Unreal Engine 5: আনরিয়্যাল ইঞ্জিন ৫ রিলিজ় করল এপিক গেমস, এখনই ডাউনলোড করতে পারবেন

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sayantan Mukherjee

Updated on: Apr 06, 2022 | 1:47 PM

UE5 Available For Download: ঘোষণার প্রায় ২ বছর পর আনরিয়্যাল ইঞ্জিন ৫ লঞ্চ করল এপিক গেমস। এবার গেমটি আপনি ডাউনলোডও করতে পারবেন।

Unreal Engine 5: আনরিয়্যাল ইঞ্জিন ৫ রিলিজ় করল এপিক গেমস, এখনই ডাউনলোড করতে পারবেন
প্রতীকী ছবি।

দীর্ঘ অপেক্ষার পর আনরিয়্যাল ইঞ্জিন ৫ (Unreal Engine 5) গেমটি লঞ্চ করল এপিক গেমস (Epic Games)। সম্প্রতি স্টেট অফ আনরিয়্যাল শীর্ষক ইভেন্টে নিয়ে আসা হয় গেমটি। দুই বছর আগে প্লেস্টেশন ৫ ডেমো ভিডিয়ো দেখানোর সময়ই আনরিয়্যাল ইঞ্জিন ৫ গেমটির ঘোষণা করেছিল এপিক গেমস। পরে আর একটি অ্যাপ্লিকেশন দ্য ম্যাট্রিক্স অ্যাওয়্যাকেন্স: অ্যান আনরিয়্যাল ইঞ্জিন ৫ এক্সপিরিয়েন্স ভিডিয়ো দেখায় পাবলিশার সংস্থাটি। এবার সেই সিটি স্যাম্পল গেম প্রজেক্ট রিলিজ় করা হল জনসাধারণের জন্য। শুধু তাই নয়। ইউই৫ বা আনরিয়্যাল ইঞ্জিন ৫-এ এপিকের সব জনপ্রিয় ফ্রাঞ্চাইজ়ি যেমন, ফর্টনাইট, টম্ব রাইডার, উইচার ইত্যাদির সবই আসতে চলেছে নতুন মোডে।

একাধিক নতুন টেকনোলজি থাকছে এই আনরিয়্যাল ইঞ্জিন ৫ গেমে। সেগুলি হল, ন্যানাইট, লুমেন, টেম্পোরাল সুপার রেজ়োলিউশন এবং মেটা সাউন্ডস। খুব সহজ ভাষায় বলতে গেলে, লাইটিং এবং অডিও ভিজ্যুয়াল এফেক্টসের জন্য কাজে লাগবে এই নিউ-জেনারেশন টেকনোলজি। এগুলির সাহায্যে গেমটি আরও বাস্তবধর্মী হয়ে উঠবে এবং দুরন্ত গ্রাফিক্সও দিতে পারবে।

এই গেম খেলতে প্লেয়ারদের সুবিধার্থে আরও কয়েকটি চমৎকার জিনিস নিয়ে এসেছে এপিক গেমস। তার মধ্যে একটি হল লায়রা, যা অনেকগুলি মূল ইঞ্জিন বৈশিষ্ট্যকে অন্তর্ভুক্ত করে, একাধিক মানচিত্র ও মোড অন্তর্ভুক্ত করে এবং একটি সম্পূর্ণ নেটওয়ার্ক মাল্টিপ্লেয়ার পরিবেশের সঙ্গে আসে। প্লেয়ারদের হাতে করে গেমটি শেখাতে অত্যন্ত সহায়ক হতে চলেছে এই লায়রা।

দ্য ম্যাট্রিক্স অ্যাওয়াকেন্স-এর সিটিস্যাম্পেলে থাকছে, একটি পুরোদস্তুর শহর, যাতে বিল্ডিং, গাড়ি, মেটাহিউম্যান চরিত্রদের ভিড়ভাট্টাও লক্ষ্য করা যাবে। তবে এখানে প্লেয়াররা কোনও কিনু রিভস বা অন্যান্য কোনও মুভি ক্যারেক্টারদের দেখতে পাবেন না।

এপিক গেমসের তরফে বলা হচ্ছে, “যেহেতু বিভিন্ন স্বতন্ত্র টিম থেকে শুরু করে এএএ পাওয়ার হাউসের ডেভেলপাররা নিজেদের পরবর্তী প্রজন্মের গেমস নিয়ে আসছে, এপিকও এই পরিস্থিতিতে নিশ্চিত করে জানিয়েছে যে, আনরিয়্যাল ইঞ্জিন ৫ কমিউনিটির অঙ্গ হতে চলেছে অন্তত ৮৫টি গেম স্টুডিও। এই স্টুডিওগুলি সারা বিশ্বের সমস্ত প্রান্তের ক্রিয়েটিভ ও টেকনিক্যাল ট্যালেন্টদের একটা জায়গা দেবে, যেখানে তাঁরা নিজেদের প্রতিভা তুলে ধরার সুযোগ পাবেন। এই গ্রুপে থাকছে কোয়ালিশন, সিডি প্রজেক্ট রেড, ক্রিস্টাল ডায়নামিক্স এবং আরও নামজাদা ওয়ার্ল্ড-ক্লাস টিম।”

আরও পড়ুন: এক সপ্তাহে ৬৬ হাজারেরও বেশি বিজিএমআই অ্যাকাউন্ট বাতিল করেছে ক্র্যাফটন, প্রকাশ হয়েছে প্রতারকদের নামও

আরও পড়ুন: বিজিএমআই ওপেন চ্যালেঞ্জের জন্য নতুন রস্টারের ঘোষণা করল টিম এক্সস্পার্ক

আরও পড়ুন: বিজিএমআই গেমে বিনামূল্যে ক্লাসিক ক্রেট কুপন কী ভাবে পাবেন? জেনে নিন

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla