Jio Prepaid Plans: একধাক্কায় ২০ শতাংশ পর্যন্ত দাম বাড়ছে জিও প্রিপেড প্ল্যানে

Reliance Jio: ১ ডিসেম্বর থেকেই চালু হয়ে যাচ্ছে নতুন নিয়ম। এক ধাক্কায় সর্বোচ্চ ২০ শতাংশ পর্যন্ত বাড়ছে জিওর প্রিপেড প্যাকে খরচ।

Jio Prepaid Plans: একধাক্কায় ২০ শতাংশ পর্যন্ত দাম বাড়ছে জিও প্রিপেড প্ল্যানে
ছবি প্রতীকী।

নয়া দিল্লি : ভারতী এয়ারটেল। তারপর ভোডাফোন আইডিয়া। আর এবার জিও। প্রিপেড প্ল্যানে (Jio Prepaid Plans) এবার থেকে বেশি টাকা দিতে হবে জিও ব্যবহারকারীদেরও। রিলায়েন্স জিও ইনফোকম লিমিটেডের (Reliance Jio Infocom Limited) তরফে আজ এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। ১ ডিসেম্বর থেকেই চালু হয়ে যাচ্ছে নতুন নিয়ম। এক ধাক্কায় সর্বোচ্চ ২০ শতাংশ পর্যন্ত বাড়ছে জিওর প্রিপেড প্যাকে খরচ।

একবার দেখে নেওয়া যাক কত টাকা বেশি গুনতে হবে জিও ব্যবহারকারীদের। এখন যে প্ল্যান ৭৫ টাকা ব্যবহার করছে, ১ ডিসেম্বর থেকে সেই প্ল্যান কিনতে হবে ৯১ টাকায়। এক্ষেত্রে প্রায় ২০ শতাংশেরও বেশি খরচ হবে। এর পাশাপাশি, যে প্ল্যান এখন ১২৯ টাকায় পাওয়া যায়, তা আগামী মাস থেকে ১৫৫ টাকা কিনতে হবে। ৩৯৯ টাকার প্ল্যানের খরচ বেড়ে হচ্ছে ৪৭৯ টাকা। একই রকম ভাবে ১২৯৯ টাকার প্রিপেড প্ল্যান বেড়ে হচ্ছে ১৫৫৯ টাকা। যে প্ল্যান এখন ২৩৯৯ টাকায় পাওয়া যাচ্ছে, তা ১ ডিসেম্বর থেকে ২৮৭৯ টাকায় কিনতে হবে।

এর পাশাপাশি জিওর বিভিন্ন ডেটা টপ আপ প্ল্যানগুলির জন্যও খরচ বাড়বে আগামী মাস থেকে। ৬ জিবি ডেটা টপ আপের জন্য ডিসেম্বর মাস থেকে খরচ করতে হবে ৬১ টাকা। বর্তমানে এই টপ আপ পাওয়া যায় ৫১ টাকায়। একই রকমভাবে ১২ জিবির ডেটা টপ আপ, যার বর্তমান খরচ ১০১ টাকা, তা বাড়িয়ে করা হচ্ছে ১২১ টাকা এবং ৫০ জিবির ডেটা টপ আপের খরচ ২৫১ টাকা থেকে বেড়ে হচ্ছে ৩০১ টাকা।

তবে জিওর তরফে এও জানানো হয়েছে যে তারা নতুন আনলিমিটেড প্ল্যান চালু করতে চলেছে। “টেলিকম শিল্পকে আরও শক্তিশালী” করার যে কথা জিও এতদিন ধরে বলে আসছে, তার সঙ্গে সঙ্গতি রেখেই এই নতুন আনলিমিটেড প্ল্যানগুলি বাজারে নিয়ে আসা হচ্ছে বলে জানিয়েছে জিও।

মাত্র কয়েক দিনের ব্যবধানেই ভারতীয় বাজারের সবথেকে বড় তিন টেলিকম সংস্থা – ভারতী এয়ারটেল, ভোডাফোন আইডিয়া এবং জিও, প্রত্যেকেই নিজেদের প্ল্য়ানের দাম বাড়াল।

এয়ারটেল ২২ নভেম্বর ঘোষণা করেছিল, “আর্থিকভাবে সুস্থ ব্যবসায়িক মডেলের জন্য মূলধনের উপর যুক্তিসঙ্গত রিটার্ন প্রদানের জন্য” ২৬ নভেম্বর থেকে প্রিপেড প্ল্যানের দাম ২৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করা হবে৷ ভোডাফোন আইডিয়াও ২৫ নভেম্বর থেকে নিজেদের প্ল্যানের দাম ২৫ শতাংশ পর্যন্ত বাড়িয়েছে। ভোডাফোন আইডিয়ার তরফে বলা হয়েছিল, এই পদক্ষেপের মাধ্যমে ব্যবহারকারী পিছু গড় আয় (Average Revenue Per User) বাড়ানোর প্রক্রিয়া শুরু করা হবে। এই প্রক্রিয়ায় টেলিকম ক্ষেত্র যে বিশাল আর্থিক চাপের মুখোমুখি হয়েছে, তার মোকাবিলায় অনেকটা সহায়তা করবে।”

আরও পড়ুন : Airtel Prepaid Plans: ২৬ নভেম্বর থেকে বাড়ছে এয়ারটেলের প্রিপেড রিচার্জ প্ল্যানের খরচ! বেসিক প্ল্যানের দাম ৯৯ টাকা

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla