Microsoft Office Rebrand: সামনের মাস থেকেই মাইক্রোসফট অফিসের নতুন নাম, 32 বছর পর বড়সড় পরিবর্তন

দীর্ঘ সময় পর Microsoft Office তার নাম বদলাতে চলেছে। রিব্র্যান্ডের পর মাইক্রোসফট অফিসের নাম হতে চলেছে Microsoft 365। সংস্থার এই ঘোষণা 32 বছর পর মাইক্রোসফটের অ্যাপ্লিকেশনগুলির উৎপাদনশীলতা স্যুটের ব্র্যান্ডিংয়ে প্রথম কোনও উল্লেখযোগ্য পরিবর্তন।

Microsoft Office Rebrand: সামনের মাস থেকেই মাইক্রোসফট অফিসের নতুন নাম, 32 বছর পর বড়সড় পরিবর্তন
মাইক্রোসফট অফিসের নতুন নাম কি হতে চলেছে?
Follow Us:
| Edited By: | Updated on: Oct 17, 2022 | 4:43 PM

Microsoft 365: দীর্ঘ সময় পর মাইক্রোসফট অফিস তার নাম বদলাতে চলেছে। রিব্র্যান্ডের পর মাইক্রোসফট অফিসের নাম হতে চলেছে মাইক্রোসফট 365। সংস্থার এই ঘোষণা 32 বছর পর মাইক্রোসফটের অ্যাপ্লিকেশনগুলির উৎপাদনশীলতা স্যুটের ব্র্যান্ডিংয়ে প্রথম কোনও উল্লেখযোগ্য পরিবর্তন। এ বিষয়ে মাইক্রোসফটের FAQ পেজে লেখা হচ্ছে, “আগামী কয়েক মাসের মধ্যে অফিস ডট কম, অফিস মোবাইল অ্যাপ এবং উইন্ডোজ়ের জন্য অফিস অ্যাপ বদলে মাইক্রোসফট 365 অ্যাপ হয়ে যাবে। নতুন আইকন, নতুন লুক, এমনকি একাধিক নতুন ফিচার্সও এখানে পেয়ে যাবেন ব্যবহারকারীরা।” পাশাপাশি মাইক্রোসফট তার বর্তমান স্কোয়্যার লোগো বদলে একটি নতুন সিক্স-সাইডেড লোগোও নিয়ে আসবে বলে জানা গিয়েছে।

কোম্পানির FAQ পেজ থেকে আরও জানা গিয়েছে যে, পরিবর্তনগুলি সামনের সপ্তাহ থেকেই লাইভ হয়ে যাবে প্ল্যাটফর্মে। সেন্ট্রালাইজ়ড মাইক্রোসফট 365 মোবাইল ও ডেস্কটপ অ্যাপটি সিঙ্গেল সোর্স হাব হতে চলেছে ইনফর্মেশন, মিটিংস, ফাইলস এবং ডকুমেন্টের জন্য। পাশাপাশি তারা তাঁদের সহকর্মীদের জন্যও একটি ফিড প্রদর্শন করবে, যাদের সঙ্গে ব্যবহারকারীরা কানেক্ট করতে পারবেন। প্রসঙ্গত, উইন্ডোজ়, ম্যাকওএস, আইওএস এবং অ্যান্ড্রয়েডের জন্য অফিস অ্যাপের এই রিব্র্যান্ডেড ভার্সন কার্যকর হতে চলেছে নতুন বছরের জানুয়ারি মাস থেকে।

মাইক্রোসফট 365 এর নতুন ফিচার্স

মাইক্রোসফট তার ব্যবহারকারীদের উদ্দেশ্যে জানিয়েছে যে, অফিস 365-র সাবস্ক্রিপশন প্ল্যানে কোনও পরিবর্তন করা হবে না। অফিস ব্র্যান্ডিং এবার তার গ্রাহকদের ভলিউম লাইসেন্সিং মডেল অফার করবে। Office 2021 এবং Office LTSC-এর মাধ্যমে ব্যবহারকারীর এককালীন পারচেজ়ে থাকবে। পাশাপাশি সংস্থার মাইক্রোসফট অফিসের এক্সটেনশন নামগুলিরও কোনও পরিবর্তন করা হবে না। অর্থাৎ ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট, টিমস, আউটলুক, ক্লিপচ্যাম্প, স্ট্রিম এবং ডিজ়াইনার- এগুলি আগের মতো একই থাকছে।

মাইক্রোসফট অফিসের অ্যাপ্লিকেশনগুলি অফিস ডট কমে উপলব্ধ। তবে আর কয়েক দিনের মধ্যেই অফিস ডট কম হয়ে যাবে Microsoft365.com। একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, ঘোষিত বৈশিষ্ট্যগুলি শুধুমাত্র Microsoft 365-এ আসবে এবং Microsoft Office মাইক্রোসফটের জন্য একটি লিগ্যাসি ব্র্যান্ড হয়ে উঠবে।