Blackberry 5G Smartphone: মৃত্যু নয়! কামব্যাক করছে ব্ল্যাকবেরি, নতুন বছরেই মার্কেটে ৫জি সাপোর্টেড কোয়ার্টি কিপ্যাডের স্মার্টফোন

নতুন ৫জি ব্ল্যাকবেরি স্মার্টফোনটি (Blackberry 5G Smartphone) অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ভিত্তিক হতে চলেছে এবং একটি ফিজ়িক্যাল কিবোর্ড দেওয়া হচ্ছে তাতে। জানা গিয়েছে, সেই ফোনে একটি কোয়ার্টি কিবোর্ডই (QWERTY Keyboard) থাকতে পারে।

Blackberry 5G Smartphone: মৃত্যু নয়! কামব্যাক করছে ব্ল্যাকবেরি, নতুন বছরেই মার্কেটে ৫জি সাপোর্টেড কোয়ার্টি কিপ্যাডের স্মার্টফোন
কোয়ার্টি কিবোর্ড থাকছে ব্ল্যাকবেরির সেই নতুন ফোনে

ব্ল্যাকবেরি অপারেটিং সিস্টেম খুব সম্প্রতি বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে নতুন বছরের ৪ জানুয়ারি থেকেই সমস্ত ব্ল্যাকবেরি ফোন (Blackberry Phones) অকেজো হয়ে গিয়েছে। এর মধ্যেই এবার আইকনিক এই সংস্থার তরফ থেকে দাবি করা হল, ‘এখনও মৃত্যু হয়নি আমাদের’! ২০২২ সালেই নতুন স্মার্টফোন নিয়ে কামব্যাক করছে ব্ল্যাকবেরি (Blackberry Comeback 2022)। প্রসঙ্গত, টেক্সাস-এর একটি সিকিওরিটি সলিউশনস স্টার্ট-আপ সংস্থা অনওয়ার্ড মোবিলিটি (OnwardMobility) ব্ল্যাকবেরি ব্র্যান্ডিংয়ে ফোন তৈরি করার স্বত্ত্ব কিনে নেয় বেশ কয়েক বছর আগেই।

২০২০ সালেই অনওয়ার্ড মোবিলিটির তরফ থেকে জানানো হয়েছিল যে, ব্ল্যাকবেরি ব্র্যান্ড তারা ফিরিয়ে আনবে এবং ২০২১ সালেই ব্ল্যারবেরির প্রথম ৫জি স্মার্টফোন (Blackberry 5G Smartphone) মার্কেটে নিয়ে আসা হবে। কিন্তু কোভিড অতিমারির কারণে ২০২১ সালে মার্কেটে ব্ল্যাকবেরির ৫জি স্মার্টফোন নিয়ে আসতে পারেনি অনওয়ার্ড মোবিলিটি। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, ব্ল্যাকবেরি ভক্তদের জন্য সুখবর! এই বছরেই কোম্পানির ৫জি স্মার্টফোন নিয়ে আসা হবে।

অনওয়ার্ড মোবিলিটির তরফ থেকে একটি ব্লগপোস্টে লেখা হয়েছে, “আমাদের শেষ ঘোষণার পর সবাই অধীর আগ্রহে অতিরিক্ত তথ্যের জন্য অপেক্ষা করছিলেন। কিন্তু ২০২১ সালটি নতুন ফোন লঞ্চ করার জন্য সত্যিই একটি চ্যালেঞ্জিং বছর ছিল। আর সেই প্রত্যাশার দীর্ঘ পর্ব পেরিয়েই ভক্তদের জন্য ২০২২ সালেই ব্ল্যাকবেরির নতুন স্মার্টফোন নিয়ে আসছি আমরা। মূলত ২০২১ সালে শিপিং সংক্রান্ত একাধিক সমস্যার মধ্যে দিয়ে যেতে হয়ে আমাদের।”

নতুন ব্ল্যাকবেরি স্মার্টফোনটি (Blackberry 5G Smartphone) অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ভিত্তিক হতে চলেছে এবং একটি ফিজ়িক্যাল কিবোর্ড দেওয়া হচ্ছে তাতে। জানা গিয়েছে, সেই ফোনে একটি কোয়ার্টি কিবোর্ডই (QWERTY Keyboard) থাকতে পারে। ফিজ়িক্যাল কিবোর্ডের পাশাপাশি সেই ব্ল্যাকবেরি স্মার্টফোনে থাকছে ৫জি সপোর্ট। সেই সঙ্গেই আবার সিকিওরিটির দিক থেকে ফোনটি ঢেলে সাজানো হচ্ছে।

২০১৯ সালের মার্চ মাসে লঞ্চ হয় সিকিওরিটি ফার্ম ওনওয়ার্ড মোবিলিটি। সংস্থার তরফ থেকে আগে জানানো হয়েছিল যে, মার্কেটে ব্ল্যাকবেরি ব্র্যান্ডিংয়ে স্মার্টফোন লঞ্চ করতে তারা ফক্সকন সাবসিডিয়ারি এফআইএইচ মোবাইলের সঙ্গে গাঁটছড়া বাঁধছে। সে সময় সংস্থার তরফ থেকে এ-ও ঘোষণা করা হয়েছিল যে, ব্ল্যাকবেরির প্রথম ৫জি হ্যান্ডসেটটি প্রাথমিক ভাবে উত্তর আমেরিকা এবং ইউরোপের মার্কেটে নিয়ে আসা হবে। এদিকে সম্প্রতি জানা গিয়েছে, ব্ল্যাকবেরির প্রথম ৫জি ফোনে সফ্টওয়্যার হিসেবে থাকবে অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেম।

ডিসেম্বরে ব্ল্যাকবেরির পক্ষ থেকে ঘোষণা করা হয়, “ব্ল্যাকবেরি ৭.১ অপারেটিং সিস্টেম এবং তার আগের ব্ল্যাকবেরি ১০ সফ্টওয়্যার, ব্ল্যাকবেরি প্লেবুক ওএস ২.১ এবং তার সমস্ত আগের ভার্সন বন্ধ করা হচ্ছে। ৪ জানুয়ারি থেকে যে সব ফোনে এই অপারেটিং সিস্টেমগুলি রয়েছে, সেগুলি সব অকেজো হয়ে যাবে।” এই ভিন্টেজ ফোন এবং তার সার্ভিস বন্ধ হতেই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি ভরে ওঠে ভক্তদের একরাশ মন খারাপের বার্তায়।

সংবাদমাধ্যম সিএনএন-এর সঞ্চালক উলফ ব্লিৎজ়ার ট্যুইট করে লেখেন, “অনেকের মতো আমিও অনেক দিন আগেই ব্ল্যাকবেরি ব্যবহার করা বন্ধ করেছিলাম। কিন্তু আজ থেকে সেই ফোনটি যে আর কাজ করবে না, ভেবে মনটা খুব খারাপ হয়ে গেল!” মার্কিন রিয়্যালিটি টিভি স্টার কিম কার্দাশিয়ানও তাঁর ২০১৬ সালের ব্ল্যাকবেরি ফোনটির একটি ছবি ট্যুইট করে তাকে গুড বাই জানিয়েছিলেন।

আরও পড়ুন: চিনে লঞ্চ হয়েছে এই ফোল্ডেবল ফোন, দাম কত? কী কী ফিচারই বা রয়েছে?

আরও পড়ুন: ভারতে ভিন্ন স্পেসিফিকেশন এবং আলাদা প্রসেসর নিয়ে লঞ্চ হতে পারে আইকিউওও ৯ এবং আইকিউওও ৯ প্রো ফোন

আরও পড়ুন: ওয়ানপ্লাস ১০ প্রো ফোনে রয়েছে স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্রসেসর, দাম কত? দেখে নিন অন্যান্য ফিচার-স্পেসিফিকেশন

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla