eSIM Transfer: শীঘ্রই আপনার Android ফোনে eSIM ট্রান্সফার করতে পারবেন, Google-এর বড় ঘোষণা

Android ফোনে খুব দ্রুত সহজ এবং নিরাপদ উপায়ে eSIM ট্রান্সফারের জন্য ডাচ টেলিকমের (Deutsche Telekom) সঙ্গে কাজ করছে Google। কীভাবে সুরক্ষিত উপায়ে ইসিম ট্রান্সফারের কাজটি সম্ভব হবে, তা জেনে নিন।

eSIM Transfer: শীঘ্রই আপনার Android ফোনে eSIM ট্রান্সফার করতে পারবেন, Google-এর বড় ঘোষণা
অ্যান্ড্রয়েডের জন্য eSIM ট্রান্সফার আরও সহজ হতে চলেছে।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 05, 2023 | 4:40 PM

eSIM হল ফিজ়িক্যাল SIM কার্ডের ডিজিটাল অবতার, যা স্মার্টফোনে ব্যবহার করা যায়। প্রযুক্তিগত দিক থেকে Android স্মার্টফোন-ব্যবহারকারীদের জন্য এই পন্থা খুবই সুবিধাজনক। কিন্তু এক ফোন থেকে আর এক ফোনে eSIM স্থানান্তরের প্রক্রিয়াটি অত্যন্ত জটিল। তবে বিষয়টি আর জটিল থাকছে না। Android ব্যবহারকারীদের জন্য ফিজ়িক্যাল SIM Card ব্যবস্থা থেকে eSIM-এ স্থানান্তরের প্রক্রিয়াটি আরও সহজ হতে চলেছে। চলতি বছরে বার্সেলোনায় অনুষ্ঠিত MWC 2023 (মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস)-এ Google তার eSIM স্থানান্তরের প্রক্রিয়াকরণের পরিকল্পনাগুলির কথা বলেছে। কেমন হতে চলেছে সেই পদ্ধতি, আপনি কবে থেকে আপনার ফিজ়িক্যাল সিম কার্ড বদলে ইসিম ব্যবহার করতে পারবেন, সেই সব তথ্যগুলি জেনে নিন।

Google-এর তরফ থেকে বলা হয়েছে, “আমরা একটি নতুন eSIM ট্রান্সফারের প্রক্রিয়া নিয়ে হাজির হচ্ছি, যা আপনাকে দ্রুততার সঙ্গে এবং অত্যন্ত নিরাপদ ভাবে ফিজ়িক্যাল সিম কার্ডের সঙ্গে সোয়্যাপ না করিয়েই নতুন ডিভাইসে ট্রান্সফার করতে দেবে।” যদিও সার্চ ইঞ্জিন জায়ান্টের তরফ থেকে এটা জানানো হয়নি যে, কোন Android ভার্সনে এই সাপোর্ট প্রথম দেওয়া হবে। তবে মনে করা হচ্ছে, চলতি বছরেই যে Android 14 রোল আউট করা হবে, তাতেই এই বিশেষ ক্ষমতা দেওয়া হবে।

Android ফোনে খুব দ্রুত সহজ এবং নিরাপদ উপায়ে eSIM ট্রান্সফারের জন্য ডাচ টেলিকমের (Deutsche Telekom) সঙ্গে কাজ করছে Google। কিন্তু কীভাবে সুরক্ষিত উপায়ে ইসিম ট্রান্সফারের কাজটি সম্ভব হবে, সে বিষয়ে বিশদে কোনও তথ্য জানায়নি সার্চ ইঞ্জিন জায়ান্টটি। তবে জানা গিয়েছে, এই ফিচার সাপোর্ট করার জন্য বিভিন্ন দেশের টেলিকম অপারেটরদের সঙ্গে জুটি বাঁধবে গুগল। প্রসঙ্গত, eSIM ফিচারটি এই মুহূর্তে বিভিন্ন প্রিমিয়াম অ্যান্ড্রয়েড ফোনে দেওয়া হচ্ছে, যা অনেক ক্যারিয়ারদেরই এই প্রযুক্তি সাপোর্ট করার পথটি সহজ করে দিয়েছে।

তবে এই eSIM যে আপনি শুধু ফোনে ব্যবহার করতে পারবেন এমনটা নয়। LTE সাপোর্ট করে এমন বেশ কিছু স্মার্টওয়াচেও এই eSIM ব্যবহার করা যেতে পারে। যদিও সে ক্ষেত্রে একটি ডিভাইস থেকে আর একটি ডিভাইসে ইসিম স্থানান্তরের প্রক্রিয়াটি অত্যন্ত ঝক্কিপূর্ণ। মনে করা হচ্ছে, চলতি বছরে Google I/O 2023 শীর্ষক ইভেন্টে eSIM নিয়ে অনেক রহস্যের কিনারা করবে টেক জায়ান্টটি। সেখানেই কোম্পানিটি এই ফিচার প্রদর্শন করবে এবং ডেভেলপার ও ফোন প্রস্তুতকারক সংস্থাগুলির এই eSIM নিয়ে যাবতীয় ধন্দের অবসান ঘটবে।

আগামী কয়েক বছরে যে eSIM সার বিশ্বের স্মার্টফোন সহ অন্যান্য স্মার্ট গ্যাজেটসের জন্য অন্যতম সেরা প্রযুক্তি হতে চলেছে, তা একপ্রকার পরিষ্কার। তবে এইরকমই একটা প্রযুক্তি কিন্তু ইতিমধ্যেই দেখা দিয়েছে, তা হল iSIM বা ইন্টিগ্রেটেড সিম। এই প্রযুক্তিটি ইতিমধ্যেই Qualcomm পরীক্ষা করে দেখেছে তাদের Snapdragon 8 Gen চিপসেটের মডিফায়েড ভার্সনে। এই ইন্টিগ্রেটেড সিম-কে বলা হচ্ছে আরও ছোট। নাম থেকেই পরিষ্কার যে, এটি চিপসেট অর্থাৎ প্রসেসরের সঙ্গে ইন্টিগ্রেট করা রয়েছে। সংস্থার তরফ থেকে দাবি করা হয়েছে, এই প্রযুক্তি আরও শক্তি দক্ষ।