Apple iPhone 13: হাতে আসা শুরু হল আইফোন ১৩, বলা হচ্ছে এটা এখনও পর্যন্ত অ্যাপেলের শ্রেষ্ঠ আইফোন!

যেহেতু অ্যাপল এই আইফোনের মধ্যে একটি বড় ব্যাটারি এবং নতুন ক্যামেরা উপাদানগুলি যোগ করেছে, আইফোন ১৩ প্রো ম্যাক্স বেশ কিছুটা ভারী। এই আইফোনের ওজন ২৪০ গ্রাম।

Apple iPhone 13: হাতে আসা শুরু হল আইফোন ১৩, বলা হচ্ছে এটা এখনও পর্যন্ত অ্যাপেলের শ্রেষ্ঠ আইফোন!
আইফোন ১৩ সিরিজের বেস ভ্যারিয়েন্ট আইফোন ১৩ মডেল।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2021 | 8:09 AM

আইফোন ১৩ প্রো ম্যাক্স হল অ্যাপেলের সবচেয়ে বড় আইফোন। বিশাল ডিসপ্লে, অত্যাধুনিক ক্যামেরা সেট আপ এবং কয়েকটি দারুণ সুন্দর রঙ এই অ্যাপল আইফোনটিকে নিখুঁত করে তুলেছে। এই আইফোন ব্যবহারের পর আপনার এমনও মনে হতে পারে যে আপনি অনেক বেশি কিছু পেয়ে গিয়েছেন। ভারতে আইফোন ১৩ প্রো ম্যাক্সের ১২৮ জিবি ভ্যারিয়েন্টের দাম ১,২৯,৯০০ টাকা। এর ১ টিবি ভ্যারিয়েন্টও পাওয়া যায়। তার দাম ১,৭৯,৯০০ টাকা। এই ১ টিবি ভ্যারিয়েন্ট এই আইফোনকে বিশ্বের সবচেয়ে দামি ফোনগুলির একটি করে তুলেছে।

আইফোন ১৩ প্রো ম্যাক্স গত বছরের আইফোন ১২ প্রো ম্যাক্সের মতোই দেখতে। এমনকি ফোনটি কাছাকাছি একই ধরনের অনুভূতিও দেয়। আসলে, যদি আপনি ১২ প্রো ম্যাক্স এবং ১৩ প্রো ম্যাক্সকে একে অপরের পাশে না রাখেন, তবে এই ফোনগুলি দেখতে অভিন্ন। খুব নিখুঁতভাবে দেখলে সামান্য পার্থক্যগুলি চোখে পড়ে।

আইফোন ১৩ প্রো ম্যাক্সে অনেক বড় ক্যামেরা মডিউল নিয়ে আসে। এতে রয়েছে অনেক বড় লেন্স এবং একটি উচ্চ মানের সেন্সর। লেন্সগুলি অনেকটা জায়গা জুড়ে অবস্থিত এবং এদের চারিদিকে চকচকে ক্রোম-প্লেটেড রিং থাকে। 

iPhone 13

চকচকে স্টিলের ফিনিশ আইফোনের ধারগুলিকে সবচেয়ে বেশি আকৃষ্ট করে তুলেছে। তবে, আইফোনের সামনের দিকটা পুরনো আইফোন ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করবে। ডিসপ্লে নচ এখন আগের চেয়ে ছোট। যার ফলে প্রো ম্যাক্সে এবার অনেক বেশি খোলামেলা জায়গা থাকছে। যদিও আইওএস ১৫ এখনও এই অতিরিক্ত জায়গার বিশেষ ব্যবহার করেনি। আপনি কেবল ব্যাটারি এবং কানেকশন স্ট্যাটাসই দেখতে পাবেন।

যেহেতু অ্যাপল এই আইফোনের মধ্যে একটি বড় ব্যাটারি এবং নতুন ক্যামেরা উপাদানগুলি যোগ করেছে, আইফোন ১৩ প্রো ম্যাক্স বেশ কিছুটা ভারী। এই আইফোনের ওজন ২৪০ গ্রাম। অন্যদিকে আইফোন ১২ প্রো ম্যাক্সের ওজন ছিল ২২৮ গ্রাম। গ্যালাক্সি এস ২১ আল্ট্রার ওজন ২২৭ গ্রাম। এই আইফোন ব্যবহার করার সময় কিংবা এটিকে বহন করার সময় এই ওজন বৃদ্ধি অনুভব করতে পারবেন। 

A15 বায়োনিক চিপ সংযুক্ত হওয়ায় এই আইফোন প্রসেসরের দিক দিয়ে সবার থেকে এগিয়ে থাকছে। স্ট্যান্ডার্ড আইফোন ১৩ মডেলের ৪-কোর GPU এর পরিবর্তে ৫-কোর GPU যোগ করা হয়েছে। এর মানে হল আমাদের iPhone 13 Pro Max অনেক বেশি পরিমাণে গেমিংয়ের সুবিধা দিতে পারবে। এছাড়া ১২০ হার্জ রিফ্রেশ রেটের ডিসপ্লে এই আইফোনের একটি বাড়তি পাওনা।

আরও পড়ুন: ভারতে লঞ্চ হয়েছে রেডমির এই নতুন স্মার্টফোন, কেনা যাবে অ্যামাজন থেকে

আরও পড়ুন: আগামী ২৯ সেপ্টেম্বর ভারতে লঞ্চ হবে স্যামসাং গ্যালাক্সি ‘এফ’ সিরিজের প্রথম ৫জি স্মার্টফোন