iPhone 16: ফুল স্ক্রিন ডিজ়াইনের স্মার্টফোন নিয়ে আসছে অ্যাপল, নাম আইফোন ১৬, ডিসপ্লের ভিতরে থাকবে ক্যামেরা

Under Display Camera iPhone: প্রথম আন্ডার ডিসপ্লে ক্যামেরার আইফোন মডেলটি লঞ্চ করতে চলেছে ২০২৪ সালে। অ্যাপলের ট্র্যাক রেকর্ড বলছে, সেই ফোনটি হতে পারে আইফোন ১৬।

iPhone 16: ফুল স্ক্রিন ডিজ়াইনের স্মার্টফোন নিয়ে আসছে অ্যাপল, নাম আইফোন ১৬, ডিসপ্লের ভিতরে থাকবে ক্যামেরা
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 21, 2022 | 1:34 PM

কথা ছিল, একটা ফুল স্ক্রিন আইফোন (iPhone) নিয়ে আসব অ্যাপল (Apple)। ওয়াইড নচ একটা ডিসপ্লে ফোন হবে। ২০২৩ সালেই এমন অ্যাপল স্মার্টফোন লঞ্চ করার কথা ছিল। এবার একটি নতুন রিপোর্টে জনপ্রিয় অ্যাপল অ্যানালিস্ট মিং-চি কুও দাবি করলেন ২০২৪ সালে যে সব আইফোন মডেল লঞ্চ হবে সেগুলির সবেতেই থাকবে ফুল স্ক্রিন ডিসপ্লে এবং আন্ডার ডিসপ্লে ক্যামেরা টেকনোলজি। আর কোম্পানির ট্র্যাক রেকর্ড থেকে পরিষ্কার ২০২৪ সালে খুব সম্ভবত আইফোন ১৬ (iPhone 16) লঞ্চ করতে পারে অ্যাপল।

আজকের চালু এই নচড ডিজ়াইন অ্যাপল প্রথম বার আইফোন এক্স-এ দিয়েছিল। আর তারপর থেকে সেই একই ডিজ়াইন ফলো করে চলেছে কুপার্টিনোর কোম্পানিটি। যদিও পরবর্তীতে আইফোন ১৩ প্রো-র ক্ষেত্রে নচ অনেকটা ছোট করা হলেও এক্কেবারে মুছে ফেলা হয়নি। মি-চিং কুও ট্যুইটে দাবি করেছেন, “আমার মনে হয়, সত্যিকারের ফুল-স্ক্রিন আইফোন লঞ্চ হতে পারে ২০২৪ সালে। সেই বছরে যে সব আইফোনগুলি লঞ্চ করা হবে সেগুলিতে থাকবে আন্ডার-ডিসপ্লে ফ্রন্ট ক্যামেরা এবং তার সঙ্গে আন্ডার-ডিসপ্লে ফেসআইডি। ফ্রন্ট ক্যামেরারর গুণমানের জন্য কম আলো ক্ষতিকারক এবং আইএসপি ও অ্যালগরিদম যথেষ্টই জটিল হতে চলেছে কোয়ালিটি ইম্প্রুভমেন্টের দিক থেকে।”

প্রতি বছরই প্রায় নিয়ম করে প্রতিটি আইফোনের ক্যামেরার একাধিক পরিবর্তন করে অ্যাপল। তবে সম্পূর্ণ বদলে দেয় না। তাই মনে করা হচ্ছে, এ যাবৎকালের আইফোনের ক্যামেরার সবথেকে বড় পরিবর্তনটি হতে চলেছে ২০২৪ সালে। আগামী দুই বছরের মধ্যেই আসতে চলেছে আইফোনের জন্য আন্ডার ডিসপ্লে ক্যামেরা প্রযুক্তি। মি-চিং কুও প্রেডিক্ট করেছেন যে, আগের তুলনায় সম্পূর্ণ বদলাতে চলেছে আইফোনের ফ্রন্ট ক্যামেরা পারফরম্যান্স। আইফোন ১৩-র ক্যামেরায় সামান্য কিছু নতুন ফিচার যোগ করেছে অ্যাপল, বিশেষ করে তার লো লাইট পারফরম্যান্স আরও উন্নত করতে। কিন্তু ফ্রন্ট ক্যামেরা পারফরম্যান্স যদি ভাল না হয়, তাহলে আর কীসের আইফোন! সেটাই বহু দিন পর পরিবর্তিত হতে চলেছে যখন আইফোন ১৬-র জন্য নতুন আন্ডার ডিসপ্লে ক্যামেরা প্রযুক্তি নিয়ে আসা হবে।

এখন প্রশ্ন হচ্ছে, আইফোনের ক্যামেরায় ঠিক কোন কোন দিকের পরিবর্তন করা দরকার? মি-চিং কুও বলছেন, বিশেষ করে আইএসপি বা ইমেজ সিগন্যাল প্রসেসর এবং ইমেজ অ্যালগরিদম যত ভাল হবে, ততই পরিণত পারফর্ম করবে একটা আইফোনের ক্যামেরা। প্রসঙ্গত, চলতি বছরে কুপার্টিনোর কোম্পানিটি মোট চারটি নতুন আইফোন লঞ্চ করতে চলেছে – আইফোন ১৪, আইফোন ১৪ ম্যাক্স, আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স।

এদিকে আবার জানা গিয়েছে, আইফোন ১৪ সিরিজ় নিয়ে আসার পরই আইফোন ১১-র প্রডাকশন বন্ধ করবে অ্যাপল। আর তার সবথেকে বড় কারণ হল, আইফোন ১১ আসলে আইফোন এসই (২০২২)-এর বিক্রিবাট্টায় ব্যাপক ভাবে প্রভাব ফেলছে। আইফোন ১১-তে রয়েছে বড় ডিসপ্লে এবং ডুয়াল সেন্সর। সেই কারণেই আইফোন এসই (২০২২)-এর তুলনায় এখনও আইফোন ১১-র চাহিদা বেশি।

আরও পড়ুন: মোটো জি৫২ কবে আসছে ভারতে? ঘোষণা হল ফোন লঞ্চের দিনক্ষণ

আরও পড়ুন: ভারতে রিয়েলমি নারজো ৫০এ প্রাইম কবে লঞ্চ হতে পারে? কী কী ফিচার থাকতে পারে দেখে নিন

আরও পড়ুন: ভিভো ওয়াই সিরিজের দুটো ফোনের একসঙ্গে দাম কমেছে ভারতে, কোন ফোনের দাম কত কমেছে?