JioPhone Next: জিওফোন নেক্সটে থাকবে ‘ডিভাইস লক’ ফিচার, কী কাজ করবে?

জিওফোন নেক্সটে আগে থেকেই লোড করা থাকবে ডিভাইস লক ফিচার।

JioPhone Next: জিওফোন নেক্সটে থাকবে 'ডিভাইস লক' ফিচার, কী কাজ করবে?
জিওফোন নেক্সট।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 03, 2021 | 10:03 PM

জিওফোন নেক্সটে আগে থেকে লোড করা থাকবে ‘ডিভাইস লক’ ফিচার। যদি কোনও এই ফোনের ইএমআই দিতে না পারেন, তাহলে এই ‘ডিভাইস লক’ ফিচারের সাহায্যে রিলায়েন্স জিও ওই নির্দিষ্ট ইউজারের অ্যাকসেস রেস্ট্রিক্ট বা সীমাবদ্ধ করতে পারবে। এই ‘ডিভাইস লক’ ফিচারকে একটি অনস্ক্রিন ব্যানার হিসেবে ইতিমধ্যেই প্রকাশ করেছে রিলায়েন্স জিও কর্তৃপক্ষ। লঞ্চের আগে যেসমস্ত জিওফোন নেক্সট আর্লি ইউনিট মিডিয়ার সামনে প্রকাশ করা হয়েছে , তার সবকটিতেই অনস্ক্রিন ব্যানার হিসেবে যুক্ত রয়েছে এই ফিচার।

দিওয়ালির আশপাশেই ভারতে লঞ্চ হবে জিওফোন নেক্সট। এখনও নির্দিষ্ট দিনক্ষণ ঘোষণা হয়নি। ইএমআই ছাড়া এই ফোনের দাম ৬৪৯৯ টাকা। এছাড়া ১৯৯৯ টাকা প্রথমে দিয়ে বাকি টাকা ইএমআই- এর মাধ্যমে দেওয়ার অপশনও থাকছে ইউজারদের জন্য। ১৮ মাস এবং ২৪ মাস, দু’ধরনের মেয়াদে ইএমআই দিতে পারবেন গ্রাহকরা। তবে কোনও ইউজার যদি এই টাকা দিতে না পারেন, তাহলে রিলায়েন্স জিও কর্তৃপক্ষ ‘ডিভাইস লক’ ফিচারের মাধ্যমে ওই ইউজারের অ্যাকসেস রেস্ট্রিক্ট করতে পারবেন।

রেগুলার ইএমআই অপশন ছাড়াও জিও সংস্থার প্রিপেড প্ল্যানের সঙ্গেও যুক্ত হয়েছে জিওফোন নেক্সট। সেক্ষেত্রে ২৪ মাসের ইএমআইতে ৩০০ টাকা থেকে কিস্তির পরিমাণ শুরু হয়েছে। আর ১৮ মাসের ইএমআইতে ৬০০ টাকা পর্যন্ত কিস্তির পরিমাণ রয়েছে। সমস্ত প্ল্যানেই রয়েছে ডেটা এবং ভয়েস কলের পরিষেবা।

একনজরে দেখে নেওয়া যাক জিওফোন নেক্সটের কিছু বৈশিষ্ট্য

  • এই ফোনে একটি Qualcomm চিপসেট থাকার সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি ভয়েস অ্যাসিসট্যান্ট, রিড অ্যালাউড, ট্রান্সলেট, ১৩ মেগাপিক্সেলের রেয়ার ক্যামেরা এবং আগে থেকে লোড করা গুগল, জিও অ্যাপস থাকবে এই ফোনে।
  • প্রগতি ওএস দ্বারা পরিচালিত এই অ্যানড্রয়েড ডিভাইস মূলত ভারতীয় ইউজারদের কথা ভেবেই নির্মাণ করা হয়েছে। এই ফোনের নতুন অপারেটিং সিস্টেমের সাহায্যে ‘লং ব্যাটারি লাইফ’ পাওয়া সম্ভব। অটোম্যাটিক সফটওয়্যার আপগ্রেড ফিচার থাকতে পারে এই ফোনে।
  • ভয়েস অ্যাসিসট্যান্ট ফিচার থাকতে পারে জিওফোন নেক্সটে। এর সাহায্যে ইউজাররা স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে অতিরিক্ত সুবিধা পাবেন।
  • জিওফোন নেক্সটে থাকবে একটি মাইক্রো ইউএসবি পোর্ট। ফোনের পিছনের অংশে থাকবে ক্যাপসুল শেপের ক্যামেরা মডিউল। এই মডিউলে ক্যামেরা সেনসরের সঙ্গে থাকবে একটি ফ্ল্যাশ লাইট।
  • সম্প্রতি গুগল প্লে কনসোল লিস্টিংয়ে বলা হয়েছে এই ফোনে একটি Qualcomm Snapdragon 215 (QM215) SoC থাকতে পারে।
  • জিওফোন নেক্সটে অনস্ক্রিন কনটেন্টের ক্ষেত্রে ‘Read Aloud’ ফিচার থাকবে। এর সাহায্যে ইউজাররা ফোনের স্ক্রিনে থাকা কনটেন্ট নিজের পছন্দের ভাষায় বুঝতে পারবেন। এছাড়াও ফোনের যেকোনও টেক্সটকে ইউজারের পছন্দের ভাষায় ট্রান্সলেট করার অপশনও থাকবে।
  • এই ফোনের ক্যামেরায় পোর্ট্রেট মোড, নাইট মোফ এবং ভারতের জন্য তৈরি বিশেষ কিছু ফিচার আগে ভাগেই লোড করা থাকবে জিওফোন নেক্সটে। এই ফোনের সেলফি বা ফ্রন্ট ক্যামেরাতেও থাকতে পারে ফ্ল্যাশ সাপোর্ট। এছাড়াও জিওফোন নেক্সটে dotted textured ব্যাক প্যানেল থাকতে পারে। আর রেয়ার ক্যামেরা সেটআপে সেনসরের ঠিক নীচেই থাকতে পারে ফ্ল্যাশ লাইট।

আরও পড়ুন- Redmi Note 11 5G: নাম বদলে ভারতে লঞ্চ হতে পারে রেডমি নোট ১১ সিরিজের ভ্যানিলা ভ্যারিয়েন্ট, কী হবে নতুন নাম?