JioPhone Next: জিওফোন নেক্সট এবার আপনার নিকটস্থ দোকানে, দেশের সবথেকে সস্তার স্মার্টফোনের ফিচার্স দেখে নিন

Most Affordable 4G Smartphone: জিওফোন নেক্সট ক্রয় করতে গেলে আপনাকে আর রেজিস্ট্রেশন করতে হবে না। আপনার বাড়ির কাছাকাছি জিও স্টোরেই ফোনটি পেয়ে যাবেন।

JioPhone Next: জিওফোন নেক্সট এবার আপনার নিকটস্থ দোকানে, দেশের সবথেকে সস্তার স্মার্টফোনের ফিচার্স দেখে নিন
জিওফোন নেক্সট এবার আপনার নিকটবর্তী জিও স্টোরে।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 05, 2022 | 11:27 PM

২০২১ সালের ৪ নভেম্বর জিওফোন নেক্সট (JioPhone Next) নিয়ে আসে রিলায়েন্স জিও। ভারতে এই মুহূর্তে সবথেকে সস্তার ৪জি স্মার্টফোন (Most Affordable 4G Smartphone) এটি। লঞ্চের পর থেকে এতদিন কম দামের এই ৪জি স্মার্টফোনটি কেবল মাত্র অনলাইনেই কেনাকাটির জন্য উপলব্ধ ছিল। সেই ফোনই এবার দেশের বিভিন্ন অফলাইন রিটেল স্টোরেও কেনাকাটির জন্য উপলব্ধ হয়েছে। এখন আপনি যদি সস্তার কোনও স্মার্টফোন কেনার কথা চিন্তা করেন, তাহলে আপনার জন্য সেরা হতে পারে মুকেশ আম্বানির টেলিকম সংস্থার এই জিওফোন নেক্সট স্মার্টফোনটি। রিলায়েন্স জিও এবং গুগলের (Jio Google Smartphone) পার্টনারশিপে তৈরি হয়েছে এই ফোনটি। শুধু ভারত কেন, সারা বিশ্বের নিরিখে দেখতে গেলেও এটিই সবথেকে সস্তার ৪জি স্মার্টফোন। এমনকি এর মধ্যে প্রিমিয়াম স্মার্টফোনেরও বেশি কিছু ফিচার্স দেওয়া হয়েছে। জিওফোন নেক্সট-এর দাম ও ফিচার্স সংক্রান্ত বিভিন্ন তথ্য একনজরে দেখে নেওয়া যাক।

দাম ও উপলব্ধতা

ভারতে জিওফোন নেক্সট লঞ্চ করা হয় মাত্র ৬,৪৯৯ টাকা দামে। আর সেই দামের কারণেই এটি ভারতের সবথেকে সস্তার ৪জি স্মার্টফোন। এত দিন পর্যন্ত এই জিওফোন নেক্সট ক্রয় করতে গেলে কাস্টমারদের রেজিস্ট্রেশন করতে হত। কিন্তু এখন আর তা করার প্রয়োজন হবে না। কারণ, ইতিমধ্যেই ফোনটি দেশের বিভিন্ন রিটেল স্টোরে চলে এসেছে। জিওফোন নেক্সট ক্রয় করতে গেলে আপনার নিকটবর্তী জিও স্টোরে যেতে হবে। আর তার জন্য আপনাকে মাত্র ৬,৪৯৯ টাকা খরচ করতে হবে।

ফিচার্স ও স্পেসিফিকেশনস

এই স্মার্টফোনে রয়েছে একটি ৫.৪৫ ইঞ্চির এইচডি ডিসপ্লে, যার সুরক্ষার জন্য একটি কর্নিং গোরিলা গ্লাস প্রোটেকশন দেওয়া হয়েছে। পারফর্ম্যান্সের দিক থেকে এই ফোনটি কোয়ালকম স্ন্যাপড্রাগন কিউএম ২১৫ প্রসেসর দ্বারা চালিত হবে ফোনটি। এই প্রসেসর পেয়ার করা থাকছে ২জিবি র‌্যাম ও ৩২জিবি স্টোরেজের সঙ্গে। এছাড়াও ফোনের মেমোরি ৫১২জিবি পর্যন্ত বাড়িয়ে নেওয়া যেতে পারে।

জিওফোন নেক্সট স্মার্টফোনে জিও ও গুগলের একাধিক প্রিলোডেড অ্যাপ দেওয়া হয়েছে। অপারেটিং সিস্টেম হিসেবে এই ফোনে দেওয়া হয়েছে প্রগতি ওএস বা অপারেটিং সিস্টেম, যা তৈরি করেছে গুগল। পাশাপাশি এই ফোনটি ডুয়াল সিমও সাপোর্ট করবে।

জিও ও গুগলের এই সস্তার ৪জি স্মার্টফোনে একটি ১৩ মেগাপিক্সেল ক্যামেরা দেওয়া হয়েছে। সেলফি ও ভিডিয়ো কলিংয়ের জন্য এই ফোনের সামনে রয়েছে একটি ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং সেন্সর। গুগলের কাছ থেকে এই ফোনটি সময় মতো বিভিন্ন সফ্টওয়্যার ও সিকিওরিটি আপডেটও পেয়ে যাবে।

জিওফোন নেক্সটে রয়েছে একটি ৩,৫০০এমএএইচ ব্যাটারি। কানেক্টিভিটির দিক থেকে ফোনটিতে রয়েছে ব্লুটুথ, ওয়াই-ফাই, হটস্পট এবং ওটিজি সাপোর্ট-সহ আরও একাধিক অপশন।

আরও পড়ুন: ১৫ হাজার টাকায় আইফোন! ফ্লিপকার্টে আইফোন এসই ২০২০, ৬৪ জিবি পাওয়া যাচ্ছে এতই কম দামে

আরও পড়ুন: বাজারে এবার ট্রান্সপারেন্ট স্মার্টফোন! এপ্রিলেই আসছে নাথিং-এর প্রথম হ্যান্ডসেট

আরও পড়ুন: মাত্র ৬,৫৯৯ টাকায় ভারতে লঞ্চ হল লাভা এক্স২, ৬.৫ ইঞ্চির ডিসপ্লে, ৮ মেগাপিক্সেল ডুয়াল ক্যামেরা