JioPhone Next: দিওয়ালির মধ্যেই ভারতে আসছে জিওফোন নেক্সট, ঘোষণা গুগলের সিইও সুন্দর পিচাইয়ের

আগামী দিনে ভারত ছাড়া বিশ্বের অন্যান্য দেশেও বৃহত্তর পরিসরে জিওফোন নেক্সট লঞ্চের পরিকল্পনা রয়েছে রিলায়েন্স জিও সংস্থার। 

JioPhone Next: দিওয়ালির মধ্যেই ভারতে আসছে জিওফোন নেক্সট, ঘোষণা গুগলের সিইও সুন্দর পিচাইয়ের
ভারতে জিওফোন নেক্সট লঞ্চের নির্দিষ্ট দিনক্ষণ এখনও জানা যায়নি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 28, 2021 | 6:57 AM

অনেকদিন ধরেই শোনা যাচ্ছিল যে দিওয়ালির আগেই ভারতে জিওফোন নেক্সটের রোল আউট শুরু হবে। এবার সেই খবরে সিলমোহর দিলেন স্বয়ং গুগলের সিইও সুন্দর পিচাই। সম্প্রতি সুন্দর পিচাইও জানিয়েছেন যে, দীপাবলির আগেই ভারতে আসবে জিওফোন নেক্সট। প্রসঙ্গত উল্লেখ্য গুগলের সঙ্গে সংযুক্ত হয়েই জিওফোন নেক্সট তৈরি করেছে রিলায়েন্স জিও। জানা গিয়েছে, জিওফোন নেক্সট পরিচালিত হবে প্রগতি অপারেটিং সিস্টেমের মাধ্যমে। এটি একটি অ্যানড্রয়েড ভিত্তিক সফটওয়্যার।

ভারতের একটা বড় অংশের জনসংখ্যা এখনও ২জি পরিষেবা ব্যবহার করেন। কারণ বেশিরভাগেরই ৪জি পরিষেবা যুক্ত ফোনের চড়া দাম দেওয়ার ক্ষমতা নেই। আর সেই কারণে সকলের সামর্থ্যের মধ্যেই লঞ্চ করা হবে জিওফোন নেক্সট। এই নতুন স্মার্টফোনের দাম থাকবে মধ্যবিত্তের আওতায়। শোনা যাচ্ছে, জিওফোন নেক্সটের দাম ৩৪৯৯ টাকার কম হতে পারে। আগামী দিনে ভারত ছাড়া বিশ্বের অন্যান্য দেশেও বৃহত্তর পরিসরে জিওফোন নেক্সট লঞ্চের পরিকল্পনা রয়েছে রিলায়েন্স জিও সংস্থার।

একনজরে দেখে নেওয়া যাক জিওফোন নেক্সটের কিছু বৈশিষ্ট্য

  • এই ফোনে একটি Qualcomm চিপসেট থাকার সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি ভয়েস অ্যাসিসট্যান্ট, রিড অ্যালাউড, ট্রান্সলেট, ১৩ মেগাপিক্সেলের রেয়ার ক্যামেরা এবং আগে থেকে লোড করা গুগল, জিও অ্যাপস থাকবে এই ফোনে।
  • প্রগতি ওএস দ্বারা পরিচালিত এই অ্যানড্রয়েড ডিভাইস মূলত ভারতীয় ইউজারদের কথা ভেবেই নির্মাণ করা হয়েছে। এই ফোনের নতুন অপারেটিং সিস্টেমের সাহায্যে ‘লং ব্যাটারি লাইফ’ পাওয়া সম্ভব। অটোম্যাটিক সফটওয়্যার আপগ্রেড ফিচার থাকতে পারে এই ফোনে।
  • ভয়েস অ্যাসিসট্যান্ট ফিচার থাকতে পারে জিওফোন নেক্সটে। এর সাহায্যে ইউজাররা স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে অতিরিক্ত সুবিধা পাবেন।
  • জিওফোন নেক্সটে থাকবে একটি মাইক্রো ইউএসবি পোর্ট। ফোনের পিছনের অংশে থাকবে ক্যাপসুল শেপের ক্যামেরা মডিউল। এই মডিউলে ক্যামেরা সেনসরের সঙ্গে থাকবে একটি ফ্ল্যাশ লাইট।
  • সম্প্রতি গুগল প্লে কনসোল লিস্টিংয়ে বলা হয়েছে এই ফোনে একটি Qualcomm Snapdragon 215 (QM215) SoC থাকতে পারে।
  • জিওফোন নেক্সটে অনস্ক্রিন কনটেন্টের ক্ষেত্রে ‘Read Aloud’ ফিচার থাকবে। এর সাহায্যে ইউজাররা ফোনের স্ক্রিনে থাকা কনটেন্ট নিজের পছন্দের ভাষায় বুঝতে পারবেন। এছাড়াও ফোনের যেকোনও টেক্সটকে ইউজারের পছন্দের ভাষায় ট্রান্সলেট করার অপশনও থাকবে।
  • এই ফোনের ক্যামেরায় পোর্ট্রেট মোড, নাইট মোফ এবং ভারতের জন্য তৈরি বিশেষ কিছু ফিচার আগে ভাগেই লোড করা থাকবে জিওফোন নেক্সটে। এই ফোনের সেলফি বা ফ্রন্ট ক্যামেরাতেও থাকতে পারে ফ্ল্যাশ সাপোর্ট। এছাড়াও জিওফোন নেক্সটে dotted textured ব্যাক প্যানেল থাকতে পারে। আর রেয়ার ক্যামেরা সেটআপে সেনসরের ঠিক নীচেই থাকতে পারে ফ্ল্যাশ লাইট।

আরও পড়ুন- Redmi Note 11 Series: আনুষ্ঠানিক লঞ্চের আগে প্রকাশ্যে এল এই স্মার্টফোন সিরিজের নতুন ‘কালার অপশন’