Mobile Data Exhaust: ব্যবহার না করেও খতম সব মোবাইল ডেটা? যে 4 টোটকায় Jio-Airtel গ্রাহকদের সমস্যার সমাধান

Mobile Data: ব্যবহার করেনইনি, এদিকে আপনার মোবাইল ডেটা শেষ। কী কারণে এমনটা হয় জানেন? কী করলেই বা এই সমস্যা থেকে সুরাহা পাবেন Jio-Airtel-Vi কাস্টমাররা, জেনে নিন।

Mobile Data Exhaust: ব্যবহার না করেও খতম সব মোবাইল ডেটা? যে 4 টোটকায় Jio-Airtel গ্রাহকদের সমস্যার সমাধান
ব্যবহার না করেও যাতে মোবাইল ডেটা না ফুরোয়, তার জন্য কী করবেন? প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 19, 2022 | 7:49 PM

Tech Tips: মোবাইল ডেটা ব্যবহার না করেও মুহূর্তে নিঃশেষ হয়ে যাচ্ছে? Jio-Vi-Airtel গ্রাহকরা বেশ কিছু দিন ধরেই এমন অভিযোগ করে আসছেন। জল অনেক দূর গড়ায় যখন বিষয়টি সংসদে পর্যন্ত পৌঁছে যায়। রিলায়েন্স জিও এবং এয়ারটেল-কে কাঠগড়ায় তুলে এক কংগ্রেস সাংসদ দাবি করেছিলেন, এই টেলিকম সংস্থাগুলিকে যা খুশি করার অনুমতি দেওয়া হয়েছে। সরকার যদিও কংগ্রেস সাংসদের এহেন অভিযোগকে মান্যতা দেয়নি। কিন্তু, যা ঘটে তার কিছুটা তো বটে। সত্যিই কি আপনি ব্যবহার না করলেও মোবাইল ডেটা শেষ হয়ে যাচ্ছে? বিষয়টা ঠিক কী?

না, এতে অযথা ভয়ের কোনও কারণ নেই। তার থেকেও বড় কথা, এতে টেলিকম অপারেটরগুলিরও কোনও ভুল নেই। অনেক সময় সত্যিই মোবাইল ডেটা ব্যবহার না করেও নিমেষে তা ফুরিয়ে যাচ্ছে। প্রকৃতপক্ষে এমনটা হয় কারণ, আপনার ফোনের ব্যাকগ্রাউন্ড অ্যাপস চলতেই থাকে। হ্যাঁ, আপনি যদি মোবাইল ডেটা ব্যবহার না করলেও, সেগুলি চলতে থাকে। আজ জেনে নিন, কীভাবে ডেটার অপ্রয়োজনীয় ব্যবহার বন্ধ করবেন? Jio-Vi-Airtel ব্যবহারকারীরা জরুরি কয়েকটা টোটকা জেনে নিন।

1) আপনার যদি মনে হয়, খুব জলদিই ডেটা ফুরিয়ে যাচ্ছে, তাহলে সেটিংসে গিয়ে আপনার মোবাইল ডেটার একটা লিমিট বেঁধে দেওয়া উচিত। তার জন্য আপনাকে ফোনের সেটিংস অপশনে গিয়ে ডেটা ইউসেজ অপশনে ক্লিক করতে হবে। সেখানে গিয়ে আপনাকে Data Limit এবং Billing Cycle অপশন দুটিতে পরপর ক্লিক করতে হবে। এই সেটিং চালু থাকার পর যদি আপনি 1GB ডেটা লিমিট সেট করেন, তাহলে 1GB ডেটা ব্যবহারের পরে ইন্টারনেট বন্ধ হয়ে যাবে।

2) জলদি মোবাইল ডেটা শেষ হওয়ার পিছনে আর একটি কারণ হল ব্যাকগ্রাউন্ড অ্যাপস। এই অ্যাপগুলি আপনার ফোনের ব্যাকগ্রাউন্ডে চলতেই থাকে, যা অপ্রয়োজনীয় ডেটা খরচ করে। তার জন্য আপনাকে ফোনের সেটিংস অপশনে গিয়ে WiFi-এর মাধ্যমে অটো আপডেটস বেছে নেওয়া উচিত। এটি করার ফলে আপনার ফোনের সমস্ত অ্যাপগুলি তখনই আপডেট হবে, যখন আপনার ফোনটি WiFi-এর সঙ্গে কানেক্টেড থাকবে।

3) এখন আপনি যদি মোবাইল ডেটা অপ্রয়োজনীয় ভাবে ব্যবহার করতে না চান, তাহলে ফোনে ‘ডেটা সেভার’ মোডটি চালু রাখুন। এই মোড চালু করে রাখার ফলে অপ্রয়োজনীয় মোবাইল ডেটার খরচ বন্ধ করতে পারবেন।

4) সোশ্যাল মিডিয়া অ্যাপগুলো সবচেয়ে বেশি পরিমাণে মোবাইল ডেটা খরচ করে। সোশ্যাল মিডিয়ায় এমন অনেক ভিডিয়ো আছে, যেগুলো অটোমেটিক্যালি প্লে হতে থাকে। তার ফলে মাত্রাতিরিক্ত ডেটাও খরচ হয়। তাই, অটো ভিডিয়ো ডেটা মোড অতি অবশ্যই আপনার বন্ধ করা উচিত।