Nokia 2760 Flip 4G: জল্পনার অবসান ঘটিয়ে লঞ্চ হল নোকিয়া ২৭৬০ ফ্লিপ ফোন, দাম কত জানেন?

Nokia 2760 Flip 4G: জল্পনার অবসান ঘটিয়ে লঞ্চ হল নোকিয়া ২৭৬০ ফ্লিপ ফোন, দাম কত জানেন?
ফিরল নস্টালজিয়া!

এই নোকিয়া ২৭৬০ ফ্লিপ ফোনে রয়েছে ৪জি এলটিই (4G LTE) সাপোর্ট। সফ্টওয়্যারের দিক থেকে ফোনটি চালিত হবে কাইওএস (KaiOS) অপারেটিং সিস্টেমের সাহায্যে।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jan 08, 2022 | 5:10 AM

কনজ়িউমার ইলেকট্রনিক্স শো বা সিইএস ২০২২ ইভেন্টে (CES 2022) একাধিক নতুন ডিভাইসের ঘোষণা করেছে এইচএমডি গ্লোবাল (HMD Global), যারা নোকিয়ার (Nokia) ফোন প্রস্তুত করে। এর আগেই আমরা জানিয়েছিলাম যে, এই ইভেন্টে থেকে বাজেট সেগমেন্টের চারটি স্মার্টফোনের ঘোষণা করেছে কোম্পানি। সেই তালিকায় রয়েছে, নোকিয়া সি১০০, নোকিয়া সি২০০, নোকিয়া জি১০০ এবং নোকিয়া জি৪০০। এই তিনটি স্মার্টফোনের পাশাপাশি একটি ৪জি ফ্লিপ ফোনও লঞ্চ করেছে সংস্থাটি, যার নাম নোকিয়া ২৭৬০ ফ্লিপ (Nokia 2760 Flip)।

এই নোকিয়া ২৭৬০ ফ্লিপ ফোনে রয়েছে ৪জি এলটিই (4G LTE) সাপোর্ট। সফ্টওয়্যারের দিক থেকে ফোনটি চালিত হবে কাইওএস (KaiOS) অপারেটিং সিস্টেমের সাহায্যে। প্রসঙ্গত, এই কাইওএস অপারেটিং সিস্টেমের সাহায্যে ভারতে রিলায়েন্স জিও-র একাধিক ফিচার ফোন চালিত হয় (JioPhone)। আকর্ষণীয় ক্লামশেল ডিজাইন দেওয়া হয়েছে ফোনটিতে। কিন্তু অ্যাপের অফারের দিক থেকে রয়েছে সীমাবদ্ধতা। সেই তালিকায় উল্লেখযোগ্য গল গুগল ম্যাপস। এছাড়াও রয়েছে আরও গুটিকয়েক অ্যাপস।

নোকিয়া ২৭৬০ ফ্লিপ ৪জি ফোনে একটি সেকেন্ডারি ডিসপ্লে দেওয়া হয়েছে। ফোনের ঠিক ডান দিকে রয়েছে একটি অতিরিক্ত বোতাম – যা মূলত লোকেশন শেয়ারিং এবং ফোন কল করার কাজে লাগানো যেতে পারে। এইচএমডি গ্লোবাল-এর পক্ষ থেকে জানানো হয়েছে, এই ফ্লিপ ফোনটি তৈরি করা হয়েছে মূলত ৫৫ বছরের বেশি বয়সীদের কথা মাথায় রেখে।

এখন প্রশ্ন হচ্ছে, এই ফোনের দাম কত? সংস্থার তরফ থেকে এই বিষয়ে অফিসিয়ালি কিছু ঘোষণা না করা হলেও সংবাদমাধ্যম অ্যান্ড্রয়েড সেন্ট্রাল-এর একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, নোকিয়া ২৭৬০ ফ্লিপ ফোনের দাম ৭৯ মার্কিন ডলার, ভারতীয় মূল্যে যা প্রায় ৫,৯০০ টাকা। তবে এই ফোনটি ভারতে আদৌ লঞ্চ করা হবে কি না, আর হলেও কবে নাগাদ তা হবে, সে বিষয়েও এইচএমডি গ্লোবাল-এর তরফ থেকে এখনও পর্যন্ত কিছুই জানানো হয়নি।

এদিকে আবার নোকিয়ার যে বাজেট স্মার্টফোনগুলি লঞ্চ করা হয়েছে, তাদের দাম বেশ কম রাখা হয়েছে। নোকিয়া সি১০০ ফোনের দাম ৯৯ মার্কিন ডলার বা প্রায় ৭,৩৬৩ টাকা। আবার নোকিয়া সি২০০ ফোনের দাম ১১৯ মার্কিন ডলার বা প্রায় ৮,৮৫০ টাকা। নোকিয়া জি১০০ ফোনের দাম রাখা হয়েছে ১৪৯ মার্কিন ডলার বা ১১,৮০১ টাকা প্রায়। অন্য দিকে আবার নোকিয়া জি৪০০ ফোনের দাম ২৩৯ মার্কিন ডলার বা প্রায় ১৭,৭৭৫ টাকা। ভারতে এই চারটি লেটেস্ট নোকিয়া স্মার্টফোন কবে নাগাদ লঞ্চ করবে, সে বিষয়ে সংস্থার তরফ থেকে এখনও পর্যন্ত কিছুই জানানো হয়নি।

আরও পড়ুন: বছর ঘুরতেই অ্যামাজনের প্রথম সেল, ধামাকা অফারে স্মার্টফোন-টিভি!

আরও পড়ুন: গত বারের ফ্লপ ফোন এবার নতুন মোড়কে ফিরিয়ে নিয়ে এল হুয়াওয়ে!

আরও পড়ুন: ভারতে ১০ হাজার টাকা সস্তা হল আইফোন ১২ ও আইফোন ১২ মিনি, শুধু মাত্র অ্যামাজন-ফ্লিপকার্টে

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA