Realme 2nd Largest Smartphone Brand: স্যামসাংকে টপকে ভারতের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি, এক নম্বরে শাওমি

Realme Overtakes Samsung: ভারতের দ্বিতীয় স্মার্টফোন ব্র্যান্ড হয়ে গেল রিয়েলমি। অক্টোবর ২০২১-এ কাউন্টারপয়েন্ট রিসার্চে এই তথ্য উঠে এসেছে। প্রথম স্থানে শাওমি এবং তৃতীয় স্থানে স্যামসাং।

Realme 2nd Largest Smartphone Brand: স্যামসাংকে টপকে ভারতের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি, এক নম্বরে শাওমি
এই ফোনটিই রিয়েলমিকে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে দিয়েছে
Follow Us:
| Updated on: Dec 12, 2021 | 7:43 PM

স্যামসাংকে পিছনে ফেলে ভারতের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন ব্র্যান্ড হিসেবে উঠে এল রিয়েলমি। কাউন্টারপয়েন্টের সাম্প্রতিকতম রিপোর্টে এমনই তথ্য উঠে এসেছে। সেই রিপোর্টে পরিষ্কার ভাবে উল্লেখ করা হয়েছে যে, ভারতে এই মুহূর্তে রিয়েলমির মার্কেট শেয়ার ১৮%। প্রথম স্থানটি ধরে রেখেছে শাওমি, ভারতে যাদের মার্কেট শেয়ার ২০ শতাংশ। এই পরিসংখ্যান একটা বিষয় পরিষ্কার করে দিচ্ছে, শাওমির ঠিক ঘাড়েই নিঃশ্বাস ফেলছে রিয়েলমি!

রিয়েলমির সাফল্যের পরিসংখ্যান এখানেই থেমে নেই। ফ্লিপকার্টে সর্বাধিক স্মার্টফোন বিক্রির নিরিখে প্রথমেই রয়েছে রিয়েলমি। কারণ চলতি বছরের অক্টোবরে ফেস্টিভ সিজন সেলের সময় ৫২ শতাংশ মার্কেট শেয়ারের এক প্রকার নজির সৃষ্টি করেছিল এই জনপ্রিয় স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থা। আর এই পরিসংখ্যানই যদি আবার দেশের সমস্ত রিটেল চ্যানেলের নিরিখে দেখা যায়, সে ক্ষেত্রে রিয়েলমির মার্কেট শেয়ার ২৭%।

এখন প্রশ্ন হচ্ছে, রিয়েলমির এই গগনচুম্বী সাফল্যের রহস্যাটা কী? চিনা এই টেক জায়ান্টের ভারতে সাফল্যের বেশির ভাগ অংশ জুড়েই রয়েছে তাদের সস্তার একাধিক মোবাইল। ১৫০০০-২০০০০ টাকা বাজেট সেগমেন্টে রিয়েলমি এই মুহূর্তে ভারতের বাজারে দাপট দেখাচ্ছে। পাশাপাশি আবার কোম্পানির মিড-রেঞ্জ সেগমেন্টের ফোনগুলিও ভারতে বেশ জনপ্রিয় হয়েছে।

প্রসঙ্গত, ভারতে অক্টোবর মাসে রিয়েলমি প্রায় ৯.৩ মিলিয়ন ইউনিট স্মার্টফোন, AIOT এবং টেকলাইফ প্রডাক্ট বিক্রি করেছে। এই সাফল্য অনলাইন এবং অফলাইন দুই ক্ষেত্রের জন্যই। সংস্থার এমনতর সাফল্যে ভারতে রিয়েলমি সিইও মাধব শেঠ বলছেন, “এই দ্রুত বৃদ্ধি ব্র্যান্ডের উন্নতির প্রমাণ এবং আমাদের প্রতি উপভোক্তাদের ভালবাসারও একটি নিদর্শন৷ কাটিং এজ প্রযুক্তি এবং ট্রেন্ডসেটিং ডিজাইনের সঙ্গে আমরা সর্বদা গ্রাহকদের কাছে সর্বোত্তম প্রযুক্তি নিয়ে আসার দিকে মনোনিবেশ করেছি। আমরা এটি সফলভাবে ডেলিভারও করে চলেছি৷ ২০২১ সালটা রিয়েলমির কাছে মাইলফলকের বছর।”

শাওমির দিকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে মাধব শেঠ আরও বলছেন, “২০২২ সালে আমাদের এক মাত্র লক্ষ্য ভারতে এক নম্বর ব্র্যান্ড হিসেবে উঠে আসা। আর এই মাইলস্টোনই সেই স্বপ্নকে বাস্তবায়িত করবে।” ২০২১ সালের দ্বিতীয় কোয়ার্টারে যেখানে ৫০ মিলিয়ন ডিভাইস ভারতে শিপিং করেছে রিয়েলমি। ঠিক সেখানেই আবার সারা বছর ধরে ১০০ মিলিয়ন ইউনিট বিশ্বজুড়ে শিপিং করেছে এই সংস্থা। খুব সম্প্রতি লঞ্চ হওয়া রিয়েলমি জিটি সিরিজ ৩ লাখ ইউনিট বিক্রির পরে এক প্রকার রেকর্ড করেছে।

ভারতের স্মার্টফোন ইন্ডাস্ট্রিতে শিপমেন্টের নিরিখে গত নভেম্বর মাসে একটু স্থিতিশীল ট্রেন্ড লক্ষ্য করা গিয়েছে। মার্কেট শেয়ারের এক্কেবারে প্রথম স্থানে রয়েছে শিয়াওমি, ২০ শতাংশ। যদিও সেখানে পোকোর ভাগও রয়েছে, ২.৭ শতাংশ মার্কেট শেয়ার। তবে স্যামসাং-এর পতনটা যে কারও চোখে লাগবে। ১৬ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে তৃতীয় স্থানে চলে গিয়েছে এই দক্ষিণ কোরিয়ান স্মার্টফোন মেকার। আবার চতুর্থ স্থানে রয়েছে ভিভো, ভারতে যাদের মার্কেট শেয়ার এই মুহূর্তে ১৩ শতাংশ।

আরও পড়ুন: Realme Tablet: গিকবেঞ্চের সাইটে দেখা গেল রিয়েলমি প্যাডের নতুন মডেলের নাম, থাকতে পারে Unisoc চিপসেট

আরও পড়ুন: Realme UI 3.0 Early Access: বিশেষ আপডেট পেতে চলেছে রিয়েলমির এই ২ ফোন, এখনই জেনে নিন

আরও পড়ুন: iPhone 13 And iPhone 12 Offers: কম দামি অ্যান্ড্রয়েড ফোনের মূল্যে আইফোন! এই সব অফার মিস করা যাবে না