JioPhone 5G: শিগগিরই 5G স্মার্টফোন নিয়ে আসছে রিলায়েন্স জিও, দাম হবে খুবই কম, ফিচার্স?

5G Smartphone Reliance Jio: গত বছর 4G স্মার্টফোন জিওফোন নেক্সট লঞ্চ করেছিল রিলায়েন্স জিও। আর এবছর মুম্বইয়ের টেলিকম জায়ান্টটি একটি 5G স্মার্টফোন লঞ্চ করতে চলেছে, যার দাম 12000 টাকারও কম হবে বলে জানা গিয়েছে।

JioPhone 5G: শিগগিরই 5G স্মার্টফোন নিয়ে আসছে রিলায়েন্স জিও, দাম হবে খুবই কম, ফিচার্স?
JioPhone 5G: এবার বাজারে 5G স্মার্টফোন নিয়ে আসছে জিও। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 14, 2022 | 2:39 PM

ভারতে শীঘ্রই একটি 5G স্মার্টফোন (5G Smartphone) লঞ্চ করতে পারে রিলায়েন্স জিও (Reliance Jio)। মুম্বইয়ের এই টেলিকম জায়ান্টের তরফে ইতিমধ্যেই নিশ্চিত বার্তা দেওয়া হয়েছে। তবে, অফিসিয়াল লঞ্চ ডেট সম্পর্কে এখনও ঘোষণা করা হয়নি। 2021 সালেই রিলায়েন্স জিও তার 4G স্মার্টফোন নিয়ে এসেছিল গুগলের সঙ্গে জুটি বেঁধে। সেই ফোনটি 4G সাপোর্ট করলেও দেশ এখন ধীরে ধীরে 5G নেটওয়ার্ক চালু করার দিকে অগ্রসর হচ্ছে। আর সেই কারণেই রিলায়েন্স জিও-র পাখির চোখ এখন সস্তায় গ্রাহকদের জন্য একটা 5G ফোন উপলব্ধ করা। প্রসঙ্গত, 15 অগস্ট দেশের 75তম স্বাধীনতা দিবসেই দেশবাসীর জন্য 5G নেটওয়ার্ক রোলআউট করতে চলেছে মুকেশ আম্বানির টেলিকম সংস্থা।

একাধিক রিপোর্ট থেকে জানা গিয়েছে, জিওফোন 5G ভারতে চলতি বছরের শেষ দিকে লঞ্চ করতে পারে। দাম কত হতে পারে? জানা গিয়েছে, রিলায়েন্স জিও যেহেতু কম দামে উপভোক্তাদের হাতে 5G হ্যান্ডসেট তুলে দেওয়ার পরিকল্পনা করছে, তাই জিওফোন 5G ভারতে লঞ্চ করা হতে পারে 12,000 টাকা দামের মধ্যেই। যদিও আর একটি রিপোর্টে জিওফোন 5G-র একটি অবিশ্বাস্য দামের কথা বলা হচ্ছে। সেখানে উল্লেখ করা হয়েছে জিওফোন 5G ভারতে 2500 টাকারও কম দামে লঞ্চ হতে পারে।

আর সেখানেই খটকা লাগার আসল বিষয়। কারণ, স্মার্টফোন হলে এই দাম হবে না, একমাত্র জিওফোন 5G যদি একটা ফিচার ফোন হিসেবেও লঞ্চ করা হয়, তাহলেই এই এত কম দাম হতে পারে। আর একটা বিষয়ও হতে পারে তা হল, 2,500 টাকা ডাউন পেমেন্ট দিয়ে জিওফোন 5G কিনতে পারবেন কাস্টমাররা। বাকি টাকা EMI-এর মাধ্যমেও দেওয়ার ব্যবস্থা থাকতে পারে। রিলায়েন্স জিও-র সেই 5G স্মার্টফোনে থাকবে বিপুল পরিমাণ ডেটা, জিওফোন নেক্সটের মতোই আনলিমিটেড কলিংয়ের অপশনও।

জিওফোন 5G: স্পেসিফিকেশন (সম্ভাব্য)

জিওফোন 5G-তে থাকথে পারে একটি 6.5 ইঞ্চির HD+ IPS LCD ডিসপ্লে, যার রেজ়োলিউশন 1600X720 পিক্সেলস। পারফরম্যান্সের দিক থেকে ফোনটি চালিত হতে পারে একটি Snapdragon 480 5G প্রসেসরের সাহায্যে, যা পেয়ার করা থাকবে 4GB পর্যন্ত র‌্যাম এবং 32GB পর্যন্ত স্টোরেজের সঙ্গে।

একটি ডুয়াল ক্যামেরা সেটআপ দেওয়া হবে জিওফোন 5G-তে। প্রাইমারি ক্যামেরা হিসেবে এই ফোনে থাকবে একটি 13MP ক্যামেরা এবং সেকেন্ডারি হিসেবে একটি 2MP ম্যাক্রো লেন্স। সেলফি ও ভিডিয়ো কলিংয়ের জন্য এই ফোনে একটি 8MP ফ্রন্ট ফেসিং সেন্সর থাকতে পারে বলে জানা গিয়েছে।

জিওফোন নেক্সট-এর মতোই জিওফোন 5G-তেও থাকতে পারে প্রগতি অপারেটিং সিস্টেম। কেবল মাত্র রিলায়েন্স জিও-র জন্যই এই কাস্টম অ্যান্ড্রয়েড সফটওয়্যারটি তৈরি করেছিল গুগল।