Vivo Expandable Display Smartphone: এবার এক্সপ্যান্ডেবল ডিসপ্লের স্মার্টফোন নিয়ে আসছে ভিভো, প্রকাশ্যে ফোনের পেটেন্ট

Vivo Latest Concept Phone: ওপ্পোর পরে এবার এক্সপ্যান্ডেবল ডিসপ্লের স্মার্টফোন নিয়ে কাজ করছে ভিভো। সেই ফোনের পেটেন্ট পাবলিশ হয়েছে সম্প্রতি।

Vivo Expandable Display Smartphone: এবার এক্সপ্যান্ডেবল ডিসপ্লের স্মার্টফোন নিয়ে আসছে ভিভো, প্রকাশ্যে ফোনের পেটেন্ট
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 04, 2021 | 6:00 PM

চমক নিয়ে আসছে চিনা স্মার্টফোন মেকার ভিভো। এবার এমনই একটি স্মার্টফোন তৈরি করছে ভিভো, যাতে এক্সপ্যান্ডেবল ডিসপ্লে (Vivo Expandable Display Smartphone) দেওয়া হচ্ছে। সম্প্রতি এই ফোনের পেটেন্টও ফাইল করে ফেলেছে ভিভো। আর তার পরই নিশ্চিত হওয়া গিয়েছে, এক্সপ্যান্ডেবল ডিসপ্লের ফোন নিয়ে কাজ করছে এই চাইনিজ স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থা। প্রসঙ্গত, ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অর্গানাইজেশনের কাছেই পেটেন্টটি ফাইল করেছে ভিভো।

জনপ্রিয় টেক সংবাদমাধ্যম 91মোবাইলস-এর একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, ২০২১ সালের মে মাসেই এই এক্সপ্যান্ডেবল ডিসপ্লে স্মার্টফোনের পেটেন্ট ফাইল করেছিল ভিভো। ২ ডিসেম্বর, ২০২১ তা প্রকাশিত হয়। ওই পাবলিকেশনের তরফ থেকে যে সব পেটেন্ট ছবিগুলি শেয়ার করা হয়েছে, সেগুলি দেখেই নিশ্চিত হওয়া গিয়েছে যে, ভিভো এক্সপ্যান্ডেবল ডিসপ্লে স্মার্টফোনে কাজ করছে।

ছবিতে দেখা গিয়েছে, ফোনের ক্যামেরা পাশের দিকে প্রসারিত করে ডিসপ্লে বড় করা যেতে পারে। তবে এই প্রযুক্তি যে প্রথম বার ব্যবহৃত হচ্ছে এমন নয়। ইতিমধ্যেই আর এক চিনা টেক জায়ান্ট ওপ্পো এক্সপ্যান্ডেবল ডিসপ্লের স্মার্টফোন নিয়ে কাজ করেছে। কিছু দিন আগেই সেই ফোনের একটি ছবি সামনে এসেছিল, যা মুহূর্তে ভাইরালও হয়েছিল।

তবে আকর্ষণীয় বিষয়টি হল, এক্সপ্যান্ডেবল ডিসপ্লের স্মার্টফোন এখনও পর্যন্ত মার্কেটে আসেনি। তাই এই ধরনের ফোন কেমন হতে পারে, তা নিয়ে ইউজারদের মধ্যে আগ্রহ একটা থাকবেই। এমনকি ওপ্পো এখনও পর্যন্ত তার এক্সপ্যান্ডেবল ডিসপ্লের স্মার্টফোন বাজারে লঞ্চ করেনি। কিন্তু এই ধরনের প্রযুক্তি নিয়ে কী ভাবে কাজ করা যেতে পারে, তার একটা ঝলক দেখিয়েছে এই চিনা স্মার্টফোন মেকার।

ডকুমেন্ট পড়া থেকে শুরু করে ভিডিয়ো দেখা, ভিডিয়ো এডিটিংয়ের জন্য ক্লিপ রেকর্ড করা – ইত্যাদি একাধিক টাস্কের জন্য স্মার্টফোনে একটা ডিসপ্লে কখনই যথেষ্ট নয়। আর সেই কারণেই ভিভোর এই এক্সপ্যান্ডেবল ডিসপ্লে স্মার্টফোন ব্যাপক ভাবে কাজে আসতে পারে বলে মনে করছে বিশষেজ্ঞ মহল।

91মোবাইলস-এর তরফ থেকে শেয়ার করা পেটেন্ট ডিটেলসে দেখা গিয়েছে, অটোমেটিক ট্রিগারের সাহায্যেই খুলে যাবে এই এক্সপ্যান্ডেবল স্ক্রিন। কিন্তু তার জন্য কোম্পানিরও তার ইউজারদের একটি অতিরিক্ত স্ক্রিন ম্যানুয়ালি যোগ করারও অপশন দেওয়া উচিত। আর সেই স্ক্রিন যেখানে ইচ্ছা, সেখানেই লাগাতে পারবেন ব্যবহারকারীরা।

পেটেন্ট ডিজাইনে আরও দেখা গিয়েছে, ফোনের বডির সাইডেই থাকছে USB Type-C চার্জিং পোর্ট। অন্য দিকে স্পিকার গ্রিন থাকছে ফোনের এক্কেবারে উপরে। সেলফি ক্যামেরার জন্য এই ফোনের স্ক্রিনের ঠিক উপরের দিকে থাকছে একটি পাঞ্চ-হোল কাট।

এই স্মার্টফোন কবে নাগাদ লঞ্চ করবে, সে বিষয়ে কোম্পানির তরফ থেকে এখনও পর্যন্ত কিছুই জানানো হয়নি। কারণ পেটেন্ট এই সবে মাত্র প্রকাশ্যে এসেছে। পাশাপাশি কোম্পানির তরফ থেকে এই ফোনের লঞ্চ ডেট সম্পর্কেও এখনও পর্যন্ত কিছুই জানানো হয়নি। তবে এই ধরনের ফোন নিয়েও প্রতিযোগিতা শুরু হচ্ছে। আর সেই কারণেই ওপ্পো বা ভিভো কোনো সংস্থাই এক্সপ্যান্ডেবল ডিসপ্লের ফোন লঞ্চ করতে খুব একটা দেরি করবে না।

আরও পড়ুন: Oppo F21 Series: মার্চ মাসে ভারতে আসছে ওপ্পোর এই ফ্ল্যাগশিপ সিরিজ, প্রথম হ্যান্ডসেট হবে ওপ্পো এফ২১ প্রো প্লাস

আরও পড়ুন: iPhone 12 Pro Price Cut: হালফিলের সবথেকে বড় অফার! অ্যামাজনে ২৫ হাজার টাকা ছাড়ে আইফোন ১২ প্রো

আরও পড়ুন: Samsung Galaxy S21 FE: বছর ঘুরতেই ভারতে আসছে দুর্দান্ত এই গ্যালাক্সি মডেল, থাকতে পারে চারটি কালার ভ্যারিয়েন্ট