Xiaomi Mi 11 Ultra: ভারতে বন্ধ হতে চলেছে এই ফোনের বিক্রি! ২০২২ সালে লঞ্চ হতে পারে সাকসেসর মডেল

শোনা যাচ্ছে যে, আগামী বছর অর্থাৎ ২০২২ সালে নাকি এমআই ১১ আলট্রার সাকসেসর মডেল লঞ্চ হবে। এই ফোনের নাম হতে পারে শাওমি আলট্রা ১২ আলট্রা।

Xiaomi Mi 11 Ultra: ভারতে বন্ধ হতে চলেছে এই ফোনের বিক্রি! ২০২২ সালে লঞ্চ হতে পারে সাকসেসর মডেল
চলতি বচহর এপ্রিল মাসে ভারতে লঞ্চ হয়েছিল শাওমি এমআই ১১ আলট্রা স্মার্টফোন।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2021 | 9:37 AM

ভারতে আর বিক্রি হবে না শাওমির অন্যতম প্রিমিয়াম রেঞ্জের ফোন এমআই আলট্রা ১১। বিভিন্ন সূত্রে খবর, লঞ্চের পর থেকেই ভারতে এই ফোনের বিক্রি নিয়ে জটিলতা শুরু হয়েছিল। আর তাই শাওমি কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছেন যে ভারতের বাজারে এমআই আলট্রা ১১ আর বিক্রি করা হবে না। প্রসঙ্গত উল্লেখ্য, এমআই ১১ আলট্রা কেবলমাত্র শাওমির প্রিমিয়াম রেঞ্জেরই ফোন নয়, বরং এই ব্র্যান্ডের সবচেয়ে দামি ফোন। চলতি বছর এপ্রিল মাসে ভারতে এই ফোন লঞ্চ হয়েছিল।

তবে ভারতে এমআই ১১ আলট্রা ফোনের বিক্রি বন্ধ করার সিদ্ধান্ত নিলেও গ্লোবাল মার্কেটে এর প্রভাব পড়বে না। সেখানে আগের মতোই এই ফোন বিক্রি হবে। কিন্তু ভারতের বাজারের ক্ষেত্রে পরিস্থিতি হাতের বাইরে বেরিয়ে গেছে বলে জানিয়েছেন শাওমি কর্তৃপক্ষ। আর তাই এ দেশে এমআই ১১ আলট্রা ফোন বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। উল্লেখ্য, এপ্রিল মাসে লঞ্চ হলেও জুলাইয়ের আগে এই ফোনের বিক্রিই শুরু হয়নি ভারতে। দুর্ভাগ্যজনক হলেও একথা সত্যি যে লঞ্চের পর থেকেই এমআই ১১ আলট্রা ফোনের ভারতে বিক্রি নিয়ে সমস্যা তৈরি হয়েছিল। এমনকি প্রথম পর্যায়ের সেল শুরুর প্রায় পরের মুহূর্তেই ‘আউট অফ স্টক’ হয়েছিল এমআই- এর এই ফোন।

তবে প্রাথমিক পর্যায়ে আউট অফ স্টক হলেও গ্রাহকদের মধ্যে আশা ছিল যে রি-স্টক হবে এই ফোন। কিন্তু সম্প্রতি জানা গিয়েছে যে, ভারতে আর এমআই ১১ আলট্রা ফোন আমদানী করা হবে না। ফলে স্থায়ীভাবে ভারতের বাজার থেকে বিলুপ্ত হবে এমআই ১১ আলট্রা ফোন। একনজরে দেখে নেওয়া যাক এমআই ১১ আলট্রা ফোনের বেশ কিছু বৈশিষ্ট্য এবং ফিচার।

  • এই ফোনে রয়েছে একটি ৬.৮১ ইঞ্চির QHD+ AMOLED স্ক্রিন।
  • এছাড়াও রয়েছে Qualcomm Snapdragon ৮৮৮ প্রসেসর।
  • এমআই ১১ আলট্রা ফোনে সর্বোচ্চ ১২ জিবি পর্যন্ত  র‍্যাম এবং ৫১২ জিবি UFS ৩.১ স্টোরেজ রয়েছে।
  • এই ফোনে স্টিরিয়ো স্পিকারের পাশাপাশি ৫০০০mAh ব্যাটারি এবং সেখানে ৬৭W ফাস্ট ওয়্যারড এবং ওয়্যারলেস চার্জিং সাপোর্টও রয়েছে।
  • এমআই ১১ আলট্রা ফোনের ট্রিপল রেয়ার ক্যামেরা সেটআপে রয়েছে ৫০ মেগাপিক্সেলের একটি মেন ক্যামেরা। এর পাশাপাশি ৪৮ মেগাপিক্সেলের পেরিস্কোপ টেলফটো সেনসর এবং আর একটি ৪৮ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড লেন্সও রয়েছে। এছাড়াও এই ফোনের ডিসপ্লেতে রয়েছে ২০ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা সেনসর।

অন্যদিকে আবার শোনা যাচ্ছে যে, আগামী বছর অর্থাৎ ২০২২ সালে নাকি এমআই ১১ আলট্রার সাকসেসর মডেল লঞ্চ হবে। এই ফোনের নাম হতে পারে শাওমি আলট্রা ১২ আলট্রা। যেহেতু শাওমি কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছেন যে, তাঁদের প্রোডাক্টে এখন আর ‘এমআই’ নাম থাকবে না, তাই এমআই ১১ আলট্রার সাকসেসর মডেলের সম্ভাব্য নাম শাওমি ১২ আলট্রা হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

আরও পড়ুন- Lava Agni 5G: প্রথম ৫জি ফোন লঞ্চ করতে চলেছে ভারতীয় স্মার্টফোন নির্মাণকারী সংস্থা লাভা, কবে লঞ্চ?