Xiaomi, Vivo And Oppo: ভারতে তৈরি ফোন বিদেশে রফতানি করবে শাওমি, ওপ্পো ও ভিভো, দাম হবে আরও কম!

Assembled In India Phones: শাওমি, ভিভো ও ওপ্পো ভারতে তাদের ফোন তৈরি করে সেগুলি বিদেশে রফতালি করার পরিকল্পনা করছে। আর তাতে দেশে এই তিন ব্র্যান্ডের ফোনের দাম আরও সস্তা হবে।

Xiaomi, Vivo And Oppo: ভারতে তৈরি ফোন বিদেশে রফতানি করবে শাওমি, ওপ্পো ও ভিভো, দাম হবে আরও কম!
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 13, 2022 | 2:55 PM

ভারতে শাওমি, ভিভো এবং ওপ্পোর (Xiaomi, Vivo And Oppo) মতো সংস্থা কি মিশে গিয়ে একসঙ্গে স্মার্টফোন প্রস্তুত করবে? এমনই জল্পনা ছড়িয়েছে বিগত কয়েক দিনে। সূত্রের খবর, দেশের স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলির সঙ্গে এই মর্মে আলোচনাও করছে শাওমি, ওপ্পো ও ভিভো-র মতো জনপ্রিয় তিন চিনা স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থা। ভারতে এই তিন সংস্থা ফোন তৈরি করে বিদেশের মার্কেটে (Global Market) তা রফতানি (Export) করারও চিন্তাভাবনা করছে বলে সম্প্রতি একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে। ব্লুমবার্গের সেই রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে যে, ভারতের ফোন নির্মাতারা যে ক্যাশ ইনসেন্টিভ পান,তা বিবেচনা করেই এই সিদ্ধান্ত নিতে চলেছে শাওমি, ওপ্পো এবং ভিভো।

এবার কি আমরা শাওমি, ওপ্পো ও ভিভোর ভারতে অ্যাসেম্বলড স্মার্টফোন পেতে চলেছি?

এই তিন সংস্থা অর্থাৎ শাওমি, ওপ্পো এবং ভিভো চিনা ফোন নির্মাতা হলেও ভারতে তারা অত্যন্ত জনপ্রিয়। এই তিন চিনা স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাই ভারতের দুটি সংস্থার সঙ্গে এ দেশে ফোন তৈরি করার বিষয়ে কথা বলছে। শাওমি আলোচনা করছে ডিক্সন টেকনোলজিসের সঙ্গে। অন্য দিকে ওপ্পো ও ভিভো আলোচনা করছে লাভার সঙ্গে। শেষমেশ ভারতের এই দুই স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থা দুটির সঙ্গে যদি শাওমি, ওপ্পো এবং ভিভো-র আলোচনা ফলপ্রসূ হয়, তাহলে আমরা এই তিন সংস্থার ফোনেই ‘অ্যাসেম্বলড ইন ইন্ডিয়া’ ট্যাগ দেখতে পাব।

দেশি ফোন নির্মাতা লাভা ও ডিক্সন স্থানীয় ভাবে ফোন তৈরি করার জন্য যে ক্যাশ ইনসেন্টিভ পেয়ে থাকে, শাওমি, ওপ্পো ও ভিভোও আসলে সেই ক্যাশ ইনসেন্টিভ পেতে চাইছে। আর সেই ক্যাশ ইনসেন্টিভের সাহায্যেই এই তিন জনপ্রিয় চিনা স্মার্টফোন মেকার ভারতে সাশ্রয়ী মূল্যের পণ্য অফার করতে সক্ষম হতে পারে। ফোনের দাম অন্যান্য বাজারের তুলনায় এই ভারতে অ্যাসেম্বল হওয়ার ফলে দাম হতে পারে অনেকটাই কম, যে সুযোগটা অন্যান্য দেশে সচরাচর পাওয়া যায় না।

লাভা এবং ডিক্সন উভয় সংস্থারই লক্ষ্য, ভারতের প্রতিযোগিতামূলকতা বাড়ানো এবং দেশকে ইলেকট্রনিক্স উৎপাদনের কেন্দ্রে পরিণত করা। পরিকল্পনা অনুযায়ী সবকিছু ঠিকঠাক চললে, এই বছরের প্রথম দিকেই এই প্রক্রিয়া শুরু হয়ে যেতে পারে।

আপাতত, এই তিনটি ব্র্যান্ড অর্থাৎ শাওমি, ওপ্পো ও ভিভোর কর্মকর্তারা শীঘ্রই ভারতে তাদের কারখানা পরিদর্শন করবেন বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন: রেডমি ১০সি ফোনের রিব্র্যান্ডেড ভার্সান হিসেবে ভারতে লঞ্চ হতে চলেছে রেডমি ১০, দেখুন সম্ভাব্য স্পেসিফিকেশন

আরও পড়ুন: ফ্লিপকার্টে শুরু হল রিফারবিশড স্মার্টফোন সেল, মাত্র ৯,৯৯৯ টাকায় আইফোন

আরও পড়ুন: ডিসপ্লে, ক্যামেরা কিংবা ব্যাটারি নয়! প্রাইভেসির উপরে ফোকাস করে তৈরি হচ্ছে এই স্মার্টফোন