OSOM OV1 Smartphone: ডিসপ্লে, ক্যামেরা কিংবা ব্যাটারি নয়! প্রাইভেসির উপরে ফোকাস করে তৈরি হচ্ছে এই স্মার্টফোন

Privacy Focused Smartphone: এবার মার্কেটে এমনই একটা ফোন আসছে, যা তৈরি করা হয়েছে সম্পূর্ণ ভাবে ব্যবহারকারীর প্রাইভেসির দিকে নজর রেখে। সেই ওসম ওভি১ ফোন সম্পর্কে যাবতীয় তথ্য জেনে নিন।

OSOM OV1 Smartphone: ডিসপ্লে, ক্যামেরা কিংবা ব্যাটারি নয়! প্রাইভেসির উপরে ফোকাস করে তৈরি হচ্ছে এই স্মার্টফোন
ওসম ওভি১ ফোনটি ঠিক এমনই দেখতে।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 11, 2022 | 3:15 PM

টেকনোলজি স্টার্ট-আপ ওসম (OSOM) একটি প্রাইভেসি ফোকাসড স্মার্টফোন (Privacy Focused Smartphone) নিয়ে আসতে চলেছে যার নাম ওসম ওভি১ (OSOM OV1)। ২০১৭ সালে অত্যন্ত জনপ্রিয় হওয়া এসেনশিয়াল ফোনও নিয়ে হাজির হয়েছিল এই ওসম নামক সংস্থাটি। বিগত কয়েক দিন ধরেই একাধিক টিজ়ার প্রকাশ করে আসন্ন ওভি১ ফোনটি সম্পর্কে একাধিক তথ্য জানিয়েছে ওসম। ফোনের সবথেকে গুরুত্বপূর্ণ ফিচারটি হল তার প্রাইভেসি টাইপ-সি কেবেল। ওসম ওভি১ স্মার্টফোনের ডিজ়াইন থেকে শুরু করে ফিচার্স ও স্পেসিফিকেশনস সংক্রান্ত সব তথ্য একনজরে দেখে নেওয়া যাক।

ডেটা শেয়ারিং বন্ধ করবে ফোনের চার্জিং কেবেল

ফোনটি আপনি যখন চার্জ করবেন, তখনই আপনার ব্যক্তিগত তথ্য শেয়ার করতে পারবেন। আপনার ফোনের সব তথ্য শেয়ার তখনই বন্ধ হবে যখন ওসম প্রাইভেসি কেবেল ব্যবহার করে চার্জ বন্ধ করবেন। ফোনের বক্সের সঙ্গেই দেওয়া হবে এই প্রাইভেসি কেবেল, যা একদিকে আপনার ফোনটি যেমন চার্জ করবে, আর একদিকে খেয়াল রাখবে আপনার তথ্য নিরাপত্তার।

ওসম ওভি১ ফোনটি কেন এত গুরুত্বপূর্ণ?

হালফিলের প্রায় বেশির ভাগ ফ্ল্যাগশিপ ফোনই যেখানে প্রিমিয়াম হার্ডওয়্যার ও কাটিং-এজ প্রযুক্তির ফোন নিয়ে আসছে, ওসম সম্পূর্ণ অন্য রাস্তা ধরছে। ফোন এবং সর্বোপরি গ্রাহকের প্রাইভেসির দিকটাই বাজি ধরতে চলেছে সংস্থাটি তার ওভি১ ফোনের মাধ্যমে। অ্যান্ড্রয়েডেরই একটি ফর্কড ভার্সন বা অন্য শাখার সংস্করণ থাকছে। তবে ফোনের আসল দিকটি হল, ফোনের যে কোনও ডিফল্ট অ্যাপস বা সেটিংস এমন ভাবেই তৈরি করা হচ্ছে, যার তথ্য গ্রাহক তার নিয়ন্ত্রণে রাখতে পারবে আরও ‘গোপনীয় অভিজ্ঞতা’ সঞ্চয় করতে।

প্রিমিয়াম মেটিরিয়ালে ভিত্তি করে তৈরি ওসম ওভি১

এই ওসম ওভি১ ফোনে থাকছে স্টেনলেস স্টিল ফ্রেম ও তার সঙ্গে ফ্ল্যাট রেল। সুরক্ষার জন্য এই ফোনে থাকছে একটি রিয়ার-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, ডিসপ্লেতে একটি কর্নিং গোরিলা গ্লাস ভিক্টাস প্রোটেকশন এবং ফোনের পিছনে জ়িরকোনিয়া। ওসম ওভি১ ফোনের রিয়ার ক্যামেরা মডিউলে থাকছে টাইটানিয়াম কম্পোনেন্ট। সেলফি ক্যামেরার জন্য ডিসপ্লে থাকতে পারে একটি নচ বা পাঞ্চ-হোল কাটআউট। ডিসপ্লে ফ্ল্যাট হতে চলেছে। তবে ফোনের সম্পূর্ণ স্পেসিফিকেশনস সম্পর্কে জানা যায়নি।

মাত্র দুটি ক্যামেরা

ওসম-এর তরফ থেকে ইতিমধ্যেই নিশ্চিত করে জানানো হয়েছে যে, এই ওভি১ ফোনে একটি ডুয়াল রিয়ার ক্যামেরা সিস্টেম দেওয়া হচ্ছে। প্রাইমারি সেন্সর হিসেবে ফোনটিতে থাকছে একটি ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা এবং সেকেন্ডারি হিসেবে থাকছে একটি ১২ মেগাপিক্সেল লেন্স। এই সেকেন্ডারি সেন্সর একটি আলট্রা ওয়াইড বা টেলিফটো ক্যামেরা হতে পারে। সেলফি ও ভিডিয়ো কলিংয়ের জন্য এই স্মার্টফোনে থাকছে ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা।

থাকতে পারে অ্যান্ড্রয়েড ১২

ওসম এর মধ্যেই নিশ্চিত করেছে যে, ওভি১ ফোনে একটি স্ন্যাপড্রাগন ৮ সিরিজ়ের চিপসেট দেওয়া হচ্ছে। তবে চিপসেটটির নাম নির্দিষ্ট করে বলা হয়নি। মনে করা হচ্ছে, এই ফোনে একটি স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্রসেসর থাকতে পারে। ওসম ওভি১ ফোনে থাকছে ডুয়াল সিম স্লট এবং সফ্টওয়্যার হিসেবে দেওয়া হতে পারে অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমের ফর্কড ভার্সন। একাধিক বিল্ট-ইন প্রাইভেসি-নির্ভর অ্যাপস দেওয়া হচ্ছে ফোনটিতে – প্রোটনমেল, ব্রেভ ব্রাউজ়ার এবং সিগন্যালের মেসেঞ্জারের মতো অ্যাপগুলি প্রিলোডেড থাকতে পারে।

কবে লঞ্চ এবং দাম কত

২০২২ সালের চতুর্থ কোয়ার্টারেই লঞ্চ করতে পারে ওসম ওভি১ ফোনটি। ঠিক কোন মাসে এবং কোন তারিখে লঞ্চ করবে, সে সংক্রান্ত কোনও তথ্য এখনও পর্যন্ত জানা যায়নি। জানা গিয়েছে, ওসম ওভি১ ফোনটির দাম হতে পারে ১০০০ মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ৭৬,৫০০ টাকা। প্রাথমিক ভাবে এই ফোনটি উপলব্ধ হতে চলেছে ইউরোপ এবং উত্তর আমেরিকার মার্কেটের জন্য। তার পর আস্তে আস্তে বিশ্বের বিভিন্ন প্রান্তে এই ফোনটি লঞ্চ করা হতে পারে।

আরও পড়ুন: সাইবারডগ নিয়ে এল শাওমি, দেড় লাখ টাকায় মানুষের পরবর্তী প্রিয়বন্ধু!

আরও পড়ুন: গোপন ক্যামেরা সনাক্ত করবে ওপ্পোর আসন্ন সফ্টওয়্যার আপডেট, ফাইন্ড এক্স৫ সিরিজ়ে ইতিমধ্যেই রয়েছে এই ফিচার

আরও পড়ুন: বিশ্বে যে দশটা ফোন সবথেকে বেশি বিক্রি হয় তার সাতটিই আইফোন