PAN Aadhaar Link Fees: অনলাইনে PAN ও Aadhaar লিঙ্কিংয়ের 1000 টাকা কীভাবে দেবেন? 31 মার্চের পর কী হবে, জানা আছে?

আপনি যদি এখনই ই-ফাইলিং ওয়েবসাইট থেকে PAN-Aadhaar লিঙ্ক করেন, তাহলে আপনাকে 1,000 টাকা খরচ করতে হবে। ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের তরফ থেকে বলা হয়েছে, 31 মার্চের মধ্যে আধারের সঙ্গে লিঙ্ক না করলে, আপনার PAN কার্ডটি বাতিল হয়ে যেতে পারে। কীভাবে অনলাইনে এই 1,000 টাকা দেবেন, তা জেনে নিন।

PAN Aadhaar Link Fees: অনলাইনে PAN ও Aadhaar লিঙ্কিংয়ের 1000 টাকা কীভাবে দেবেন? 31 মার্চের পর কী হবে, জানা আছে?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2023 | 1:34 PM

PAN কার্ডের সঙ্গে Aadhaar লিঙ্ক করেছেন? হাতে কিন্তু এক্কেবারেই আর বেশি সময় নেই, গুনে গুনে চারটে দিন মাত্র। আপনি যদি এখনই ই-ফাইলিং ওয়েবসাইট থেকে PAN-Aadhaar লিঙ্ক করেন, তাহলে আপনাকে 1,000 টাকা খরচ করতে হবে। ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের তরফ থেকে বলা হয়েছে, 31 মার্চের মধ্যে আধারের সঙ্গে লিঙ্ক না করলে, আপনার PAN কার্ডটি বাতিল হয়ে যেতে পারে। এক্ষেত্রে মনে রাখা জরুরি যে, 31 মার্চ, 2022 পর্যন্ত PAN ও Aadhaar লিঙ্ক করতে এক টাকাও খরচ করতে হয়নি দেশবাসীকে। তবে, সেই সময়সীমা পেরিয়ে যাওয়ার পরেই 30 এপ্রিল থেকে জুন 2022-এর মধ্যে প্যান আধার লিঙ্কিংয়ের জন্য 500 টাকা করে চার্জ করা হয় লেট ফাইন হিসেবে। সেই সময়কালের মধ্যেও যাঁরা সংযুক্তিকরণের কাজটি করতে পারেননি, তাঁদের জন্যই জরিমানা হিসেবে 1,000 টাকা ধার্য করা হয়। 1 জুলাই, 2022 থেকে 31 মার্চ, 2023 পর্যন্ত চলতে থাকে প্যান আধার লিঙ্কিংয়ের জন্য 1,000 টাকা করেই চার্জ করা হয়।

PAN Aadhaar লিঙ্কিংয়ের জন্য টাকা দেবেন কীভাবে

ইনকাম ট্যাক্স ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ই-ফাইলিং ওয়েবসাইটে PAN কার্ড হোল্ডারদের 1,000 টাকা দিতে হবে, যা তাঁরা পেয়ে যাবেন e-Pay ট্যাক্স ফাংশনালিটির মধ্যে। এর মধ্যে দিয়েই তাঁরা Aadhaar-PAN লিঙ্কিংয়ের জন্য 1,000 টাকা ফি দিতে পারবেন। তবে এই অর্থ প্রদানের ক্ষেত্রে বিভিন্ন ব্যাঙ্কের জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে।

1) অ্যাক্সিস ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, কানাড়া ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, সিটি ইউনিয়ন ব্যাঙ্ক, ফেডারাল ব্যাঙ্ক, ICICI Bank, IDBI Bank, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ় ব্যাঙ্ক, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, জম্মু অ্যান্ড কাশ্মীর ব্যাঙ্ক, কারুর বৈশ্য ব্যাঙ্ক, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, UCO ব্যাঙ্ক এবং ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া-র কাস্টমাররা নিম্নলিখিত পদ্ধতিতে PAN Aadhaar লিঙ্কিংয়ের জন্য টাকা দিতে পারেন।

* ই-ফাইলিং ওয়েবসাইটে গিয়ে আপনাকে e-Pay ট্যাক্স ফাংশনালিটি অপশনে যেতে হবে।

* সেখানে PAN দিয়ে, PAN নিশ্চিত করে তারপরে OTP-র জন্য মোবাইল নম্বর দিয়ে দিন।

* OTP ভেরিফাই করে নিন এবং আপনাকে আর একটি পেজে রিডিরেক্ট করা যাবে, যেখানে আপনি একাধিক পেমেন্ট অপশন দেখতে পাবেন।

* ইনকাম ট্যাক্স টাইল থেকে ‘Proceed’ অপশনে ক্লিক করে দিন।

* AY 2023-24 সিলেক্ট করুন এবং পেমেন্টের টাইপ বেছে নিন।

* ট্যাক্স ব্রেক-আপ ফিল্ড থেকে ‘Others’ অপশনে গিয়ে 1000 টাকা দিয়ে দিন।

2) এখন আপনি যদি এই সব ব্যাঙ্কের কাস্টমার না হন, সেক্ষেত্রে আপনাকে Aadhaar-PAN লিঙ্কিংয়ের জন্য টাকাটি অন্য উপায়ে দিতে হবে।

* ই-ফাইলিং ওয়েবসাইটের e-Pay ট্যাক্স ফাংশনালিটি অপশনে চলে যান।

* একটি হাইপারলিঙ্কে ক্লিক করুন, যেখানে লেখা থাকবে ‘Click here to go to NSDL (Protean) tax payment page for other banks’।

* এবার Proceed under Challan No./ITNS 280 অপশনে ক্লিক করুন।

* ট্যাক্স অ্যাপ্লিকেবল অপশন থেকে ইনকাম ট্যাক্স (Other than Companies) অপশনে গিয়ে (0021) সিলেক্ট করুন।

* এবার টাইপ অফ পেমেন্ট (মাইনর হেড) অপশন থেকে (500) Other Receipts) সিলেক্ট করুন।

* 2023-24 আর্থিক বর্ষের জন্য AY সিলেক্ট করুন এবং আপনার জরুরি তথ্যগুলি সেখানে দিয়ে দিন।

31 মার্চের মধ্যে PAN Aadhaar Linking না হলে কত টাকা জরিমানা দিতে হবে?

31 মার্চের মধ্যে আপনি যদি PAN ও Aadhaar লিঙ্ক না করেন, তাহলে আপনার PAN কার্ডটি নিষ্ক্রিয় হয়ে যাবে। আর এবারে প্যান ও আধার লিঙ্কিংয়ের শেষ তারিখ বাড়ানোর সম্ভাবনা খুবই কম। এখন আপনি 31 মার্চের মধ্যে প্যান ও আধার লিঙ্ক না করতে পারলে, পরবর্তীতে আপনাকে কত টাকা জরিমানা দিয়ে লিঙ্কিংয়ের কাজটি করতে হবে সে বিষয়ে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের তরফে কিছু জানানো হয়নি।

এখন আপনার PAN কার্ডটি যদি নিষ্ক্রিয় হয়ে যায়, তাহলে আপনাকে একটি নতুন PAN কার্ডের জন্য আবেদন জানাতে হবে। বিভিন্ন আর্থিক লেনদেন সচল রাখতে আপনাকে নতুন প্যান কার্ড বানিয়ে নেওয়ার পরেই তা আধারের সঙ্গে লিঙ্ক করিয়ে নিতে হবে। কিন্তু তারপরেও একাধিক সমস্যার সম্মুখীন হতে হবে ট্যাক্সপ্রদানকারীকে। কারণ, সেই মানুষটারই আগে আর একটা PAN Card ছিল এবং তা দিয়েও একাধিক ট্রানজ়াকশন তিনি করেছিলেন। তাই, এই সব ঝক্কি এড়াতে সবথেকে ভাল উপায় হল 31 মার্চের মধ্যেই PAN ও Aadhaar লিঙ্ক করে নেওয়া।

সময়সীমার মধ্যে যাঁরা প্যান ও আধার লিঙ্ক যাঁরা করতে পারবেন না, তাঁদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হতে পারে, সে বিষয়ে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের তরফে বিশদে কিছু জানানো হয়নি। মনে করা হচ্ছে, এ বিষয়ে IT Department-এর তরফে শীঘ্রই কিছু জানানো হবে।