How To Fix AC Problems: ঘর ঠিকঠাক ঠান্ডা করতে পারছে না আপনার এসি? এই ৬ টিপসে মেকানিক না ডেকে নিজেই সমাধান করুন

Tips And Tricks: পুরো শীতকালটা বন্ধ ছিল বলে আপনার এসি-তে একাধিক সমস্যা দেখা দিচ্ছে? মেকানিককে না ডেকেই সমস্ত সমস্যার সমাধান করতে পারেন আপনি নিজেই। কী ভাবে, একবার জেনে নিন।

How To Fix AC Problems: ঘর ঠিকঠাক ঠান্ডা করতে পারছে না আপনার এসি? এই ৬ টিপসে মেকানিক না ডেকে নিজেই সমাধান করুন
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 21, 2022 | 5:49 PM

প্রচণ্ড গরম পড়েছে। বৃষ্টির নামমাত্র নেই। দিনের বেলাতেই যা গরম, যা রৌদ্রের তাপ, তাপমাত্র বহু বছরের রেকর্ড ছাড়িয়ে গিয়েছে বলে দাবি করছেন আবহওয়াবিদরা। আর সেই গরমে গলদঘর্ম অবস্থায় প্রত্যেকেই বাড়িতে এয়ার কন্ডিশনার (Air Conditioner) চালাতে শুরু করে দিয়েছেন। তবে এসি চালালে তাতে বিভিন্ন সময়ে নানাবিধ সমস্যাও দেখা যাবে। তাতে কি আপনি সব সময় একজন টেকনিশিয়ানকে ডেকে নিয়ে আসবেন? এমনটা তো সম্ভব না-ও হতে পারে। তবে আপনি চাইলে নিজে থেকেই এসি সংক্রান্ত যাবতীয় সমস্যার সমাধান করতে পারেন। হ্যাঁ, ঠিকই শুনছেন। মেকানিক ডাকার কোনও প্রয়োজন হবে না। এয়ার কন্ডিশনার বিশেষজ্ঞরা এমনই কিছু টিপসের কথা জানিয়েছেন, যাতে করে আপনি নিজেই আপনার এসির সমস্যাগুলি (AC Problems) ফিক্স করতে পারেন। আসুন, জেনে নেওয়া যাক সেই সব টিপস সম্পর্কে।

১) এয়ার-ফ্লো ব্লেড ঠিক করে কাজ করছে না

* রিমোট কন্ট্রোলের স্যুইং বাটনটি অন বা অফ রয়েছে কী না, তা আগে যাচাই করুন। অন বাটনটি অ্যাক্টিভ করা থাকলে, ৪৩ ডিগ্রি তাপমাত্রায় আপ এবং ডাউনে ব্লেড ঘুরতে থাকবে।

* স্যুইং বাটন অ্যাক্টিভ করার পরেও যদি সিস্টেম থেকে কোনও রেসপন্স না পান, তাহলে জেনে রাখবেন যে স্টেপার মোটরে কোনও সমস্যা রয়েছে, যার জেরেই ব্লেডটি ঠিক ভাবে কাজ করছে না।

২) তাপমাত্রা খুব একটা ঠান্ডা হচ্ছে না

চেক করুন এবং নিশ্চিত করুন যাতে আপনার সেট করা এসির তাপমাত্রা বেশ কম থাকে। এয়ার ফিল্টারটি একবার চেক করে নিন, যাতে নোংরা-আবর্জনা দ্বারা সেটি ব্লক না হয়ে যায়। প্রতি দুই সপ্তাহ অন্তর এয়ার ফিল্টার পরিষ্কার করুন। এসি অন করার পর ৩ মিনিট অপেক্ষা করুন।

৩) এসি ভেন্ট থেকে স্যাঁতস্যাঁতে বাতাস আসছে

আসলে এটা কোনও সমস্যা নয়। অনেক সময় কুল মোডে এসি চলার ক্ষেত্রে ইউনিট থেকে স্যাঁতস্যাঁতে হাওয়া আসতে দেখা যায়। এর অর্থ হল, আপনার ঘরের আদ্র বাতাস খুব দ্রুত ঠান্ডা হচ্ছে।

৪) খুব শব্দ করছে এসি

জল যে ভাবে প্রবাহিত হয়, আপনার এসির শব্দও যদি তেমন হতে থাকে, তাহলে বুঝবেন এসির ইউনিটে ফ্রিওন ফ্লো হচ্ছে। এই শব্দটা অনেকটা জল প্রবাহের মতোই হয়। আর আপনি যদি সেই শব্দ শুনতে পান, তাহলে জেনে রাখবেন আপনার এসি ইউনিটের ভিতরে জল ডিহিউমিডিফাই হওয়ার কারণেই এমনটা হচ্ছে।

৫) এসি থেকে কন্ডেনসেশন লিক করছে

কন্ডেনসেশন লিক হওয়া খুবই সাধারণ বিষয়। এটা তখনই হয়, যখন এয়ার কন্ডিশনার কোনও একটা ঘর ঠান্ডা করে। তাই এমনটা হলে চিন্তা করার কোনও কারণ নেই। অযথা মেকানিককে বাড়িতে ডাকারও দরকার নেই।

৬) উইন্ডো এসি কাজ করছে না

আপনার রিমোট দ্বারা যদি উইন্ডো এসি ঠিক করে নিয়ন্ত্রিত না হয়, তাহলে এই কয়েকটা বিষয় মাথায় রাখুন –

* পাওয়ার প্লাগ ঠিক করে কানেক্ট করেছেন কী না, দেখে নিন। দেওয়ালের সকেটে ঠিক করে পাওয়ার প্লাগ ইনসার্ট করুন।

* সার্কিট ব্রেকারের সুইচ অফ করা রয়েছে কী না, তা ঠিক করে যাচাই করুন।

* পাওয়ার সংক্রান্ত কোনও সমস্যা রয়েছে কি না, তা দেখে নিন।

আরও পড়ুন: এবার নিজের হাতেই বানিয়ে ফেলুন একটা কুলার, ঠান্ডায় হার মানতে পারে এসি-ও! পদ্ধতিটা এখনই শিখে নিন

আরও পড়ুন: ছবি তোলার সঙ্গে সঙ্গেই তার প্রিন্ট আউট, বাজারে ঝড় তুলছে ৩,৯৯৯ টাকায় ফুজিফিল্মের এই ইনস্ট্যান্ট ক্যামেরা

আরও পড়ুন: মূল্যবৃদ্ধির সময়ে লাগামছাড়া ইলেকট্রিক বিল! ৫০ শতাংশ পর্যন্ত কমাতে পারেন এই ৩ উপায়ে