How To Reduce Electricity Bill: মূল্যবৃদ্ধির সময়ে লাগামছাড়া ইলেকট্রিক বিল! ৫০ শতাংশ পর্যন্ত কমাতে পারেন এই ৩ উপায়ে

Tips And Tricks: আলো, পাখা, এমনকি দীর্ঘক্ষণ এসি চালিয়েও মাসের শেষে কম ইলেকট্রিক বিল আসতে পারে। হ্যাঁ, ঠিকই শুনছেন। তবে তার জন্য কিছু ট্রিকস জেনে রাখতে হবে। জেনে নিন।

How To Reduce Electricity Bill: মূল্যবৃদ্ধির সময়ে লাগামছাড়া ইলেকট্রিক বিল! ৫০ শতাংশ পর্যন্ত কমাতে পারেন এই ৩ উপায়ে
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 20, 2022 | 7:45 AM

প্রচণ্ড গরমে মানুষের প্রাণ ওষ্ঠাগত। তার উপরে আবার দোসর হয়েছে মাত্রাতিরিক্ত জিনিসপত্রের দাম। মাথা ঠান্ডা রাখার চেষ্টা করলেও পারছেন না মানুষ। এদিকে আবার ঝলসে ওঠা গরমে যে একটা এসি চালিয়ে শান্তির নিঃশ্বাস নেবেন, সে উপায়ও নেই। কারণ, মাসের শেষে ইলেকট্রিক বিলটা (Electricity Bill) দেখে মাথা আরও গরম হয়ে যাচ্ছে। কিন্তু উপায় তো নেই! এসি বা পাখা না চালালে এই গরমে যে প্রাণটাই চলে যাবে। তবে আমাদের কাছে এমনই উপায় রয়েছে, যার মাধ্যমে আপনি এসি (AC), পাখা, লাইট (Light) সব কিছু জ্বালিয়ে রেখেও মাসের শেষে দেখবেন খুব কম ইলেকট্রিক বিল এসেছে। একটা নয়। মোট তিনটে উপায় রয়েছে। আর সেই তিনটে উপায়ই অত্যন্ত কার্যকরী, যেগুলির ব্যবহার করলে আপনাকে আর ইলেকট্রিক বিলের ছ্যাঁকা খেতে হবে না – অন্তত ৫০ শতাংশ ইলেকট্রিক বিল কম আসবে। তাহলে আসুন, ইলেকট্রিক বিল কম করার অত্যন্ত কার্যকরী সেই উপায়গুলি সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

১) এয়ার কন্ডিশনার

গরম কাল মানেই বাড়িতে-বাড়িতে এসি চলতে শুরু করে দিয়েছে। উইন্ডো, স্প্লিট – যে যার পছন্দের এসি ব্যবহার করে থাকেন। কিন্তু কোন উপায়ে এসি চালালে, আপনার বিদ্যুৎ বিল কম আসতে পারে, তা কি জানেন? একটাই উপায়, কেবল মাত্র ২৪ ডিগ্রি তাপমাত্রাতেই আপনার ঘরের এসি চালিয়ে রাখুন। এই তাপমাত্রায় এসি চালানোর আরও একটি সুবিধা রয়েছে। আপনি যত দামি বা যত ভালই এসি কিনুন না কেন, ২৪ ডিগ্রির কমে চালালে তা কিন্তু বেশি দিন টেকসই হবে না। মানে, সেটি আপনাকে অল্প সময়ের মধ্যেই ঠান্ডা বাতাসের অনভূতি দেওয়া বন্ধ করে দেবে।

এছাড়াও এসির ফিল্টার নিয়মিত পরিষ্কার করুন। তাতে বাতাসের প্রবাহ কোনও ভাবে বাধাপ্রাপ্ত হবে না। আপনাকে দীর্ঘক্ষণের জন্য এসিও চালাতে হবে না। আর এসি যত কম চালাবেন, ততই আপনার ইলেকট্রিক বিল কম আসবে। যাঁরা নতুন এসি কিনবেন, তাঁরা হাই রেটিংয়ের এসি কিনুন। তাতে ইলেকট্রিক বিল অনেকটাই কম আসতে পারে।

২) সোলার এনার্জি

ভারত এমনই একটি দেশ যেখানে বছরে ৩০০ দিনই রোদ এবং গরমের প্রভাব বেশি থাকে। আর এমন একটা গ্রীষ্মপ্রবণ দেশে প্রায় ১০ মাসই আপনাকে পাখা চালাতে হয় বা এসিরও সাহায্য নিতে হয়। তাই ইলেকট্রিক বিলও বেশি আসাটা খুবই স্বাভাবিক। এমন পরিস্থিতিতে আপনার উচিৎ একটু স্বনির্ভর হওয়া এবং দীর্ঘমেয়াদি কোনও ভাবনাচিন্তা করা। আর সেটা তখনই সম্ভব হবে, যখন আপনার বাড়িতে একটা সোলার প্যানেল কিনে ব্যবহার করবেন। এককালীন বিনিয়োগ করে রাখবেন, আর সারা জীবন আপনাকে ইলেকট্রিক বিল নিয়ে ভাবতে হবে না। আপনি চাইলে অনলাইন বা অফলাইনেই একটা সোলার প্যানেল কিনে নিতে পারেন। এটি ব্যবহারের আর একটি সুবিধা হল, পাওয়ার কাট হলেও সে আপনাকে আলো দেবে। লোডশেডিংয়ের সময় আপনার এলাকায় যখন ঘুটঘুটে অন্ধকার ছাড়া আর কিছুই থাকবে না, তখন আপনার সোলার প্যানেলই আলোকিত করবে আপনার বাড়িটাকে, এলাকাটাকে, আপনাকেও।

৩) স্মার্ট এলইডি বাল্ব

সব কিছুই যখন স্মার্ট, তাহলে আপনার বাড়ির বাল্বটাও স্মার্ট হলে ক্ষতি কী! হ্যাঁ, স্মার্ট বাল্ব ব্যবহারের অনেক সুবিধা রয়েছে। প্রথমত, স্মার্ট এলইডি বাল্ব জ্বালাতে বিদ্যুৎের প্রয়োজন হবে না, তাই এই আলো জ্বালিয়ে আপনি বিদ্যুৎ খরচ বাঁচাতে পারবেন। দ্বিতীয়ত, বাড়িতে পাওয়ার কাট হলেও ব্যবহার করতে পারবেন স্মার্ট এলইডি বাল্ব। আজকাল আবার বাজারে এমনই কিছু স্মার্ট এলইডি বাল্ব বেরিয়েছে, যেগুলি ওয়াই-ফাই এনাবলড। সুতরাং, ইলেকট্রিক বিল বাঁচাতে এর থেকে ভাল আলো আর কী-ই বা হতে পারে।

আরও পড়ুন: কোটিপতি নয়, আপনার হাত খরচের বন্দোবস্ত করবে অনলাইনের এই উপায়, স্মার্টফোন আর ইন্টারনেট থাকলেই হবে

আরও পড়ুন: ২০০০ টাকারও কম দামের পোর্টেবল এসি, দেখতে পাওয়ার ব্যাঙ্কের মতো, ১৫ মিনিটে ঠান্ডা করছে ঘর

আরও পড়ুন: একসঙ্গে ছয়টি জিওফাইবার প্ল্যান লঞ্চ হল, মাত্র ৩৯৯ টাকায় রাউটার, সেট-টপ বক্স, ইনস্টলেশনও…