How To Make Cooler At Home: এবার নিজের হাতেই বানিয়ে ফেলুন একটা কুলার, ঠান্ডায় হার মানতে পারে এসি-ও! পদ্ধতিটা এখনই শিখে নিন

Tips And Tricks: এসির দাম দেখে ঘাবড়ে যাবেন না! ভয় পাবেন না কুলারের দাম শুনেও। বরং, এবার নিজের বাড়িতেই একটা কুলার তৈরি করে নিন। কী ভাবে তা করবেন, সেই পদ্ধতিটা শিখে নিন।

How To Make Cooler At Home: এবার নিজের হাতেই বানিয়ে ফেলুন একটা কুলার, ঠান্ডায় হার মানতে পারে এসি-ও! পদ্ধতিটা এখনই শিখে নিন
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 20, 2022 | 1:21 PM

গরমে প্রাণ যায়, প্রাণ যায় অবস্থা সাধারণ মানুষের। মিনিট পাঁচেক হাঁটতে গিয়েই মাথার ঘাম পায়ে ছোটার উপক্রম হচ্ছে আম জনতার। এসি (Air Conditioner) চালাতে গিয়েও আবার দিগ্বিদিক ভাবতে হচ্ছে। কারণ, মাসের শেষে যা ইলেকট্রিক বিল আসছে, তাতে করে হয়তো আর একটা এসি কেনা হয়ে যেত। এদিকে এসির দামও বেড়ে গিয়েছে মাত্রাতিরিক্ত হারে। মধ্যবিত্তকে এখন একটা এসি কেনার আগে কয়েক বার ভাবতে হচ্ছে। শুধু এসি কেন, কুলারের দামটাও যে হারে বেড়েছে তা অনেকের জন্যই সমস্যার। এই পরিস্থিতিতে একটা বিকল্প উপায় নিয়ে হাজির হয়েছি আমরা। কী উপায় জানেন? নিজের বাড়িতে যদি একটা এসি তৈরি করে নেন, কেমন হয় বলুন তো? বেশ ঠান্ডা করবে আপনার ঘরটা, ঠান্ডা রাখবে আপনাকেও। বাড়িতে বসে খুব সামান্য খরচে কী ভাবে একটা কুলার (Cooler) বা এসি তৈরি করবেন, তাই আজকে আপনাদের শেখাব আমরা। সমগ্র প্রক্রিয়াটির জন্য আপনার সামান্য কিছুটা ইলেকট্রিক্যাল স্কিল থাকলেই চলবে। আর দরকার অল্প কিছু উপকরণ। কী ভাবে নিজের চেষ্টায় বাড়িতে বসেই একটা এসি বা কুলার তৈরি করবেন, সেই প্রক্রিয়াটিই একবার দেখে নেওয়া যাক।

কী কী দরকার

বাড়িতে একটা এসি বা এয়ার কুলার তৈরি করতে খুবই সামান্য কিছু উপকরণ প্রয়োজন আপনার। দরকার, একটা ফ্যান, কিছুটা বরফ, একটা কন্টেনার (আইস বক্স হলে সবথেকে ভাল) এবং একটি আউটলেট পাইপ। আর এই সব উপকরণ মিলিয়েই আপনি বাড়িতে তৈরি করে নিতে পারবেন একটি কুল বক্স এয়ার কন্ডিশনার।

Home Made Air Cooler

বাড়িতে তৈরি কুলারটা ঠিক যেমন রূপ ধারণ করবে।

কী ভাবে বানাবেন

১) সবার প্রথমে সেই কন্টেনার বা আইস বক্সটি নিন। সেই বাক্সের উপরে দুটি ফুটো করে দিন। পাইপ এবং ফ্যানের মাপ নিয়েই ওই ছিদ্র দুটি করতে হবে।

২) এই দুই ফুটোর একটিতে ফ্যান এবং অপরটিতে পাইপ ফিট করতে হবে।

৩) ছিদ্র দুটি ঠিকঠাক ভাবে করতে পারলে এবার পিছনের ছিদ্রটিতে ফ্যান ফিট করুন এবং সামনের ছিদ্রে পাইপ ফিট করুন।

৪) আইস বক্স বা ওই কন্টেনারে একটু বড় সাইজ়ের একটি বরফের টুকরো রাখতে হবে।

৫) এবার আপনাকে আইস বক্সটি বন্ধ করে দিতে হবে এবং ফ্যানটি চালু করতে হবে।

৬) যখনই আপনি ফ্যানটি চালাবেন তখনই পাইপের ভিতর থেকে ঠান্ডা বাতাস বেরোতে থাকবে। বেশ অনেকটাই ঠান্ডা। আর সেই ঠান্ডা নির্ভর করবে আপনি কত বড় বরফের টুকরো ওই কন্টেনারে রেখেছেন।

৭) এর জন্য আপনাকে ১,০০০ টাকা থেকে ১,৫০০ টাকা খরচ করতে হবে। একবার ভেবেই দেখুন, এত কম দামে কি আপনি একটা কুলার কিনতে পারবেন।

আরও পড়ুন: মূল্যবৃদ্ধির সময়ে লাগামছাড়া ইলেকট্রিক বিল! ৫০ শতাংশ পর্যন্ত কমাতে পারেন এই ৩ উপায়ে

আরও পড়ুন: ছবি তোলার সঙ্গে সঙ্গেই তার প্রিন্ট আউট, বাজারে ঝড় তুলছে ৩,৯৯৯ টাকায় ফুজিফিল্মের এই ইনস্ট্যান্ট ক্যামেরা

আরও পড়ুন: একসঙ্গে ছয়টি জিওফাইবার প্ল্যান লঞ্চ হল, মাত্র ৩৯৯ টাকায় রাউটার, সেট-টপ বক্স, ইনস্টলেশনও…