AC Turbo Mode: রোজ AC চালান অথচ টার্বো মোড অন করেন না? ঝটপট ঘর ঠান্ডা করে, নিয়ন্ত্রণে রাখে ইলেকট্রিক খরচও

AC-র Turbo Mode কী, জানেন? এটি এমনই একটি মোড, যা কম্প্রেসরকে দিয়ে দ্রুত কাজ করিয়ে নেয়। ফলে, ঘর দ্রুত ঠান্ডা হয় এবং ইলেকট্রিক বিলও কম আসে।

AC Turbo Mode: রোজ AC চালান অথচ টার্বো মোড অন করেন না? ঝটপট ঘর ঠান্ডা করে, নিয়ন্ত্রণে রাখে ইলেকট্রিক খরচও
AC-র টার্বো মোড কি, জানা আছে?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2023 | 7:45 AM

AC Fast Cooling Tips: এখনও আপনার সারাদিনটা ফ্যান চালিয়ে কেটে যাচ্ছে। বড়জোড় দুপুরে একবার আর রাতে একবার AC চালাচ্ছেন। তবে এমনটা কিন্তু আপনি বেশিদিন চালাতে পারবেন না। কারণ, তাপমাত্রা যত বাড়বে, ততই আপনার AC-র ব্যবহার বাড়তে থাকবে। তবে একটা জিনিস আপনি নিশ্চয়ই খেয়াল করেছেন যে, একটা AC কিন্তু আপনার ঘর এবং আপনাকে খুব একটা দ্রুত ঠান্ডা করে না। প্রত্যেকটা এয়ার কন্ডিশনারে থাকে একটি টাইম ডিলে (Time Delay) ফিচার, যা কম্প্রেসরকে তার কাজ শুরু করতে একটু সময় লাগায়। সেই কারণেই দেখবেন, আপনি যখন বাইরে থেকে আসেন, তখন এসি চালিয়েও যেন ঘরটা ঠান্ডা হতে একটু বেশিই সময় নেয়। তবে এরকম সময় আপনার জন্য ব্যাপক সহায়ক হতে পারে AC-র টার্বো মোড (Turbo Mode)। সব এসিতে এই বিশেষ মোড থাকে না। বিশেষ কিছু কোম্পানির এসিতেই আপনি টার্বো মোড পাবেন এবং তার জন্য এসির রিমোটে একটি আলাদা বাটনও থাকে।

AC-র Turbo Mode কী?

আপনি যখনই এসির রিমোট থেকে টার্বো বাটনটি প্রেস করবেন, তখনই আপনার এয়ার কন্ডিশনারের কম্প্রেসর এবং ফ্যান একটি নির্দিষ্ট সেট করা সময় পর্যন্ত তাদের সর্বোচ্চ গতিতে চলতে থাকবে। এই সময়কালের মধ্যে আপনি তাপমাত্রা কমাতেও পারবেন না, আবার বাড়াতেও পারবেন না। আবার এসির ফ্যানটাও চলতে থাকবে স্বয়ংক্রিয় মোডে। যার ফলে এসি আপনাকে সর্বাধিক কুলিং দিতে থাকবে এবং আপনার ঘর দ্রুত ঠান্ডা করতে পারবে। তবে টার্বো মোড একটা নির্দিষ্ট সময়ের জন্য স্থায়ী হয় এবং তা ভিন্ন ব্র্যান্ডের ক্ষেত্রে পরিবর্তিতও হয়। প্রতিটি এসি নির্মাতা সংস্থার নিজস্ব নির্দিষ্ট টার্বো টাইম থাকে।

AC Turbo Mode: কম্প্রেসর খুব দ্রুত চালু হয়

আপনি যে কোনও সময় এসির টার্বো মোড ব্যবহার করতে পারেন। ধরা যাক, আপনার এসি ড্রাই মোডে চলেছে। এবার আপনি রিমোট থেকে টার্বো বাটন প্রেসর করলেন, তখন আপনার এসি কিন্তু স্বয়ংক্রিয় ভাবেই টার্বো মোডে চলে যাবে। আবার যখন তার টার্বো মোডের সময় শেষ হয়ে যাবে, তখন সেটি স্বয়ংক্রিয় ভাবেই ফের ড্রাই মোডে চলে যাবে।

AC Turbo Mode: খুব দ্রুত ঘর ঠান্ডা করে

সাধারণত একটা এয়ার কন্ডিশনারের কম্প্রেসর অনেকটা সময় নেওয়ার পর চালু হয়। কিন্তু টার্বো মোডে তা তড়িঘড়ি শুরু হয়ে যায়। আপনি যখনই টার্বো মোড অন করবেন, তখনই এসির কম্প্রেসর তাৎক্ষণিক কারেন্ট পাবে এবং সেটি চলতে শুরু করবে। তাই, আপনি যদি আপনার ঘরটা খুব দ্রুত ঠান্ডা করতে চান, তাহলে তার কম্প্রসের দ্রুত কাজ করা জরুরি। তার জন্য আপনার এসির রিমোট থেকে টার্বো মোড অন করে দিন।