Amazon Prime: অ্যামাজন প্রাইমে ফের চালু হচ্ছে ১২৯ টাকার মাসিক সাবস্ক্রিপশন

বর্তমানে অ্যামাজন প্রাইমে মোট তিনটি সাবস্ক্রিপশন প্ল্যান রয়েছে। ১২৯ টাকার এক মাসের প্ল্যান। ৩২৯ টাকার তিনমাসের প্ল্যান। এছাড়াও রয়েছে ৯৯৯ টাকার এক বছরের সাবস্ক্রিপশন প্ল্যান।

Amazon Prime: অ্যামাজন প্রাইমে ফের চালু হচ্ছে ১২৯ টাকার মাসিক সাবস্ক্রিপশন
অ্যামাজন প্রাইম মেম্বারশিপের খরচ বাড়তে চলেছে।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2021 | 9:35 AM

বিশ্বের বিভিন্ন লাইভ স্ট্রিমিং প্ল্যাটফর্মের মধ্যে জনপ্রিয় হল অ্যামাজন। আর সেই মাধ্যমের মাসিক ১২৯ টাকার প্ল্যান বন্ধ হয়ে গিয়েছিল। তবে অ্যামাজন প্রাইম মেম্বারদের জন্য এবার এল সুখবর। ফের নতুন করে মাসিক ১২৯ টাকার সাবস্ক্রিপশন প্ল্যান ফিরিয়ে আনতে চলেছেন অ্যামাজন কর্তৃপক্ষ। উল্লেখ্য, চলতি বছরের শুরুতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম অনুসারে এই প্ল্যান বন্ধ করা হয়েছিল। আরবিআইয়ের তরফে নতুন গাইডলাইন প্রকাশিত হয়েছিল। দেশের সর্বোচ্চ ব্যাঙ্কের তরফে প্রসেসিং রেকারিং অনলাইন ট্রানজাকশনের ক্ষেত্রে additional factor of authentication (AFA) লাঘু করার নির্দেশ দেওয়া হয়েছিল। এরপরই বন্ধ হয়ে যায় অ্যামাজন প্রাইমের ১২৯ টাকার প্ল্যান।

বিগত কয়েকমাস ধরে অ্যামাজন প্রাইমে কেবলমাত্র তিন মাসের এবং এক বছরের সাবস্ক্রিপশন প্ল্যানের সুবিধা ছিল। তবে এবার থেকে গ্রাহকরা ১২৯ টাকার মাসিক সাবস্ক্রিপশনের সুবিধাও পাবেন। ইতিমধ্যেই এই রিচার্জ প্ল্যান লাইভ হয়েছে অ্যামাজন প্রাইমের সাইটে। তবে আগের মতোই সীমাবদ্ধতা রয়েছে এই প্ল্যানে। এখনও সমস্ত অনলাইন ট্রানজাকশনের মাধ্যমে অ্যামাজন প্রাইমের এই মাসিক সাবস্ক্রিপশন পাওয়া যায় না। নির্দিষ্ট কিছু ইলেকট্রনিক পদ্ধতির মাধ্যমেই এই সাবস্ক্রিপশন প্ল্যান রিচার্জ করা সম্ভব।

বর্তমানে অ্যামাজন প্রাইমে মোট তিনটি সাবস্ক্রিপশন প্ল্যান রয়েছে। ১২৯ টাকার এক মাসের প্ল্যান। ৩২৯ টাকার তিনমাসের প্ল্যান। এই সাবস্ক্রিপশন প্ল্যানের আগে দাম ছিল ৩৮৭ টাকা। তবে অনেকদিন ধরেই তা কমে গিয়েছে ৩২৯ টাকা হয়েছে। এছাড়াও রয়েছে ৯৯৯ টাকার এক বছরের সাবস্ক্রিপশন প্ল্যান। জানা গিয়েছে ৩২৯ টাকা এবং ৯৯৯ টাকা, অর্থাৎ তিন মাস এবং এক বছরের সাবস্ক্রিপশনের প্ল্যান যেকোনও ইলেকট্রনিক পদ্ধতিতে কেনা যাবে। কিন্তু ১২৯ টাকার এক মাসের সাবস্ক্রিপশন প্ল্যান কেবলমাত্র ক্রেডিট কার্ড এবং নির্দিষ্ট কিছু ডেবিট কার্ডের মাধ্যমে কেনা যাবে। যেসমস্ত ব্যাঙ্ক আরবিআইয়ের নতুন নিয়মবিধি মেনে চলছে, কেবলমাত্র সেইসব ব্যাঙ্কের মাধ্যমেই ১২৯ টাকার প্রাইম মেম্বারশিপ নেওয়া সম্ভব। যেসব ব্যাঙ্কে এখনও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম মেনে গাইডলাইড পরিবর্তন হয় না, সেইসব ব্যাঙ্কের মাধ্যমে প্রাইম মেম্বারশিপ নেওয়া সম্ভব নয়।

অন্যদিকে, অ্যামাজন প্রাইমে আগে ‘ফ্রি ট্রায়াল’- এর অপশন ছিল গ্রাহকদের জন্য। কিন্তু এই পরিষেবাও আরবিআইয়ের নতুন নিয়মবিধি মেনে বন্ধ করা হয়েছিল। চলতি বছর শুরুর দিকে ১২৯ টাকার এক মাসের অ্যামাজন প্রাইম সাবস্ক্রিপশন প্ল্যান এবং এই ফ্রি ট্রায়ালের পরিষেবা একইসঙ্গে বন্ধ করা হয়েছিল। এই ফ্রি ট্রায়ালের অপশন এখনও চালু করা হয়নি। কবে হবে বা আদৌ হবে কি না, তাও জানা যায়নি।

আরও পড়ুন- Apple Watch Series 7: ভারতে অ্যাপেল ওয়াচ সিরিজ ৭- এর দাম কত? কবে থেকে শুরু ডেলিভারি?