Inverter LED Bulb: এলাকায় ঘনঘন লোডশেডিং? একটা ইনভার্টার এলইডি বাল্ব কিনে নিন, বিদ্যুৎ ছাড়াই চলবে ৫ ঘণ্টা, দাম ৪০০ টাকারও কম

Load Shedding Solutions: লোডশেডিং সমস্যায় জেরবার হলে খুব সহজ সমাধান রয়েছে। মাত্র ৪০০ টাকার মধ্যেই কিনে নিতে পারেন একটি ইনভার্টার এলইডি বাল্ব। কী কী সুবিধা পাবেন, একবার নিজেই জেনে নিন।

Inverter LED Bulb: এলাকায় ঘনঘন লোডশেডিং? একটা ইনভার্টার এলইডি বাল্ব কিনে নিন, বিদ্যুৎ ছাড়াই চলবে ৫ ঘণ্টা, দাম ৪০০ টাকারও কম
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 09, 2022 | 9:34 PM

বেশ কিছু দিন হল গ্রীষ্মের আগমন হয়েছে। আর সেই দম ফাটা গরমে নাভিশ্বাস অবস্থা সাধারণ মানুষের। তার উপরে আবার এই সময়ে ঘনঘন লোডশেডিং (Load Shedding) হতে দেখা যায়। বিশেষ করে সন্ধের পর থেকে যখন আপনি অফিসের কাজে ব্যস্ত হয়ে যাবেন বা বাড়িতে আপনার সন্তান পড়াশোনা করবে, সেই জরুরি সময়ে বিদ্যুৎ চলে গেলে খুবই সমস্যার সম্মুখীন হতে হয় আমাদের। আবার ইনভার্টার কেনারও পরিস্থিতি নেই। তার দামও যে খুব বেশি। তাহলে উপায়? উপায় একটাই, কিনে নিতে পারেন ইনভার্টার এলইডি বাল্ব (Inverter LED Bulb)। বিদ্যুৎ থাকুক আর নাই বা থাকুক। ইনভার্টার এলইডি বাল্বের বিকল্প নেই। আলো নিভে যাওয়ার পরেও তারা ৫ ঘণ্টা পর্যন্ত আলো দিতে পারবে। আর তার জন্য কোনও ইলেকট্রিসিটির (Electricity) প্রয়োজন হবে না। এই ইনভার্টার এলইডি বাল্ব কী, কী ভাবেই বা এটি কাজ করে, এই মুহূর্তের সেরা কয়েকটি ইনভার্টার বাল্ব সম্পর্কে যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্য জেনে নেওয়া যাক।

ঠিক যে ভাবে কাজ করে ইনভার্টার এলইডি বাল্ব

ইনভার্টার এলইডি বাল্বগুলি চালু হওয়ার পরে স্বয়ংক্রিয়ভাবে রিচার্জ হয় এবং একবার সম্পূর্ণ চার্জ হয়ে গেলে আলো নিভে যাওরা পরেও তারা প্রায় ৫ ঘণ্টা আলো দিতে পারে। তাদের সবথেকে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল, স্বয়ংক্রিয়ভাবে চার্জ হওয়া। তাই বাড়িতে লোডশেডিং হলে আপনাকে আর ইনভার্টার কিনতে হবে না। একটা ইনভার্টার এলইডি বাল্ব কিনলেই নিমেষে আলো পেয়ে যাবেন।

গেস্টো ৯ ওয়াট ইনভার্টার এলইডি বাল্ব

কম দামের মধ্যে যদি একটি ইনভার্টার বাল্ব কেনার পরিকল্পনা করেন, তাহলে আপনার জন্য সেরা হতে পারে একটি গেস্টো ৯ ওয়াটের ইনভার্টার এলইডি বাল্ব। ৯ ওয়াটের শক্তিশালী এই বাল্বটি ২২০০এমএএইচ ব্যাটারি দ্বারা চালিত হয়। একবার সম্পূর্ণ চার্জ হতে সময় নেয় মাত্র ৪ থেকে ৬ ঘণ্টা। সেই সঙ্গেই আবার এটি ৩ থেকে ৫ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ দিতে পারে। অ্যামাজনে গেস্টো ৯ ওয়াটের ইনভার্টার এলইডি বাল্বের দাম ১,৯৯৯ টাকা। আপনাকে সেখানে ৮৫ শতাংশ ছাড় দেওয়া হবে। তার পরে সেই ডিসকাউন্টে এই এলইডি বাল্বটি আপনি মাত্র ২৯৮ টাকায় কিনতে পারবেন। একটি ৬০ ওয়াটের বাল্বের তুলনায় ৮০ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয় করতে পারে বাল্বটি।

উইপ্রো ৯ ওয়াটের ইনভার্টার এলইডি বাল্ব

উইপ্রো-র ইনভার্টার এলইডি বাল্বটি কিনতে পারেন। এটি একটি ২২০০ এমএএইচ লিথিয়াম-আয়ন রিচার্জেবল ব্যাটারি দ্বারা চালিত, যা ৮ থেকে ১০ ঘণ্টা ওভারচার্জিং সুরক্ষা এবং একবার সম্পূর্ণ চার্জে ৪ ঘণ্টা পর্যন্ত পাওয়ার ব্যাকআপ দিতে পারে। ৯ ওয়াট ক্ষমতার এই এলইডি বাল্বটি পাওয়ার কাটের পরে স্বয়ংক্রিয় ভাবে চার্জিং মোডে চলে যায়। ওভার চার্জিং বৈশিষ্ট্যের কারণে বাল্বটি দীর্ঘ সময়ের জন্য কার্যকর থাকে। এতে ৬ মাসের ওয়ারান্টি দেওয়া হচ্ছে। অ্যামাজনে এই ইনভার্টার এলইডি বাল্বের দাম মাত্র ৩৮৭ টাকা।

হ্যালোনিক্স ইনভার্টার এলইডি বাল্ব

হ্যালোনিক্সের প্রাইম ইনভার্টার রিচার্জেবল ইমার্জেন্সি এলইডি বাল্ব একটি দুর্দান্ত প্রডাক্ট। এতে রয়েছে অটো-চার্জ প্রযুক্তি। ৯ ওয়াট ক্ষমতা সম্পন্ন এই হ্যালোনিক্স এলইডি বাল্বের চার্জিং টাইম ৮ থেকে ১০ ঘণ্টা এবং এর এমার্জেন্সি টাইম ব্যাকআপ ৪ ঘণ্টা প্রায়। এই বাল্বটি কিনলে আপনাকে ১ বছরের ওয়ারান্টি দেওয়া হবে। বাড়িতে একবার পাওয়ার কাট বলে স্বয়ংক্রিয়ভাবে জ্বলে যায় হ্যালোনিক্সের এই ইনভার্টার এলইডি বাল্ব। অ্যামাজন থেকে মাত্র ৩৬৯ টাকায় কিনতে পারবেন।

আরও পড়ুন: শপিং থেকে ট্রাভেলিং, ওষুধ থেকে খাবার-দাবার, এক ছাতার তলায় সব দরকারি পরিষেবা, টাটা-র নতুন অ্যাপে অনেক সুবিধা

আরও পড়ুন: বিদ্যুৎ ছাড়াই চলবে এই এসি, ইলেকট্রিক বিলে এক পয়সা খরচ হবে না, ঘর থাকবে ফ্রিজের মতো ঠান্ডা!

আরও পড়ুন: সানি লিওন-রাজকুমারদের মতো সেলিব্রিটির পর আম জনতারও প্যান কার্ড ব্যবহার করে লোন নিচ্ছে জালিয়াতরা! কী ভাবে বুঝবেন?