Solar AC In India: বিদ্যুৎ ছাড়াই চলবে এই এসি, ইলেকট্রিক বিলে এক পয়সা খরচ হবে না, ঘর থাকবে ফ্রিজের মতো ঠান্ডা!

AC Without Electricity: বিদ্যুৎ ছাড়াও চলতে পারে এসি। হ্যাঁ, ঠিকই শুনছেন। আর এমন একটা সোলার এসি আপনার স্বাস্থ্যের পক্ষেও অত্যন্ত ভাল হতে পারে। তার থেকেও বড় কথা হল, এই ধরনের এসি চালাতে আপনাকে এক পয়সাও ইলেকট্রিক বিলের জন্য খরচ করতে হবে না।

Solar AC In India: বিদ্যুৎ ছাড়াই চলবে এই এসি, ইলেকট্রিক বিলে এক পয়সা খরচ হবে না, ঘর থাকবে ফ্রিজের মতো ঠান্ডা!
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 08, 2022 | 7:49 PM

গরম, গরম আর গরম! রাস্তায় বেরোবেন গরম, বাড়িতে ঢুকছেন গরম, যে দিকেই নজর যাচ্ছে, কলকল করে ঘামছেন মানুষ! এতো সবে এপ্রিল মাস। আর এখনই প্রচণ্ড গ্রীষ্মের দাবদাহে মানুষের ওষ্ঠাগত প্রাণ! এদিকে বাজারে জিনিসপত্রে দাম যে হারে বাড়ছে, গরম থেকে নিস্তার পেতে একটা এয়ার কন্ডিশনার (Air Conditioner) কিনতে গেলে আবার তার দাম শুনে মাথা গরম হয়ে যেতে পারে। আর এমনই একটা সরগরম পরিস্থিতিতে বিকল্পের সন্ধানে রয়েছেন অনেকে। কেউ কিনছেন এয়ার কুলার, কারও বা নজর ঘুরেছে রিচার্জেবল ফ্যান বা রিমোট কন্ট্রোল দ্বারা নিয়ন্ত্রিত ফ্যানের উপরে। অনেকে আবার ছাদের উপরে খড় বিছিয়েই ঠান্ডা থাকার চেষ্টা করে যাচ্ছেন। তবে আজ আমরা এমনই এক এসি-র কথা বলব, যার জন্য আপনাদের ইলেকট্রিসিটির প্রয়োজন হবে না। সোলার এসি (Solar AC) ভারতে অনেক দিন আগেই চলে এসেছে। সোলার পাওয়ার দ্বারা চালিত সেই এসি চালাতে আপনার এক পয়সাও ইলেকট্রিক বিলের খরচ হবে না। সূর্যের আলোয় চার্জ হবে এই ধরনের এসির ব্যাটারি। যদিও সাধারণ স্প্লিট বা উইন্ডো এসি-র তুলনায় সোলার এসির দাম একটু বেশি হলেও আপনাকে ইলেকট্রিক বিল নিয়ে যে ভাবতে হবে না! এক কালীন ইনভেস্টমেন্ট করে রাখলে সারা জীবন নিশ্চিন্তে থাকতে পারবেন। এই মুহূর্তের কয়েকটি সেরা সোলার এসি সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

সিনফিন ১.৫ টন সোলার পিসিইউ স্প্লিট ইনভার্টার এসি

১.৫ টনের এই সোলার এসি স্বয়ংক্রিয় ভাবে কুলিং অ্যাডজাস্ট করতে পারে। সৌরশক্তি ও ইলেকট্রিক গ্রিড উভয় ক্ষেত্রেই কাজ করার জন্য ডিজ়াইন করা হয়েছে এসিটি। অন্যান্য এসির তুলনায় এতে খুব কম ওয়াট ক্ষমতা লাগে এবং বিদ্যুৎ খরচও বাঁচায়। ১ বছরের ওয়ারান্টি মিলবে এই সোলার এসি ক্রয় করলে। পাশাপাশি আবার ৫ বছরের পিসিবি মেইন বোর্ড ওয়ারান্টি এবং ১০ বছরের কম্প্রেসর ওয়ারান্টিও পাওয়া যাবে। সিনফিনের এই সোলার এসি-র দাম ৪৯,৯৯৯ টাকা।

স্প্লিট মেটালিক টেরাম্যাক্স সোলার এয়ার কন্ডিশনার

২ টন ক্যাপাসিটির এই এসির প্যানেল পাওয়ার ৩০০ ওয়াট এবং ৩২৫ ওয়াট। এই সোলার এসি-র গ্রিড সিস্টেমের সঙ্গে ১০০ শতাংশ সেভিংস করতে পারবেন এবং ২ বছরের ওয়ারান্টিও দেওয়া হচ্ছে এয়ার কন্ডিশনারটিতে। আবার আবহাওয়ার পরিস্থিতি অনুযায়ী, এটি নিজে থেকেই তার কুলিং অ্যাডজাস্ট করতে পারে। একাধিক আধুনিক প্রযুক্তির এই সোলার এসিতে এসি/ডিসি ডুয়াল পাওয়ার সাপ্লাইও পাওয়া যাবে। এই এয়ার কন্ডিশনারের দাম ৬৫,০০০ টাকা।

আপনা প্লাস্টিক/ফাইবার সোয়ে২০ সোলার এয়ার কন্ডিশনার

২ টন ক্যাপাসিটির এই সোলার এসিতে ৪৮/২২০ ভোল্টেজ দেওয়া হয়েছে। এটি একটি প্লাস্টিক ফাইবার স্প্লিট এসি, যার দাম ৫২,১৩৫ টাকা। ৮০ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ খরচ বাঁচাতে পারবে এই এয়ার কন্ডিশনার।

সোলার এসি ব্যবহার করলে প্রতি মাসে ৪,০০০ টাকা বাঁচবে

ধরা যাক, আপনার বাড়িতে রয়েছে একটি ৫ স্টার রেটিংয়ের ১.৫ টন এসি। এমন একটা এসি প্রতি ঘণ্টায় ১৪৯০ ওয়াট বিদ্যুৎ খরচ করে। ইউনিটের হিসেব থেকে দেখতে গেলে যা, প্রতি ঘণ্টায় এই ধরনের এয়ার কন্ডিশনার ১.৫ ইউনিট খরচ করে। এখন আপনি যদি বাড়িতে ১২ ঘণ্টা এসি চালান, তাহলে ১৮ ইউনিট খরচ হওয়ার কথা। প্রতি ইউনিটে যদি ৭.৫০ টাকা খরচ হয়, তাহলে এক দিনেই আপনার ইলেকট্রিক বিলে ১৩৫ টাকা খরচ হয়ে যাচ্ছে। তার উপরে লাইট বা ফ্যানের বিল তো না হয় বাদই দিলাম। সব মিলিয়ে একটা সোলার এসি ক্রয় করলে প্রতি মাসে আপনি ৪,০০০ টাকা বাঁচাতে পারবেন।

আরও পড়ুন: মানুষের ফুসফুসে মাইক্রোপ্লাস্টিকের সন্ধান পেলেন বিজ্ঞানীরা, অজান্তেই বিপজ্জনক শ্বাস নিয়ে চলেছি আমরা!

আরও পড়ুন: ৪৩ ইঞ্চির দুর্ধর্ষ স্মার্টটিভি নিয়ে এল ওয়ানপ্লাস, দাম ২৯,৯৯৯ টাকা, ফিচার্স ও স্পেসিফিকেশনস দেখে নিন

আরও পড়ুন: সস্তার ভিভো ওয়াই২১জি লঞ্চ হল ভারতে, ৬.৫১ ইঞ্চির বড় ডিসপ্লে, ৫,০০০এমএএইচ ব্যাটারি, দাম ১৩,৯৯০ টাকা