Pan Card Online Scam: সানি লিওন-রাজকুমারদের মতো সেলিব্রিটির পর আম জনতারও প্যান কার্ড ব্যবহার করে লোন নিচ্ছে জালিয়াতরা! কী ভাবে বুঝবেন?

Scam Alert: তারকাদের প্যান কার্ড ব্যবহার করে লোন নিচ্ছে জালিয়াতরা। তবে নিস্তার নেই ছাপোষা সাধারণ মানুষেরও। তাই আপনার প্যান কার্ড ব্যবহার করে কেউ লোন নিচ্ছে কি না, তা জেনে নেওয়া অত্যন্ত জরুরি।

Pan Card Online Scam: সানি লিওন-রাজকুমারদের মতো সেলিব্রিটির পর আম জনতারও প্যান কার্ড ব্যবহার করে লোন নিচ্ছে জালিয়াতরা! কী ভাবে বুঝবেন?
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 09, 2022 | 5:26 PM

প্যান কার্ড (Pan Card) নিয়ে অনলাইনে কেলেঙ্কারি (Online Scam) দিনের পর দিন বেড়েই চলেছে। নানা অছিলায় সাধারণ মানুষকে প্যান কার্ডের বিভিন্ন কারসাজির মাধ্যমে প্রতরণা করে জালিয়াতরা। এমনকি তা থেকে রেহাই নেই প্রভাবশালীদেরও। বলিউডের একাধিক সেলেব্রিটি (Celebrities) এই ধরনের প্যান কার্ড কেলেঙ্কারির খপ্পরে পড়েছেন। সম্প্রতি অভিনেতা রাজকুমার রাও অভিযোগ করেছিলেন যে, বিভিন্ন ফিনটেক অ্যাপের মাধ্যমে পার্সোনাল লোন পাইয়ে দেওয়ার নাম করে প্যান কার্ড অনলাইন স্ক্যামের শিকার হন তিনি। চলতি সপ্তাহের শুরুতেই অভিনেতা ট্যুইট করে জানিয়েছিলেন যে, তাঁর অজান্তেই কেউ তাঁর প্যান কার্ড থেকে ২,৫০০ টাকা লোন নিয়ে নেয় এবং সে কারণে রাজকুমারের সিবিল স্কোরও প্রভাবিত হয়েছে। শুধু রাজকুমার রাও নন। তার আগে এই একই ধরনের অনলাইন প্যান কার্ড স্ক্যামিংয়ের অভিযোগে সরব হয়েছিলেন অভিনেতা সানি লিওনও।

বিগত কিছু বছরে দেশের বিভিন্ন প্রান্ত থেকে অনলাইন প্যান কার্ড স্ক্যামের চক্করে বহু মানুষ মোটা অঙ্কের টাকা খুইয়েছেন। তবে বেশির ভাগ ক্ষেত্রেই জালিয়াতরা টার্গেট করেন একজন প্রথিতযশা ব্যক্তিকেই। কারণ, তাঁদের নাম-সহ অন্যান্য একাধিক তথ্য পেয়ে যাওয়ার কাজটা তাদের কাছে খুবই সহজ। কিন্তু তার মানে এই নয় যে, আপনার-আমার মতো ছাপোষা আম আদমি এই ধরনের জালিয়াতি থেকে নিস্তার পেয়ে যাবে। বেশির ভাগ ক্ষেত্রেই প্যান কার্ড জালিয়াতির ঘটনায়, জালিয়াতরা মোটা টাকার লোন নিয়ে বসেন। আর সেই প্যান কার্ডের মালিক যিনি, ঘূণাক্ষরেও কিছু টের পান না তিনি।

এখন আপনার কাছে যদি একটা প্যান কার্ড থাকে, তাহলে প্রথমেই আপনাকে যাচাই করে নিতে হবে যে, আপনার কার্ডটি নিয়েও এই ধরনের জালিয়াতি চালানো হয়েছিল কী না। জেনে নিতে হবে, আপনার অজান্তেই আপনার প্যান কার্ড নিয়ে কেউ লোন নিচ্ছে কি না। তবে তা বোঝার জন্যও রয়েছে বেশ কিছু পদ্ধতি। সেগুলিই একবার জেনে নিন।

আপনার প্যান কার্ডের অপব্যবহার করা হয়েছে কি না, তা যাচাই করবে এই ৩ পদ্ধতি

১) নিজের সিবিল স্কোরটা একবার চেক করে নিন। সিবিল, ইক্যুইফ্যাক্স, এক্সপেরিয়ান বা স্রিফ হাই মার্ক – ইত্যাদি একাধিক অনলাইন প্ল্যাটফর্ম থেকে চেক করে নিতে পারেন আপনার সিবিল স্কোর। আর একবার সিবিল স্কোর চেক করলেই বুঝতে পারবেন, আপনার প্যান কার্ড ব্যবহার করে কোনও লোন নেওয়া হয়েছে কি না।

২) পেটিএম বা ব্যাঙ্ক বাজারের মতো ফিনটেক প্ল্যাটফর্মের মারফতেও আপনি জানতে পারবেন যে, আপনার প্যান কার্ডটি অপব্যবহার করা হয়েছে কি না। আপনার বিভিন্ন ফাইন্যান্সিয়াল রিপোর্ট চেক করতে দেবে এই ধরনের ফিনটেক প্ল্যাটফর্মগুলি। সেই সঙ্গেই আবার মুহূর্তের মধ্যে আপনার সিবিল স্কোর-সহ লোন সংক্রান্ত যাবতীয় খুটিনাটি তথ্য জেনে নিতে পারবেন।

৩) আপনার প্যান কার্ড ব্যবহার করে কেউ লোন নিয়েছে কি না, তা যাচাই করার আরও একটি পদ্ধতি রয়েছে। সেটি হল, ফর্ম ২৬এ চেক করা। এটি আসলে একটি বার্ষিক ট্যাক্স স্টেটমেন্ট, যা ইস্যু করে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট। সেখানে থাকে সমস্ত ট্যাক্স সংক্রান্ত পেমেন্টের ইনকাম ট্যাক্স রিটার্নের রেকর্ড এবং প্যান কার্ডের মাধ্যমে করা যাবতীয় ফাইন্যান্সিয়াল ট্রান্জাকশন। এই ফর্ম থেকে জালিয়াতদের কারসাজি খুব সহজেই ধরে ফেলে আপনি অভিযোগ দায়ের করতে পারেন।

আরও পড়ুন: বাথরুমের থেকেও বেশি নোংরা আপনার স্মার্টফোন! সুস্থ থাকতে পরিষ্কার করার সঠিক পদ্ধতিটা আজই জেনে নিন

আরও পড়ুন: ইলেকট্রিক সাইকেল কিনলেই ১৫,০০০ টাকা ছাড়, বড় ঘোষণা এই রাজ্য সরকারের

আরও পড়ুন: শপিং থেকে ট্রাভেলিং, ওষুধ থেকে খাবার-দাবার, এক ছাতার তলায় সব দরকারি পরিষেবা, টাটা-র নতুন অ্যাপে অনেক সুবিধা