How To Properly Clean Smartphone: বাথরুমের থেকেও বেশি নোংরা আপনার স্মার্টফোন! সুস্থ থাকতে পরিষ্কার করার সঠিক পদ্ধতিটা আজই জেনে নিন

Smartphone Cleaning Tips: আপনার বাড়ির সবকিছু পরিষ্কার করেন, এদিকে সবথেকে নোংরা জিনিসটা পরিষ্কার করার কথা বেমালুম ভুলে যান! সেই স্মার্টফোন পরিষ্কার করার কয়েকটি টিপস জেনে নিন।

How To Properly Clean Smartphone: বাথরুমের থেকেও বেশি নোংরা আপনার স্মার্টফোন! সুস্থ থাকতে পরিষ্কার করার সঠিক পদ্ধতিটা আজই জেনে নিন
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 07, 2022 | 6:14 PM

গরম পড়তেই বাড়ির সিলিং ফ্যান থেকে টেবিল ফ্যান পরিষ্কার করে নিয়েছেন। ফ্রিজ-তো সব সময়ই সাফ করছেন। আবার এসি-রও সার্ভিসিং করিয়ে নিয়েছেন যথা সময়েই। কিন্তু বাড়ির সবথেকে নোংরা জিনিসটার প্রতি আপনার খেয়ালই নেই! বিশ্বাস করুন আর নাই করুন, আপনার বাথরুমের থেকেও বেশি নোংরা হল আপনার কেতাদুরস্ত ঝাঁ চকচকে স্মার্টফোনটি (Smartphone)। আর চকচক করছে বলেই সেটি পরিষ্কার করার কথা আপনার মাথাতেও আসে না। সপ্তাহে ছুটির দিনটিতে যদি একবার স্মার্টফোন পরিষ্কার (Cleaning) করতে পারেন, তাহলে আপনার মতো স্বাস্থ্যবান ব্যক্তি এই দুনিয়ায় আর কেউ হবেন না। তবে অধিকাংশ মানুষই স্মার্টফোন পরিষ্কার করেন ভুল ভাবে। ঠিকঠাক পদ্ধতিতে স্মার্টফোন পরিষ্কার করার টোটকা আপনার জেনে রাখা অত্যন্ত জরুরি। সময়ও লাগে খুবই কম, মাত্র কয়েক মিনিট। নোংরা ফোন পরিষ্কার করতে অ্যাপল, স্যামসাং এবং গুগল-এর মতো সংস্থার একাধিক নিয়ম রয়েছে। তবে বেশির ভাগ স্মার্টফোনের ক্ষেত্রেই সেই নিয়মটা প্রায় এক। একটা জিনিস মাথায় রাখবেন, অনেক সময় ফোনের মধ্যে থাকা ধূলিকণা এবং ময়লা ফোন চার্জিংয়ের ক্ষেত্রেও প্রভাব ফেলে। তাই বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে স্মার্টফোন পরিষ্কার করার জরুরি কিছু টিপস (Tips And Tricks) নিয়ে হাজির হয়েছি আমরা, সেগুলিই একবার জেনে নিন।

স্মার্টফোন পরিষ্কার রাখতে আপনার কী কী দরকার

১) নরম, স্বচ্ছ, সুতির কাপড়

একটি নরম, সুতির স্বচ্ছ কাপড় নিয়ে ফোনের এ প্রান্ত থেকে ও প্রান্ত ঘষে নিন। খেয়াল রাখবেন, যাতে এমন ভাবে ঘষবেন যেন স্ক্র্যাচ না পড়ে। অ্যাপল বলে তাদের ফোনগুলি লেন্স ক্লথ দিয়ে পরিষ্কার করতে, ঠিক সেখানেই স্যামসাংয়ের পরামর্শ ফোন সাফাইয়ের জন্য একটি মাইক্রোফাইবার ক্লিনিং ক্লথ। আবার অ্যাপল-এর পলিশিং ক্লথও ব্যবহার করতে পারেন। আর এসব ঝক্কিতে না গিয়ে একটা সুতির কাপড় আপনার জন্য আদর্শ হতে পারে।

২) উষ্ণ, সাবান জল

ইষৎ-উষ্ণ জলে কয়েক ফোঁটা ডিশ সোপ দিয়ে দিন, তাহলেই আপনি ফোন পরিষ্কার করার তরল মিশ্রণটি বানিয়ে নিতে পারবেন। এ ক্ষেত্রে ব্যাপক ভাবে কার্যকরী হতে পারে বাজারে উপলব্ধ একটি সেভেন্ত জেনারেশন ডিশ লিক্যুইড।

৩) ৭০ শতাংশ আইসোপ্রোপিল অ্যালকোহল ওয়াইপ

অ্যাপল, স্যামসাং এবং গুগল তার ইউজারদের ফোন পরিষ্কার করার জন্য আইসোপ্রোপিল অ্যালকোহল-বেসড ক্লিনিং ওয়াইপ ব্যবহারের পরামর্শ দেয়। বিশেষ করে অ্যাপল তার ইউজারদের ৭৫ শতাংশ ইথাইল অ্যালকোহল ওয়াইপ বা ক্লোরক্স ডিসইনফেক্টিং ওয়াইপ ব্যবহারের নির্দেশ দেয়। অন্য দিকে স্যামসাং বলে, ৫০ থেকে ৮০ পিপিএম হাইপোক্লোরাল অ্যাসিড-বেসড সলিউশন ব্যবহার করতে।

৪) কাঠের টুথপিক

আপনার ফোনের বিভিন্ন পোর্ট পরিষ্কার করতে ব্যাপক ভাবে কাজে লাগতে পারে একটি কাঠের টুথপিক। মেটাল কিছু জিনিস ব্যবহার করলে ফোনের ক্ষতি হতে পারে। আবার কটনের কোনও বস্তুও আপনার ফোনটিকে ক্ষতিগ্রস্ত করতে পারে। ফলে, সবথেকে ভাল হল একটি কাঠের টুথপিক।

পরিষ্কার হতে কতক্ষণ সময় নেবে

এই সব উপকরণকে কাজে লাগিয়ে আপনার ফোনটি পরিষ্কার হতে সময় নিতে পারে মাত্র কয়েক সেকেন্ড। তবে হ্যাঁ, চার্জিং পোর্ট বা হেডফোনের জ্যাকটি পরিষ্কার করতে একটু বেশি সময় লাগতে পারে। কারণ, সেখানে কাঠের টুথপিক ব্য়বহার করে ধীরে ধীরে সাফ-সুতরো করার কাজটি করতে হয়। তাই যখনই আপনার ফোনে দেখতে পাবেন, অনেকটাই ধূলিকণা ও ময়লা রয়েছে, তখনই মাত্র কয়েক মুহূর্তের ব্যবধানে সাধের ফোনটি পরিষ্কার করে নিন।

ফোন সাফ-সুতরো রাখার কাজটি শুরু করুন

১) ফোনটিকে প্রথমেই আনপ্লাগ ও টার্ন অফ করুন

ফোন পরিষ্কার করার আগে প্রথমেই দুটি বিষয় নিশ্চিত করতে হবে। এক, যেন ফোনে হেডফোন যেন গোঁজা না থাকে বা ফোনটি যেন চার্জিংয়ে বসানো না থাকে। । দুই, ফোনটি বন্ধ করে দিয়ে এবার পরিষ্কার করার কাজটি শুরু করুন।

২) সুতির কাপড়টি দিয়ে দু’প্রান্ত ঘষে নিন

ফোন পরিষ্কার করার কোনও মিশ্রণ বা তরল প্রয়োগ করার আগে পাতলা সুতির কাপড় দিয়ে ফোনটির দুই প্রান্ত ভাল করে ঘষে নিন। এর ফলে ফোনে কোনও ফিঙ্গারপ্রিন্ট থাকলে বা নোংরার প্রলেপের সৃষ্টি হলে মুহূর্তে তা পরিষ্কার হয়ে যাবে। একটা বিষয় মাথায় রাখবেন, বারবার সেই কাপড় দিয়ে ঘষতে যাবেন না, তাতে হিতের বিপরীত হতে পারে। কারণ, বারংবার ঘষলে তাতে আবার স্ক্র্যাচ দেখা দিতে পারে এবং কোনও বাটন যাতে জোরে প্রেস না হয়ে যায়, সেই বিষয়টিও নিশ্চিত করুন।

৩) উষ্ণ সাবান জলে ধুয়ে নিন

সুতির কাপড় দিয়ে পরিষ্কার করার পরেও যদি ফোনে কোনও ময়লার স্তর বা ছোপ দেখতে পান, তাহলে ইষৎ-উষ্ণ সাবান জলে আপনার মাইক্রোফাইবার ক্লথ ব্যবহার করে ফোনটিকে পরিষ্কার করে নিন। এর ফলে ফোনটি সমস্ত রকমের আবর্জনা থেকে মুক্ত হতে পারে।

৪) জীবাণুমুক্ত করুন

ফোনের ময়লা পরিষ্কার করলেন ঠিকই। কিন্তু যে ফোনটা সারাদিন ব্যবহার করছেন, আপনার সর্বক্ষণের সঙ্গী, সেটা জীবাণুমুক্ত করলে আপনিই আখেরে সুস্বাস্থ্যের অধিকারী হতে পারবেন। তাই আপনার পছন্দসই যে কোনও মিশ্রণ বা তরল ব্যবহার করুন, যা ফোনটিকে জীবাণু মুক্ত করতে পারে। হতে পারে তা অ্যালকোহল-বেসড বা ক্লোরক্স ওয়াইপ্স। আপনার ফোনের সমগ্র পৃষ্ঠে এই ধরনের তরল ব্যবহার করলে সমস্ত জীবাণুকে সে মেরে ফেলবে।

৫) ফোনের সমস্ত পোর্ট থেকে নোংরা বের করুন

আপনার ফোনটি চার্জিংয়ে বসানোর পরেও যদি তা ঢিমে তালে চার্জ হয়, তাহলে জেনে রাখবেন যে, চার্জিং পোর্টে জমেছে ময়লা এবং ধূলিকণা। কাঠের টুথপিক ব্যবহার করে ধীরে ধীরে ফোনের চার্জিং পোর্ট এবং অডিয়ো জ্যাক থেকে সমস্ত নোংরা ও আবর্জনা বের করুন। খুব সাবধানে এই কাজটি করতে হবে। কারণ, জোরে জোরে করতে গেলে ফোনের পোর্টগুলির বিভিন্ন মেটাল অংশ ক্ষতিগ্রস্ত হতে পারে।

ফোন পরিষ্কারের সময় যা করবেন না

কাজটি যতটা সহজ মনে হচ্ছে, ততটা সহজ নয়। সময় কম লাগতে পারে ঠিকই, তবে অত্যন্ত সন্তর্পণে ফোনের প্রতিটা অংশ পরিষ্কার করতে হবে। স্যামসাং, অ্যাপল এবং গুগল-এর মতো সংস্থাগুলি পরামর্শ দেয় যে, কোনও সময় কোনও তরল বা মিশ্রণ সরাসরি আপনার ফোন স্প্রে করতে বা অন্য উপায়ে প্রয়োগ করতে যাবেন না। সব সময় কাপড়ে সেই মিশ্রণ ঢেলে তারপর সেটিকে ফোনে প্রয়োগ করুন। পাশাপাশি সংস্থাগুলির আরও পরামর্শ হল, কমপ্রেসড এয়ার বা সংকুচিত বায়ু কোনও ভাবে ব্যবহার না করা।

আরও পড়ুন: এবার টোল ট্যাক্সের খরচ বাঁচাবে গুগল ম্যাপস! নতুন ফিচারের এই ৫ সুবিধা সম্পর্কে এখনই জেনে নিন

আরও পড়ুন: ফ্লিপকার্টের নতুন হেলথ প্লাস অ্যাপ, বাড়ি বসেই ওষুধ পাবেন ক্রেতারা

আরও পড়ুন: এসি-র মতোই দেওয়ালে থাকবে এই এয়ার কুলার, বিদ্যুৎ বাঁচিয়ে ঘর রাখবে খুব ঠান্ডা, দাম মাত্র ১৪,৭০০ টাকা