Toll Prices On Google Maps: এবার টোল ট্যাক্সের খরচ বাঁচাবে গুগল ম্যাপস! নতুন ফিচারের এই ৫ সুবিধা সম্পর্কে এখনই জেনে নিন

Google Maps Latest Feature: টোল ট্যাক্স বাবদ কত খরচ হবে, কোন রাস্তা দিয়ে গেলে টোল ট্যাক্স এড়িয়ে যাওয়া যাবে - এমনই সব তথ্য এবার নতুন একটি ফিচারে আপনাকে জানাবে গুগল ম্যাপস।

Toll Prices On Google Maps: এবার টোল ট্যাক্সের খরচ বাঁচাবে গুগল ম্যাপস! নতুন ফিচারের এই ৫ সুবিধা সম্পর্কে এখনই জেনে নিন
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 07, 2022 | 2:13 PM

দেশের গাড়িচালকদের জন্য সুখবর নিয়ে এল গুগল। ভারত, আমেরিকায়, জাপান ও ইন্দোনেশিয়ার মানুষজনকে এবার টোলের খরচ (Toll Prices) সম্পর্কে জানাবে গুগল ম্যাপস (Google Maps)। আর তার জন্যই নিয়ে আসা হয়েছে একটি অত্যন্ত জরুরি ফিচার। সাধারণ রাস্তা এবং টোল ট্যাক্স দিতে হবে এমন রাস্তা – নতুন ফিচারে এই দুটো বিষয়ই আপনার সামনে হাজির করবে গুগল ম্যাপস। আর সেখান থেকে খরচের তারতম্যটা আপনি এক লহমায় জেনে নিতে পারবেন। বাঁচাতে পারবেন টোল ট্যাক্স। অথবা কত টাকা খরচ হতে পারে, তার একটা হিসেব জেনে, টোল ট্যাক্স দিয়েই আপনার গন্তব্যে পৌঁছে যেতে পারবেন খুবই দ্রুততার সঙ্গে। এই লেটেস্ট ফিচার সম্পর্কে গুগল-এর তরফ থেকে একটি ব্লগ পোস্টে লেখা হচ্ছে, “টোল রাস্তা এবং সাধারণ রাস্তার মধ্যে মানুষ যাতে খুব সহজে নিজের পছন্দটা বেছে নিতে পারেন, তার জন্যই আমরা এই প্রথম গুগল ম্যাপসে টোল প্রাইসেস ফিচারটি রোল আউট করছি।”

গুগল ম্যাপসের নতুন ফিচারটির সবথেকে উল্লেখযোগ্য দিক হল, আপনি যাত্রা শুরু করার আগেই জেনে নিতে পারবেন যে, গন্তব্যে পৌঁছতে স্থানীয় টোলিং অথরিটি আপনাকে টোল ট্যাক্সের জন্য কত টাকা চার্জ করতে পারে। গুগল-এর পক্ষ থেকে জানানো হয়েছে যে, অ্যান্ড্রয়েড এবং আইওএস দুই ইউজারদের ক্ষেত্রেই দেশের প্রায় ২,০০০ টোল রাস্তার খরচ সম্পর্কে বিস্তারিত তথ্য জানানো হবে চলতি মাস থেকেই। ভারতের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান এবং ইন্দোনেশিয়ার জন্যও এই ফিচারটি নিয়ে আসছে গুগল।

গুগল ম্যাপস-এর নতুন ফিচারটি সম্পর্কে আইওএস এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য ৫ গুরুত্বপূর্ণ তথ্য

১) কোনও গন্তব্যে যাওয়ার আগে, নেভিগেশন স্টার্ট করারও আগে, টোল ট্যাক্সের জন্য আপনার আনুমানিক কত টাকা খরচ হতে পারে, তা নতুন ফিচারে জানাবে গুগল ম্যাপস।

২) টোল পাস বা অন্যান্য পেমেন্ট পদ্ধতি ব্যবহারের সুবিধা কী কী হতে পারে, তা-ও ধর্তব্যের মধ্যে রাখবে গুগল ম্যাপস। শুধু তাই নয়। এতসব কিছু সম্পর্কে আপনাকে গাইড করার পাশাপাশি নতুন ফিচারে গুগল এ-ও জানাবে যে, সপ্তাহের যে দিনে যাত্রা করছেন, যে সময়ে আপনি সেই টোল রাস্তা ক্রস করবেন, সেই দিন ও সেই সময়ে টোলের জন্য কত খরচ হতে পারে।

৩) টোল রাস্তা ব্যতিরেকে যখন একটা টোল-ফ্রি রুটের সন্ধান গুগল আপনাকে দেখাবে, তখন সেই রাস্তাটিকে একটি বিকল্প হিসেবেই আপনার সামনে হাজির করা হবে।

৪) আবার আগের মতোই আপনি চাইলে, এই নতুন ফিচারেও এমন একটা সেটিংস সেট করে রাখতে পারবেন, যাতে আপনাকে কোনও টোল রাস্তার অপশন দেখানো হবে না।

৫) তার জন্য আপনাকে প্রথমেই যেতে হবে গুগল ম্যাপসের উপরের ডান দিকে এবং তিনটি ডটসে ট্যাপ করতে হবে। এবার আপনাকে দেখানো হবে বিভিন্ন রুট অপশনস। সেখানে গিয়ে আপনি সিলেক্ট করুন, ‘অ্যাভয়েড টোলস’ অপশনটি।

আইওএস ব্যবহারকারীদের জন্য গুগল ম্যাপস-এর নতুন আপডেট

আইওএস ব্যবহারকারীদের জন্যও নতুন আপডেট নিয়ে হাজির হয়েছে গুগল ম্যাপস। এই লেটেস্ট আপডেটে অ্যাপল ওয়াচ বা আইফোন ব্যবহার করলে গুগল ম্যাপস অপারেট করার কাজটি সহজ থেকে সহজতর হয়ে যাবে। এই নতুন আপডেটে থাকছে একটি পিন করা ট্রিপ উইজেট, অ্যাপল ওয়াচ থেকে ডিরেক্ট নেভিগেশন এবং সিরি ও শর্টকাটস অ্যাপে গুগল ম্যাপস ইন্টিগ্রেশন।

নতুন পিনড ট্রিপ উইজেটের মাধ্যমে ব্যবহারকারীরা সেই সব ট্রিপ অ্যাকসেস করতে পারবেন, যেগুলি তাঁদের আইওএস হোমস্ক্রিনের গো ট্যাবে আগে থেকেই পিনড করা ছিল। এর সাহায্যে সেই গন্তব্যে পৌঁছে যাওয়ার রাস্তা খুবই সহজ হতে চলেছে। সেই সঙ্গেই আবার অ্যাপল ওয়াচ ইউজাররা নিজেদের ঘড়ি থেকেই গুগল ম্যাপস ব্যবহার করে গন্তব্যে পৌঁছানোর সমস্ত ডিরেকশনস পেয়ে যাবেন। এছাড়াও আইওএস-এর জন্য গুগল ম্যাপসে সরাসরি ইন্টিগ্রেট করা হচ্ছে স্পটলাইট, সিরি এবং শর্টকাটস অ্যাপ।

আরও পড়ুন: এসি-র মতোই দেওয়ালে থাকবে এই এয়ার কুলার, বিদ্যুৎ বাঁচিয়ে ঘর রাখবে খুব ঠান্ডা, দাম মাত্র ১৪,৭০০ টাকা

আরও পড়ুন: ২,৫০০ টাকারও কম দামে সেরা ৫ স্মার্টওয়াচ, স্টাইলিশ লুক, দুরন্ত ব্যাটারি

আরও পড়ুন: ভারতে নতুন ইলেকট্রিক এসইউভি ‘CURVV’ আনছে টাটা মোটরস, রেঞ্জ হতে পারে ৫০০ কিলোমিটার