Electric Cycle Subsidy: ইলেকট্রিক সাইকেল কিনলেই ১৫,০০০ টাকা ছাড়, বড় ঘোষণা এই রাজ্য সরকারের

Delhi Govt Discount On Electric Cycle: রাজ্যের নাগরিকরা ইলেকট্রিক সাইকেল কিনলে ১৫,০০০ টাকা পর্যন্ত ছাড় দিতে চলেছে দিল্লির সরকার। সবিস্তারে এই বিষয়ে জেনে নিন।

Electric Cycle Subsidy: ইলেকট্রিক সাইকেল কিনলেই ১৫,০০০ টাকা ছাড়, বড় ঘোষণা এই রাজ্য সরকারের
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 09, 2022 | 1:52 PM

দেশে দূষণ যে হারে বেড়ে চলেছে, ইলেকট্রিক ভেহিকলের (Electric Vehicle) ব্যাপক হারে ব্যবহার শুরু করা ছাড়া আমাদের কাছে দ্বিতীয় আর কোনও উপায় নেই। আর সেই বিষয়ে আরও বেশি করে গুরুত্ব আরোপ করতে কেন্দ্রের তরফেও একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে এবং ভবিষ্যতেও হবে। কেন্দ্রের সেই উদ্যোগে সাড়া দিয়েই দেশের নামজাদা গাড়ি প্রস্তুতকারক সংস্থা থেকে স্টার্টআপ সংস্থাগুলি প্রতিদিনই একপ্রকার নিয়ম করে দু’চাকা থেকে চার চাকা ইলেকট্রিক গাড়ি লঞ্চ করছে। তুলনামূলক ভাবে বৈদ্যুতিক চার চাকা গাড়ি কম লঞ্চ হলেও ইলেকট্রিক স্কুটার বা বাইক ভারতে লঞ্চ হচ্ছে ব্যাপক হারে। এমনই এক পরিস্থিতিতে এবার বড় ঘোষণা করল দিল্লির (Delhi Govt) অরবিন্দ কেজরিওয়াল সরকার। দূষণ কমাতে রাজ্যবাসীর জন্য ইলেকট্রিক সাইকেলে (Electric Cycle) ১৫,০০০ টাকা ছাড়ের ঘোষণা করেছে তারা। দিল্লির পরিবহন মন্ত্রী কৈলাশ গেহলট জানিয়েছেন যে, শহরে প্রথম ১০,০০০ জন ইলেকট্রিক সাইকেল ক্রেতার জন্য ৫,৫০০ টাকা ভর্তুকি দেবে সরকার। পাশাপাশিই আবার প্রথম ১০০০ জন প্যাসেঞ্জার ই-সাইকেল ক্রেতার জন্য অতিরিক্ত আরও ২,০০০ টাকা ছাড় দেওয়া হবে।

সংবাদমাধ্যম পিটিআই-এর তরফে এই খবরটি প্রকাশ করা হয়। অফারের এখানেই শেষ নয়। দিল্লির পরিবহন মন্ত্রী কৈলাশ গেহলট আরও জানিয়েছেন যে, কমার্শিয়াল ব্যবহারের ক্ষেত্রে সরকারের তরফে হেভি ডিউটি কার্গো ই-সাইকেল এবং ই-কার্টেও দেওয়া হবে ভর্তুকি। আর কার্গো ই-সাইকেলের সেই ভর্তুকির পরিমাণও এক কথায় বিরাট। সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, প্রথম ৫০০০ জন কার্গো ই-সাইকেল ক্রেতার জন্য প্রত্যেককে ১৫,০০০ টাকা করে ভর্তুকি দেওয়া হবে।

প্রাথমিক ভাবে ই-কার্টের স্বতন্ত্র ক্রেতাদের ভর্তুকি দেওয়া হচ্ছিল। কৈলাশ গেহলট বলছেন, এখন একটি কোম্পানি বা কর্পোরেট হাউস এই ভেহিকলগুলি কিনে নেওয়ার ফলে তারা প্রায় ৩০,০০০ টাকা ভর্তুকি দিতে চলেছে। এখন প্রশ্ন হচ্ছে কাদের জন্য উপলব্ধ হতে চলেছে ইলেকট্রিক সাইকেলের উপরে এই ভর্তুকি? মন্ত্রী গেহলেট পরিষ্কার করে দিয়েছেন যে, কেবল মাত্র দিল্লির নাগরিকরাই ইলেকট্রিক সাইকেলের উপরে এই বিপুল পরিমাণ ভর্তুকি এবং ছাড়, দুইই পেয়ে যাবেন।

মন্ত্রী পরিসংখ্যান দিয়ে স্পষ্ট করেছেন যে, দিল্লির রাস্তায় এই মুহূর্তে ৪৫,৯০০ ইলেকট্রিক ভেহিকল চলছে, যার মধ্যে ৩৬ শতাংশই দুই চাকার। পাশাপাশি তিনি আরও যোগ করেছেন, দিল্লিতে মোট রেজিস্টার্ড ভেহিকলসের মধ্যে ১২ শতাংশ ছাপিয়ে গিয়েছে ইলেকট্রিক ভেহিকলস।

আরও পড়ুন: গুচ্ছের ত্রুটি, জ্বলেছে দাউ দাউ করে, তাও ভারতের দ্বিতীয় বৃহত্তম ইলেকট্রিক স্কুটার ব্র্যান্ড হিসেবে উঠে এল ওলা

আরও পড়ুন: ভারতে নতুন ইলেকট্রিক এসইউভি ‘CURVV’ আনছে টাটা মোটরস, রেঞ্জ হতে পারে ৫০০ কিলোমিটার

আরও পড়ুন: ভারতের সবথেকে কম দামি ইলেকট্রিক স্কুটার ২০২২ হিরো অপ্টিমা সিএক্স আসছে, দুর্দান্ত ফিচার্স ও স্পেসিফিকেশনস