Ola Electric: গুচ্ছের ত্রুটি, জ্বলেছে দাউ দাউ করে, তাও ভারতের দ্বিতীয় বৃহত্তম ইলেকট্রিক স্কুটার ব্র্যান্ড হিসেবে উঠে এল ওলা

Second Highest Electric Scooter Brand In India: হিরো ইলেকট্রিকের পরই দেশের দ্বিতীয় বৃহত্তম বৈদ্যুতিক স্কুটার বিক্রেতা হিসেবে উঠে এল ওলা ইলেকট্রিক। FADA-র রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালের মার্চ মাসে এ যাবাৎ সর্বাধিক ই-স্কুটার ইউনিট বিক্রি করেছে সংস্থাটি।

Ola Electric: গুচ্ছের ত্রুটি, জ্বলেছে দাউ দাউ করে, তাও ভারতের দ্বিতীয় বৃহত্তম ইলেকট্রিক স্কুটার ব্র্যান্ড হিসেবে উঠে এল ওলা
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 08, 2022 | 5:02 PM

ডেলিভারি শুরু হওয়া থেকে চালকরা রাস্তায় নিয়ে বেরোনো ইস্তক ওলা ইলেকট্রিকের (Ola Electric) দুই স্কুটার নিয়ে ভুঁড়ি ভুঁড়ি অভিযোগ জমা হয়েছে। গত বছরের শেষ দিকেই লঞ্চ হয়ে গিয়েছিল ওলা-র দুই ইলেকট্রিক স্কুটার (Electric Scooter) – ওলা এস১ এবং ওলা এস১ প্রো। কিন্তু যে সময়ে এই ই-স্কুটারগুলি ডেলিভারি দেওয়ার কথা ছিল, তার অনেকটা পরেই ডেলিভার করে ওলা ইলেকট্রিক। তার উপরে আবার যখন কাস্টমাররা ওলা-র বিদ্যুচ্চালিত স্কুটারগুলি হাতে পেলেন, তখন দেখা গেল একাধিক ত্রুটি। প্রোডাকশন সংক্রান্ত ত্রুটি থেকে শুরু করে হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার সবদিক থেকে নানাবিধ সমস্যা দেখা দিয়েছিল ওলা এস১ এবং ওলা এস১ প্রো স্কুটার দুটিতে। এদিকে আবার সম্প্রতি আগুন ধরে যাওয়ার ঘটনায় একপ্রকার মুখ পুড়েছে ওলা ইলেকট্রিকের। পুণেতে একটি ইলেকট্রিক স্কুটারে প্রথমে ধোঁয়া বেরোতে দেখা যায় ও তার পরে তাতে দাউ দাউ করে আগুন জ্বলতে থাকে। এত সবের পরেও দেশের বৃহত্তম ইলেকট্রিক স্কুটার ব্র্যান্ড (Second Highest Electric Scooter Brand) হিসেবে উঠে এল ওলা ইলেকট্রিক।

সমস্ত সমস্যা সত্ত্বেও বিক্রিবাট্টার নিরিখে দেশের দ্বিতীয় বৃহত্তম ইলেকট্রিক স্কুটার ব্র্যান্ড হিসেবে উঠে এল ওলা ইলেকট্রিক। প্রথম স্থানে রয়েছে হিরো ইলেকট্রিক। ফাডা বা ফেডারেশন অফ অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশন (FADA Or Federation of Automobile Dealers Association)-এর তরফে সাম্প্রতিকতম রিপোর্টে এমনই পরিসংখ্যান তুলে ধরা হয়েছে। সেই রিপোর্টে দেখা গিয়েছে, ২০২২ সালের মার্চ মাসে ব্যাপক হারে ভারতে ওলা-র ইলেকট্রিক স্কুটার বিক্রি হয়েছে। ফলে চলতি বছরের মার্চ মাসে এই দেশি বৈদ্যুতিক স্কুটার প্রস্তুতকারক সংস্থাটির ইভি বিক্রিতে বৃদ্ধিও নজর ঘোরানোর মতোই।

পরিসংখ্যান বলছে, ২০২২ সালের মার্চ মাসে ৯,১২৭টি ইলেকট্রিক স্কুটার বিক্রি করেছে ওলা। এই হিসেবটা ফেব্রুয়ারি মাসের তুলনায় বৃদ্ধির নিরিখে প্রায় ২৩৪ শতাংশ। ফেব্রুয়ারি মাসে ওলা ইলেকট্রিক মাত্র ৩,৯০৭ ইউনিট বিদ্যুচ্চালিত স্কুটার বিক্রি করেছিল। তবে ওলা এস১ প্রো স্কুটারটি যেহেতু খুব সম্প্রতি লঞ্চ করা হয়েছে, তাই এক্ষেত্রে এই স্কুটারের বার্ষিক বিক্রয়ের পরিসংখ্যান চিত্র প্রযোজ্য নয়। এর অর্থ হল, ওলা-র ইলেকট্রিক স্কুটারের সবথেকে বড় প্রতিযোগী অ্যাথার এনার্জি-ও তাদের ধারেকাছে ঘেঁষতে পারেনি। বলা ভাল, ওলা ইলেকট্রিক স্কুটারের জনপ্রিয়তার কাছে ধোপে টেকেনি অ্যাথার এনার্জি।

ওলা এস১ প্রো ইলেকট্রিক স্কুটারের দাম এই মুহূর্তে ১,২৯,৯৯৯ টাকা। এই বৈদ্যুতিক স্কুটারে রয়েছে একটি ৩.৯৭ kWh লিথিয়াম-আয়ন ব্যাটারি প্যাক দ্বারা চালিত। রয়েছে একটি ৮.৫ কিলোওয়াট মোটর, যা ৫৮Nm টর্ক সরবরাহ করতে পারে এবং স্কুটারটিকে প্রতি ঘণ্টায় ১১৫ কিলোমিটার পর্যন্ত স্পিড দিতে পারে। ওলা ইলেকট্রিকের তরফ থেকে দাবি করা হয়েছে যে, এস১ প্রো স্কুটারের সর্বাধিক রাইডিং রেঞ্জ ১৮১ কিলোমিটার। অর্থাৎ একবার চার্জেই স্কুটারটি ১৮১ কিলোমিটার পর্যন্ত দৌড়তে পারে। রয়েছে একটি ৭৫০ ওয়াট পোর্টেবল চার্জার। মাত্র ৬ থেকে সাড়ে ৬ ঘণ্টার মধ্যেই সম্পূর্ণ ভাবে ১০০ শতাংশ চার্জ করে ফেলতে পারে এই ব্যাটারি।

এদিকে চলতি বছরের মার্চ মাসে দেশের বৈদ্যুতিক স্কুটার বিক্রিবাট্টার নিরিখে প্রথম স্থানে রয়েছে হিরো ইলেকট্রিক। মার্চে এই সংস্থাটি মোট ১৩,০২৩টি ইলেকট্রিক স্কুটার বিক্রি করেছে, যেখানে ফেব্রুয়ারি মাসে তারা মাত্র ৭,৩৬০ ইউনিট ই-স্কুটার বিক্রি করেছিল। তৃতীয় স্থানে রয়েছে ওকিনাওয়া অটোটেক, যারা ২০২২ সালের মার্চে ৮,২৮৪ ইউনিট ই-স্কুটার বিক্রি করেছে। চতুর্থ স্থানে চলে এসেছে অ্যাম্পেয়ার। মার্চে তারা মোট ৬,৩৩৮টি ইলেকট্রিক স্কুটার বিক্রি করেছে। অন্য দিকে টিভিএস মোটরস তাদের ইলেকট্রিক স্কুটারের ২,২৬৭ ইউনিট বিক্রি করে পঞ্চম স্থানটি পাকা করে নিয়েছে।

আরও পড়ুন: ভারতের সবথেকে কম দামি ইলেকট্রিক স্কুটার ২০২২ হিরো অপ্টিমা সিএক্স আসছে, দুর্দান্ত ফিচার্স ও স্পেসিফিকেশনস

আরও পড়ুন: ভারতে নতুন ইলেকট্রিক এসইউভি ‘CURVV’ আনছে টাটা মোটরস, রেঞ্জ হতে পারে ৫০০ কিলোমিটার

আরও পড়ুন: জলে-স্থলে একসঙ্গে চলবে এই গাড়ি! আজব গাড়ি বানিয়ে সাড়া জাগাচ্ছেন বাবা-ছেলে