BSNL Cheapest Plans: সরকারি বিএসএনএলের এই তিন রিচার্জ প্ল্যান নিয়ে চিন্তায় প্রতিযোগীরা!

BSNL News: গ্রাহকদের সস্তার একাধিক রিচার্জ প্ল্যান অফার করে ভারত সঞ্চার নিগম লিমিটেড। সেই তালিকায় এমনই তিনটি রিচার্জ প্যাক রয়েছে, যেগুলি নিয়ে রীতিমতো উদ্বিগ্ন প্রতিযোগীরা।

BSNL Cheapest Plans: সরকারি বিএসএনএলের এই তিন রিচার্জ প্ল্যান নিয়ে চিন্তায় প্রতিযোগীরা!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 12, 2021 | 8:24 PM

দেশের প্রতিটি বেসরকারি টেলিকম সংস্থাই সম্প্রতি তাদের একাধিক রিচার্জ প্ল্যানের খরচ বাড়িয়েছে। খরচের পরিমাণ আগের থেকে কমপক্ষে ২০ শতাংশ বেড়ে গিয়েছে। আর তাতে আম আদমির সমস্যা বেড়ে দ্বিগুণ হয়ে গিয়েছে। কারণ খরচ বাড়ানোর পরও একাধিক প্ল্যানের অফারে কাঁচা চালানো হয়েছে। আর সেখানেই বিকল্প হিসেবে অনেকে সরকারি ভারত সঞ্চার নিগম লিমিটেডে (BSNL) পোর্ট করার চিন্তাভাবনা করছেন।

এদিকে রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা বিএসএনএল তার ব্যবহারকারীদের জন্য কয়েক দিন আগেই একটি সুখবর নিয়ে এসেছে। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে, ২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যেই ভারতে BSNL 4G পরিষেবা শুরু হবে। যদিও বিএসএনএল সম্প্রতি তার একাধিক প্রিপেইড প্ল্যানের খরচ বাড়িয়ে গ্রাহকদের একপ্রকার ধাক্কাই দিয়েছে। ফলে খরচ বেড়েছে কোম্পানির বেশ কিছু প্রিপেড প্ল্যানের।

এখন প্রশ্ন হচ্ছে, এই মুহূর্তে BSNL-এর ঝুলিতে কি এমন কোনও প্ল্যান রয়েছে, যেগুলি প্রতিযোগী এবং জনপ্রিয় বেসরকারি টেলিকম সংস্থাগুলিকে টেক্কা দিতে পারে? হ্যাঁ, বিএসএনএল-এর কাছেও এমন কিছু প্ল্যান রয়েছে যেগুলি ভোডাফোন আইডিয়া, ভারতী এয়ারটেল এবং রিলায়েন্স জিওকে রীতিমতো টেক্কা দিতে পারে। এমনকি বেশ কিছু সস্তার রিচার্জ প্ল্যানও বিএসএনএলের ঝুলিতে রয়েছে, যেগুলিতে বাকিদের তুলনায় অফারও অনেক বেশি পাওয়া যায়।

বিএসএনএলের ডেটা প্ল্যান শুরুই হচ্ছে ৯৮ টাকা থেকে। এই রিচার্জ প্যাকটি 4G প্ল্যানের আওতাভুক্ত। এই ৯৮ টাকার প্ল্যানটি রিচার্জ করলে BSNL ব্যবহারকারীরা প্রতিদিন ২জিবি করে হাই-স্পিড ডেটা পেয়ে যাবেন। এই প্ল্যানের মেয়াদ ২২ দিন। এছাড়াও এই প্ল্যানে গ্রাহকদের সম্পূর্ণ ভ্যালিডিটি পিরিওড পর্যন্ত ইরস নাও (Eros Now) সাবস্ক্রিপশন অফার করা হয়।

তার ঠিক পরেই রয়েছে বিএসএনএলের ১৮৭ টাকারও একটি প্রিপেড রিচার্জ প্ল্যান। এটিও একটি ৪জি প্ল্যান। এই প্ল্যানেও ইউজারদের প্রতিদিন ২জিবি করে ডেটা অফার করা হয়। পাশাপাশি আবার দেশের যে কোনও নেটওয়ার্কে আনলিমিটেড কলিং এবং প্রতিদিন ১০০টি করে SMS-ও অফার করা হয়। BSNL-এর ১৮৭ টাকার রিচার্জ প্ল্যানের ভ্যালিডিটি ২৮ দিন।

এখন আপনি যদি ওয়ার্ক ফ্রম হোম করেন, তাহলে সেক্ষত্রেও বিএসএনএলের ১৫১ টাকার একটি রিচার্জ প্ল্যান আপনার জন্য ব্যাপক ভাবে সহায়ক হতে পারে। সেই প্ল্যানে ইউজারদের ২৮ দিনের ভ্যালিডিটি অফার করা হয়। সব মিলিয়ে এই প্ল্যানে BSNL ইউজাররা ৪০জিবি ডেটা পেয়ে যান। পাশাপাশি আবার রয়েছে আনলিমিটেড ভয়েস কলিং এবং মেসেজিং সুবিধাও। এছাড়াও এই প্ল্যানে ZING অ্যাপও সম্পূর্ণ বিনামূল্যে ইউজারদের অফার করা হয়।

আরও পড়ুন: Airtel vs Vi: খরচ বাড়ার পরে ২৯৯ টাকার প্ল্যানে কার পাল্লা ভারী? দেখে নিন সব অফার

আরও পড়ুন: SIM Cards: নয়ের বেশি সিম কার্ড থাকলেই কানেকশন বাতিল, কেন্দ্রের বড় ঘোষণা

আরও পড়ুন: Telegram vs WhatsApp: টেলিগ্রামের এই পাঁচটি জরুরি ফিচার আপনি হোয়াটসঅ্যাপে পাবেন না