CCTV Camera Tricks: বাড়ির আশেপাশে ঘুরঘুর করছে কে? সিসিটিভি বসানোর আগে অবশ্যই মাথায় রাখুন এই তথ্যগুলি

CCTV Hacks: সিসিটিভি ক্যামেরার পাশে একটি ছোট্ট আলো জ্বলছে আর নিভছে, এমনটা দেখেছেন নিশ্চয়ই। আসলে এই আলোটিই...

CCTV Camera Tricks: বাড়ির আশেপাশে ঘুরঘুর করছে কে? সিসিটিভি বসানোর আগে অবশ্যই মাথায় রাখুন এই তথ্যগুলি
Follow Us:
| Updated on: Sep 02, 2022 | 12:45 PM

CCTV Guide: বাড়ি হোক বা অফিস, সুরক্ষার খাতিরে নিরাপত্তারক্ষী তো অনেকেই রাখেন। তবে অতন্দ্র প্রহরী হিসাবে থাকে আর একজন: সিসিটিভি ক্যামেরা (CCTV)। আপনার বাড়িতেও বসাতে পারেন এই রকমের ক্যামেরা। তবে আজকের বাজারে হরেক রকমের সিসি ক্যামেরা পাওয়া যায়। কোনটা ভাল, কোনটা খারাপ, জানতে হবে সেটা। পাশাপাশি সিসিটিভি কেনার সময় মাথায় রাখতে হবে বেশ কিছু তথ্য। জানেন সেগুলি কী-কী?

ক্যামেরার রেঞ্জ জেনে নিন

সিসিটিভি ক্যামেরা কেনার আগে তার সুরক্ষা-পরিধি সম্পর্কে জেনে নিন। কমপক্ষে ২০-২৫ মিটার রেঞ্জের ক্যামেরা কিনুন। সিসিটিভি ক্যামেরার রেঞ্জ (Range) যত বেশি হবে, তত দূরের ছবি সে তুলে রাখতে পারবে। লেন্সের ইমেজ সেন্সর (Image Sensor) ও ফোকাল লেংথের (Focal Length) উপর আদতে সিসিটিভির ক্ষমতা নির্ভর করে।

ছবির গুণমান জেনে নিন

অন্যান্য ক্যামেরার মতোই সিসিটিভি ক্যামেরার ভিডিয়ো গুণমান রেজলিউশনের (Resolution) উপর নির্ভর করে। উন্নতমানের সিসিটিভি ক্যামেরা 720p এবং 1080p মানের ভিডিয়ো তুলে রাখতে পারে। তবে যত ভালো মানের ভিডিয়ো, তত বেশি স্টোরেজ খরচের সম্ভাবনা। যদি আপনার সিসি ক্যামেরা ২৪ ঘণ্টা চালু থাকে এবং রেজলিউশন যদি হয় 720x1080p, সেক্ষেত্রে 30 GB পর্যন্ত মেমরি খরচ হতে পারে।

সিসিটিভিতে মেমরি কার্ডের স্লট আবশ্যক

সাধারণত সিসি ক্যামেরায় ইনবিল্ট মেমরি কার্ডের (SD Card Slots) স্লট থাকে। 32 GB, 64 GB বা 128 GB পর্যন্ত মেমরি বাড়াতে পারবেন আপনি। যদিও কমদামি সিসি ক্যামেরাগুলিতে আবার ইন্টারনাল স্টোরেজ (Internal Storage) প্রায় থাকে না বললেই চলে, সেক্ষেত্রে এসডি কার্ড একমাত্র অপশন।

মোশন বা অডিও সেন্সর দেখে কিনুন সিসিটিভি

যে সকল সিসিটিভি ক্যামেরায় মোশন সেন্সর (Motion Sensor) থাকে, সেগুলি অন্যান্য ক্যামেরার থেকে বেশ দামি হয়। মোশন সেন্সর থাকলে অ্যাপের মাধ্যমে সিসিটিভি আপনাকে সজাগ করে দেবে। মূলত দামি সিসি ক্যামেরায় অডিও সেন্সর (Audio Sensor) থাকে, যা সবরকমের আওয়াজ রেকর্ড করতে সক্ষম।

কিনে তো নিলেন, সিসিটিভি বসাবেন কীভাবে?

যদি আপনার সিসিটিভি হয় ওয়্যারলেস (Wireless), তাহলে তা ইনস্টল (Install) করা অনেকটাই সহজ। বাড়ি ঘুরে দেখে নিন কোথায় বসালে প্রায় অনেকাংশ সুরক্ষিত করা সম্ভব, পাশাপাশি সিসিটিভির মাউন্টিংও দেখে নেওয়া জরুরি। ম্যাগনেটিক প্যাড বা স্টিকি প্যাড অনেক ক্যামেরাতেই থাকে, তবে দেওয়ালে পাকাপাকিভাবে বসিয়ে নেওয়াই বুদ্ধিমানের কাজ। এক্ষেত্রে ক্যামেরা বসাতে সিসিটিভির দোকানেই যোগাযোগ করতে পারেন।

Camera Guide: 10 Things You Need to Know Before Buying CCTV

ছবি – TV9 Bangla

আপনার সিসি ক্যামেরা জলে ভিজলে বন্ধ হয়ে যাবে না তো?

সিসিটিভি সাধারণত বাড়ির বাইরেই বসানো হয়। এক্ষেত্রে আপনার ক্যামেরা ওয়াটারপ্রুফ (Waterproof) কি না, তা দেখে নেওয়া জরুরি। ওয়াটারপ্রুফ হলেও বাড়তি সতর্কতা হিসাবে দেওয়ালে লাগানো ক্যামেরার উপরে আটকে দিন ছোট্ট সেড (Shed)।

আপনার ক্যামেরায় ইনফ্রারেড এলইডি আছে তো?

সিসিটিভি ক্যামেরার পাশে একটি ছোট্ট আলো জ্বলছে আর নিভছে, এমনটা দেখেছেন নিশ্চয়ই। আসলে এই আলোটিই ইনফ্রারেড এলইডি (Infrared LED) যা রাতের বেলায় সিসিটিভিকে ভিডিয়ো রেকর্ডিংয়ে সহায়তা করে। যত বেশি এলইডি থাকবে, রাতের ফুটেজ তত পরিষ্কার হবে।

ক্যামেরার সঙ্গে কী-কী অতিরিক্ত পাবেন, দেখে নিন আগে

সিসিটিভি কেনার আগে দেখে নিন কী কী অতিরিক্ত পাবেন। কম দামের সিসিটিভি ক্যামেরায় পাওয়ার অ্যাডাপটর (Power Adapter) থাকে না, মাউন্টিং স্ট্যান্ড, পাওয়ার স্ক্রু বা কেবলও থাকে না অনেক ক্ষেত্রে।

তারবিহীন সিসিটিভি ক্যামেরা চান? আপনাকে কিছু সমস্যায় পড়তে হতে পারে

তারবিহীন ক্যামেরা সর্বদাই তারওয়ালা ক্যামেরার থেকে বেশি দামি। যদিও তারওয়ালা ক্যামেরা সবসময়ই তার দিয়ে যুক্ত থাকায় ওয়্যারলেস প্ৰযুক্তির থেকে অধিক ভরসযোগ্য। ওয়্যারড ক্যামেরা (Wired CCTV Camera) বসানোর ক্ষেত্রে ঝক্কি বেশি, অন্যদিকে ওয়্যারলেস ক্যামেরা (Wireless CCTV Camera) বসালে সবসময় দ্রুতগতির ইন্টারনেট সংযোগ থাকা আবশ্যক।

সিসিটিভির ওয়ারেন্টি যাচাই করে নিন

সিসিটিভি কিনলে তার ওয়ারেন্টি (Warranty) যাচাই করুন। কম দামের ক্যামেরায় 1 বছরের ওয়ারেন্টি থাকে, তবে বেশি দামি সিসিটিভি ক্যামেরা কিনলে তাতে 3 বা আরও বেশি বছরের ওয়ারেন্টি থাকে।