সব ঘরের আলাদা AC দরকার নেই! এই যন্ত্রটা লাগিয়ে নিলেই গোটা বাড়ি এয়ার কন্ডিশনড

Central AC All Details: একটা যদি Central AC বাড়িতে ইনস্টল করে নেন, তাহলে তো গরমও আপনার বাড়িতে ঢুকতে ভয় পাবে। তার থেকেও বড় কথা, আপনার বিভিন্ন ঘরে একটা-একটা করে এসি বসানোর চেয়ে অনেকটা সস্তাও হবে। তবে সেন্ট্রাল এসি কীভাবে কাজ করে, কত টাকা পর্যন্ত খরচ হতে পারে, সেগুলির ক্যাপাসিটিই বা কীরকম, সেই সব তথ্যও আপনার জেনে রাখা উচিত।

সব ঘরের আলাদা AC দরকার নেই! এই যন্ত্রটা লাগিয়ে নিলেই গোটা বাড়ি এয়ার কন্ডিশনড
একটা সেন্ট্রাল এসিতেই কেল্লাফতে!
Follow Us:
| Edited By: | Updated on: Jun 06, 2023 | 12:00 AM

Central AC: যে পরিমাণ গরমটা এবারে পড়েছে, শুধু ঘরের একটা AC ঠান্ডা করতে পারছে না মানুষকে। রান্না তো করতে হবে, স্নানও তো করতে হবে, সারতে হবে প্রাতঃকৃত্যও। রুমের AC-তে কিছুক্ষণ ঠান্ডা হয়ে, বাকি সব কাজ সারতে গিয়ে অবস্থা খারাপ হয়ে যাচ্ছে মানুষের। তাহলে কি সব জায়গায় মানুষ আলাদা-আলাদা করে একটা এয়ার কন্ডিশনার ইনস্টল করবেন? মাসের শেষে ইলেকট্রিসিটি বিলটা কীরকম আসবে, বুঝতে পারছেন তো? তাহলে উপায় কী বলুন তো? একটাই উপায়। একমাত্র একটা সেন্ট্রালাইজ়ড এসিই আপনাকে স্বস্তি দিতে পারে। একটা সিঙ্গেল এসি কেবল আপনার একটা ঘরই ঠান্ডা করে রাখতে পারে। কিন্তু একটা যদি Central AC বাড়িতে ইনস্টল করে নেন, তাহলে তো গরমও আপনার বাড়িতে ঢুকতে ভয় পাবে। তার থেকেও বড় কথা, আপনার বিভিন্ন ঘরে একটা-একটা করে এসি বসানোর চেয়ে অনেকটা সস্তাও হবে। তবে সেন্ট্রাল এসি কীভাবে কাজ করে, কত টাকা পর্যন্ত খরচ হতে পারে, সেগুলির ক্যাপাসিটিই বা কীরকম, সেই সব তথ্যও আপনার জেনে রাখা উচিত।

Central AC: কীভাবে কাজ করে সেন্ট্রালাইজ়ড এসি

একটা গাছ যেমন ভাবে আপনাকে ঠান্ডা বাতাস দিতে পারে, সেন্ট্রাল এসি কিছুটা সেরকমই। বাড়ির ছাদে বা বেসমেন্টে ইনস্টল করা হয় এই ধরনের এয়ার কন্ডিশনার। সেখানে থেকে প্রয়োজন অনুযায়ী বাড়ির বিভিন্ন অংশে শীতল ভেন্ট সরবরাহ করা হয়। সেন্ট্রাল হওয়ার ফলে পুরো বাড়ির তাপমাত্রা একই রাখতে পারে এই ধরনের এসি। এরকম এসি বাড়িতে বসালে আপনার বিভিন্ন ঘরের তাপমাত্রা বিভিন্ন রকম হবে না।

Central AC: কত দাম হতে পারে সেন্ট্রাল এসির

সাধারণ এয়ার কন্ডিশনারের তুলনায় সেন্ট্রাল এসির দাম কিছুটা বেশি হয়। এখন ধরুন আপনার বাড়িতে তিনটে বেডরুম আছে। তিনটি ঘরেই যদি আপনি 1.5 টনের এসি বসাতে যান, সেক্ষেত্রে আপনার খরচ হতে পারে 1 লাখ টাকার কিছুটা বেশি। কিন্তু গোটা বাড়ি সেন্ট্রালাইজ়ড এয়ার কন্ডিশনড করে রাখেন, সেক্ষেত্রে আপনার খরচ হতে পারে 80,000 টাকা থেকে 1,00,000 টাকা। এর বেশি দামেরও পেতে পারেন। সাধারণ উইন্ডো বা স্প্লিট এসির মতোই সেন্ট্রাল এসির দাম নির্ভর করে তার টন ক্ষমতার উপরে।

Central AC: টন ক্ষমতা বা ক্যাপাসিটি

সেন্ট্রাল এসি কমপক্ষে 5 টনের হয়। আপনার বাড়ির প্রয়োজনীয়তা অনুসারে তা 10 বা 15 টন ক্ষমতারও কিনতে পারেন। তবে, টন ক্ষমতা যত বাড়াবেন, ততই তা ঠান্ডা বেশি করবে এবং দামও বেশি দিতে হবে। O Gernal, LLOYD-সহ বিভিন্ন সংস্থা বাজারে সেন্ট্রাল এসি বিক্রি করে। তবে আপনি বাড়িতে সেন্ট্রাল এসি বসাতে গেলে একজন ইলেকট্রিশিয়ানের মতামত নিয়ে নিলে ভাল হবে। তিনি আপনাকে একটা অনুমান করে জানাতে পারবেন যে, আপনার বাড়ির জন্য কতটা পাইপ এবং তারের প্রয়োজন হবে। সেই অনুযায়ী আপনি খরচের অঙ্কটাও অনুমান করে নিতে পারবেন।