Portable ECG Device: হৃদরোগে বন্ধুর মৃত্যু, পোর্টেবল ECG ডিভাইসই বানিয়ে ফেললেন দেরাদুনের টেকি, দাম মাত্র 7,000 টাকা

Smartphone Operated ECG Device: সাধারণত ECG মেশিনগুলির দাম অনেকটা বেশি হয়। 1 লাখ টাকার কমে এই মুহূর্তে মার্কেটে কোনও ECG মেশিনই নেই। তবে পোর্টেবল ডিভাইসটির এত দাম নয়। এটি স্মার্টফোন দ্বারা সহজেই অপারেট করা যায়।

Portable ECG Device: হৃদরোগে বন্ধুর মৃত্যু, পোর্টেবল ECG ডিভাইসই বানিয়ে ফেললেন দেরাদুনের টেকি, দাম মাত্র 7,000 টাকা
সেই ইসিজি ডিভাইস এবং রজত জৈনের ডেভেলপার টিম।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2022 | 3:11 PM

Spandan ECG Device: ছয় বছর আগেকার ঘটনা। হৃদরোগে আক্রান্ত হয়ে বন্ধুর মৃত্যুর পর ভেঙে পড়েছিলেন 21 বছর বয়সী রজত জৈন। দেরাদুনের ইঞ্জিনিয়ারিং কলেজ পড়াশোনা করতেন দুই বন্ধু। সেই বন্ধুর মৃত্যু, সেখান থেকে শোকাতুর অবস্থাই রজতকে অনুপ্রাণিত করে একটি পোর্টেবল ECG ডিভাইস তৈরি করতে, যার নাম ‘স্পন্দন’।

এই পোর্টেবল ECG ডিভাইসটি তৈরি করার মূল লক্ষ্য হল, প্রাথমিক লক্ষণগুলির সঠিক নির্ণয়ের অ্যাক্সেসিংয়ের মাধ্যমে মানুষের সাহায্য করা। ‘স্পন্দন’ নামক ছোট্ট ইসিজি ডিভাইসটি হার্টের দ্বারা উৎপন্ন বৈদ্যুতিক সংকেত সংগ্রহ করে এবং সমস্যাগুলি ডায়াগনস করে। সাধারণত ECG মেশিনগুলির দাম অনেকটা বেশি হয়। 1 লাখ টাকার কমে এই মুহূর্তে মার্কেটে কোনও ECG মেশিনই নেই। তবে পোর্টেবল ডিভাইসটির এত দাম নয়। এটি স্মার্টফোন দ্বারা সহজেই অপারেট করা যায়।

2016 সাল থেকে রজত জৈন এই ECG ডিভাইস নিয়ে কাজ করছেন। তবে পণ্যটি বাজারে আসতে এতটা সময় লাগার কারণ হল তার ডেভেলপমেন্ট, ক্লিনিকাল ট্রায়াল এবং সর্বোপরি তার অনুমোদন- যা করতেই রিসার্চ টিমের চার বছর লেগে যায়। প্রাথমিক ভাবে রজত এই ‘স্পন্দন’ ইসিজি ডিভাইসকে গোল্ড স্ট্যান্ডার্জ ইকেজি মেশিনের আকারেই বানাতে চেয়েছিলেন, তবে তা আরও ছোট এবং বহনযোগ্য আকারে নিয়ে আসাই লক্ষ্য ছিল তাঁর।

এটি একটি ‘প্লাগ অ্যান্ড প্লে’ ডিভাইস, যা হেডফোনের মতোই ব্যবহার করা সহজ। ডিভাইসটির ওজন মাত্র 12 গ্রাম। এতে কোনও ব্যাটারি বা চলমান অংশ নেই। স্মার্টফোনের দ্বারা নিয়ন্ত্রণযোগ্য হওয়ার ফলে ডিভাইসটি অনন্য হয়ে উঠেছে।

রজত জৈন একটি কোম্পানির প্রতিষ্ঠা করেছেন, যার নাম সানফক্স টেকনোলজিস। দেরাদুন-ভিত্তিক এই সংস্থার প্রতিষ্ঠাতা রজতের কথায়, “আমি বহু মানুষকে দেখেছি, হৃদরোগের সমস্যায় জেরবার হতে। কিন্তু মানুষের যখন হার্ট অ্যাটাক হয়, তখন তাঁরা ভাবে এটি তাঁদের গ্যাসট্রিকের ব্যথা। তার কারণ হল, মানুষ হার্ট অ্যাটাকের প্রাথমিক লক্ষণ সম্পর্কে অবগত নন।”

Dehradun Techie Developed Portable ECG Device

কীভাবে এই পোর্টেবল ECG ডিভাইস ব্যবহার করবেন

ছোট্ট ইসিজি ডিভাইসটি ব্যবহার করতে গুগল প্লে স্টোর থেকে একটি মোবাইল অ্যাপ ডাউনলোড করতে হবে। অ্যাপটি PDF হেলথ রিপোর্ট ট্র্যাক ও জেনারেট করে। পাশাপাশি এটি ব্যবহারকারীদের অনিয়মিত হৃদস্পন্দন সম্পর্কে সজাগও করে। এতে রয়েছে একটি লাইভ মনিটরিং ফিচার, যা বিভিন্ন প্যারামিটার ভিত্তিতে ব্যবহারকারীকে মনিটর করে।

এই অ্যাপ ব্যবহারের সবথেকে বড় সুবিধা হল এর জন্য ইন্টারনেট বা মোবাইল সিগন্যালের প্রয়োজন হয় না। অর্থাৎ ইন্টারনেট কানেকশন ছাড়াই আপনি এই অ্যাপটি প্রত্যন্ত অঞ্চলে এবং এমনকি পাহাড়েও ব্যবহার করতে পারবেন।

কত দাম এই ECG ডিভাইসের

এই পোর্টেবল ডিভাইসটি অ্যামাজনে বিক্রয় করা হচ্ছে। ই-কমার্স প্ল্যাটফর্মটিতে ‘স্পন্দন’ ডিভাইসের দাম মাত্র 7,000 টাকা। আগামী কয়েক বছরের মধ্যেই আরও বিভিন্ন ই-টেইলারের কাছে ডিভাইসটি পৌঁছে দেওয়ার চেষ্টা করছেন রজত জৈন। গত বছর এই ডিভাইসের 50,000 ইউনিট বিক্রি হয়েছিল। সংস্থাটি এখন 100,000 ইউনিট বিক্রি করার লক্ষ্যমাত্র নিয়েছে।