How To Download Instagram Reels: ইনস্টাগ্রাম রিলস ভিডিয়ো কীভাবে ডাউনলোড করবেন? কয়েক সেকেন্ডে কাজ শেষ করার শ্রেষ্ঠ ট্রিক

Instagram Reels Video Download: ইনস্টাগ্রাম রিলস ভিডিয়ো ডাউনলোডের এখন খুবই সহজ একটা পদ্ধতি রয়েছে। তার জন্য আপনাকে iGram-এর সাহায্য নিতে হবে। কীভাবে করবেন, এখনই শিখে নিন।

How To Download Instagram Reels: ইনস্টাগ্রাম রিলস ভিডিয়ো কীভাবে ডাউনলোড করবেন? কয়েক সেকেন্ডে কাজ শেষ করার শ্রেষ্ঠ ট্রিক
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 05, 2022 | 4:19 PM

ইনস্টাগ্রাম রিলসের (Instagram Reels) থেকে মজাদার বিষয় এই মুহূর্তে আর কিছু নেই। রিলস ভিডিয়ো দেখে একটা গোটা দিন কাটিয়ে দিতে পারে আট থেকে আশি যে কেউ। ভারতের মতো একটা দেশে টিকটক ব্যান হওয়ার পর সেই জায়গাটা দখল করতে ১০০ শতাংশ সফল হয়েছে ইনস্টাগ্রাম তার রিলস ভিডিয়োর মাধ্যমে। এহেন প্ল্যাটফর্মকে আরও জনপ্রিয় করতে আর কোনও খামতি রাখতে চাইছে না মেটা-র এই ছবি ও ভিডিয়ো শেয়ারিং প্ল্যাটফর্মটি। ইনস্টাগ্রাম রিলস এবার ৬০ সেকেন্ডের পরিবর্তে ৯০ সেকেন্ডের ডিউরেশনেও তৈরি করা যাবে। শুধু তাই নয়। ক্রিয়েটরর নিজেদের অডিও যোগ করতে পারবেন ইনস্টা রিলস ভিডিয়োতে। কিন্তু অনেক ইউজারই রয়েছেন, যাঁরা ইনস্টাগ্রাম রিলস ভিডিয়ো ডাউনলোড করতে চান। তবে তার পদ্ধতিটা (Tips And Tricks) তাঁদের জানা থাকে না। কারণ, ইনস্টাগ্রাম থেকে সরাসরি রিলস ভিডিয়ো ডাউনলোড করার কোনও উপায় নেই।

আপনি যদি অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হন, তাহলে একাধিক ভিডিয়ো ডাউনলোডিং অ্যাপ পেয়ে যাবেন যেগুলি আপনার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে লগইনের মাধ্যমে MP4 আকারে রিলস ভিডিয়ো ডাউনলোড করতে দেবে। আপনার ফোনেই সেই ভিডিয়োগুলি ডাউনলোড হবে। যদিও এই অ্যাপগুলি সকলের ব্যবহারের জন্য নয়। কারণ, এগুলি থার্ড পার্টি অ্যাপ এবং ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে লগইনের বিষয় থাকে। তার থেকেও বড় কথা হল, ইনস্টাগ্রাম কখনও চায় না যে আপনি একটা থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করে রিলস ভিডিয়ো ডাউনলোড করুন।

তাই ইনস্টা রিলস ভিডিয়ো ডাউনলোড করতে আপনার জন্য ব্যাপক কার্যকর হতে পারে iGram নামক একটি অনলাইন টুল। এই ওয়েবসাইট থেকে আপনি সরাসরি ইনস্টাগ্রাম রিলস ভিডিয়ো ডাউনলোড করতে পারবেন। তার জন্য আপনাকে কোনও অ্যাকাউন্টে লগইন করারও দরকার হবে না। পদ্ধতিটাও খুব সহজ। তার থেকেও বড় কথা হল, এখান থেকে আপনি রিলস ভিডিয়ো ডাউনলোড করলে আপনার ইনস্টা অ্যাকাউন্টের যাবতীয় ক্রেডেনশিয়ালও অত্যন্ত নিরাপদে থাকবে।

iGram-এর সাহায্য কীভাবে রিলস ভিডিয়ো ডাউনলোড করবেন?

প্রথম পদ্ধতি: যে রিল ভিডিয়োটা ডাউনলোড করতে চান, তার লিঙ্ক বা ইউআরএল কপি করে নিন। তার জন্য আপনাকে যে কোনও রিল ভিডিয়োর থ্রি-ডট মেনুতে ট্যাপ করতে হবে। এই মেনুটি আপনি পেয়ে যাবেন লিঙ্কের ঠিক নীচের ডান দিকে। সেখানে আপনি যখন ট্যাপ করবেন, তখন পপ আপে একাধিক অপশনস দেখতে পাবেন। ‘কপি লিঙ্ক’ অপশনটি আপনাকে বেছে নিতে হবে।

দ্বিতীয় পদ্ধতি: এবার iGram-এ গিয়ে লিঙ্ক পেস্ট করে দিন। আপনি যেই iGram-এ যাবেন, সেখানে আপনাকে দেখানো হবে রিল ভিডিয়ো পেস্ট করার অপশনটি। আপনি যে রিল ভিডিয়ো লিঙ্ক কপি করেছেন, সেটা সেখানে পেস্ট করে দিন। মনে রাখবেন, ফোন এবং কম্পিউটার দুই ক্ষেত্রেই কাজ করবে iGram।

তৃতীয় পদ্ধতি: কপি করা লিঙ্কটা আপনি যেই পেস্ট করবেন, তখন পাশে একটা ডাউনলোড বাটন দেখতে পাবেন। তাতে ক্লিক করুন। আপনাকে একটি লিঙ্ক প্রিভিউ দেখানো হবে। সেই সঙ্গেই দেখানো হবে ওই অ্যাকাউন্টও, যেখান থেকে আপনি রিল ভিডিয়োটা সংগ্রহ করেছেন। এবার ‘ডাউনলোড mp4’ বাটনটি প্রিভিউর ঠিক নীচেই দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন, তাহলে আপনার রিল ভিডিয়ো ডাউনলোডের প্রক্রিয়াটি শুরু হয়ে যাবে।

ডাউনলোডেড রিল ভিডিয়োটা কোথায় দেখতে পাবেন

আপনার ফোনের গ্যালারি অ্যাপেই ওই ডাউনলোডেড রিল ভিডিয়োটা পেয়ে যাবেন। আবার ফোনের ফাইল ম্যানেজার থেকেও সেটি পেতে পারেন। এছাড়াও ভিডিয়োটা হোয়াটসঅ্যাপ বা ট্যুইটারের মতো অন্যান্য মিডিয়া সিলেক্টর থেকেও দেখাতে পারে, যাতে আপনি সেই সব প্ল্যাটফর্মেও ভিডিয়োটা শেয়ার করতে পারেন।