Facebook Messenger Split Payments: ডিনারে কত খরচ হল, কার টাকা বাকি? সব কিছুর ক্যালকুলেশন এবার ফেসবুক মেসেঞ্জারে

Facebook Messenger Latest Feature: দুর্দান্ত একটি ফিচার নিয়ে এল মেসেঞ্জার। যার সাহায্যে বন্ধুদের সঙ্গে বিভিন্ন জরুরি বিল ভাগাভাগি করে নিতে পারবেন এবং তার জন্য আপনার আলাদা করে কোনও ক্যালকুলেটর ব্যবহারের প্রয়োজন হবে না।

Facebook Messenger Split Payments: ডিনারে কত খরচ হল, কার টাকা বাকি? সব কিছুর ক্যালকুলেশন এবার ফেসবুক মেসেঞ্জারে
খরচ ভাগাভাগি এবার সরাসরি মেসেঞ্জারে
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2021 | 12:05 PM

ফেসবুক মেসেঞ্জারে নতুন স্প্লিট পেমেন্ট ফিচারের ঘোষণা করল মেটা। যেমনটা নাম থেকেই পরিষ্কার, ঠিক তেমনই এই ফিচার ব্যবহার করে কত টাকা খরচ করছেন তার ক্যালকুলেশন এবং অন্যদের সঙ্গে ভাগও করতে দেবে সরাসরি ফেসবুক মেসেঞ্জার থকে। এক কথায় এই ফিচারটি মূলত বিল এবং বিভিন্ন খরচ ভাগ করার একটি সহজ পদ্ধতি।

উদাহরণস্বরূপ বলা যেতে পারে, বন্ধুদের সঙ্গে ডিনার বিল ভাগাভাগি করে নিতে পারবেন এবং তার জন্য আপনার আলাদা করে কোনও ক্যালকুলেটর ব্যবহারের প্রয়োজন হবে না। সরাসরি মেসেঞ্জার থেকেই এই কাজটি করা যাবে। এই লেটেস্ট স্প্লিট পেমেন্ট ফিচার ব্যবহার করে, ফেসবুক মেসেঞ্জার ব্যবহারকারীরা সমানভাবে বিল ভাগ করতে বা তাঁদের নিজস্ব ও প্রতিটি ব্যক্তির অবদান সম্পর্কে ওয়াকিবহাল থাকতে পারবেন।

একটি ব্লগপোস্টের মাধ্যমে এই লেটেস্ট স্প্লিট পেমেন্ট ফিচারের ঘোষণা করে ফেসবুক। সংবাদমাধ্যম 9to5Mac-এর রিপোর্টে উল্লেখ করা হয়েছে, এই বিল স্প্লিটিং ফিচার আপাতত বিটা টেস্টিং লেভেলে রয়েছে এবং প্রথমেই ফিচারটি আমেরিকার ইউজারদের জন্য উপলব্ধ হতে চলেছে। সামনের সপ্তাহেই এই ফিচারটি মার্কিন যুক্তরাষ্ট্রের ইউজারদের জন্য রোলআউট করা হবে।

যেমনটা আমরা আগেই জানিয়েছি, ফেসবুক মেসেঞ্জার ব্যবহারকারীদের বিল, খরচ এবং পেমেন্টের খুঁটিনাটি তথ্য শেয়ার করতে সাহায্য করবে। এই ফিচারটি বিশেষত তাঁদের জন্য খুবই উপযোগী, যাঁরা একটি অ্যাপার্টমেন্ট শেয়ার করেন এবং তাঁদের মাসিক ভাড়া এবং অন্যান্য খরচ সঙ্গীদের সঙ্গে ভাগ করতে হয়। শুধু তাই নয়। বন্ধুবান্ধবের ঘুরতে যাওয়া, ডিনার করতে যাওয়া বা পার্টিতে যাওয়ার খরচের হিসেবনিকেশের কাজটি অত্যন্ত সহজ করে দেবে।

স্প্লিট পেমেন্ট ফিচারের সাহায্যে ইউজাররা একাধিক মানুষের নম্বর যোগ করতে পারবেন, যাঁদের সঙ্গে কোনও খরচ ভাগাভাগি করে নেওয়ার দরকার হবে। অ্যামাউন্ট এক বার এন্টার করলেই সমান ভাবে তা অন্যদের সঙ্গে ভাগ করে দেবে এই লেটেস্ট ফিচার। একটা নির্দিষ্ট খরচের ক্ষেত্রে একজন ব্যবহারকারী তাঁর নিজের ছাড়াও অন্যদের অবদান পরিবর্তনও করতে পারেন।

এখন প্রশ্ন হচ্ছে, স্প্লিট পেমেন্ট ফিচার ব্যবহার করবেন কী ভাবে? স্প্লিট পেমেন্ট ফিচার ব্যবহার করতে ইউজারদের গ্রুপ চ্যাট বা মেসেঞ্জারে পেমেন্ট হাব অপশনে গিয়ে গেট স্টার্টেড বাটনে ক্লিক করতে হবে। পাশাপাশি আবার যে সব বন্ধুরা এখনও পর্যন্ত মোট খরচ ভাগাভাগি করেননি, এই স্প্লিট পেমেন্ট ফিচার থেকে তাঁদের নোটিফিকেশনও পাঠানো যাবে। তার জন্য আপনাকে একটি পার্সোনালাইজড মেসেজ এন্টার করতে হবে এবং ফেসবুক পে ডিটেলসও শেয়ার করতে হবে। তার পরই রিকোয়েস্ট চলে যাবে এবং গ্রুপ চ্যাট থ্রেডে তা দেখাও যাবে।

কেউ একবার পেমেন্ট করে দিলে, আপনি তার ট্রান্জাকশন ‘কমপ্লিটেড’ হয়েছে বলে মার্ক করে রাখতে পারবেন। এই স্প্লিট পেমেন্ট ফিচার অটোমেটিক্যালি আপনার শেয়ারও বিবেচনা করবে এবং সেই অনুযায়ী বকেয়া পরিমাণ গণনা করবে।

আরও পড়ুন: Google Photos: এবার সমস্ত অ্যান্ড্রয়েড ফোনেই আসছে লকড ফোল্ডার ফিচার, পাসওয়ার্ড দ্বারা সুরক্ষিত থাকবে ছবি-ভিডিয়ো

আরও পড়ুন: Realme Watch T1: ভারতে শীঘ্রই লঞ্চ হতে চলেছে এই স্মার্টওয়াচ, দেখা মিলল BIS লিস্টিংয়ে

আরও পড়ুন: Vivo Expandable Display Smartphone: এবার এক্সপ্যান্ডেবল ডিসপ্লের স্মার্টফোন নিয়ে আসছে ভিভো, প্রকাশ্যে ফোনের পেটেন্ট