Google Photos: এবার সমস্ত অ্যান্ড্রয়েড ফোনেই আসছে লকড ফোল্ডার ফিচার, পাসওয়ার্ড দ্বারা সুরক্ষিত থাকবে ছবি-ভিডিয়ো

Google Photos Locked Folder Feature: এবার সমস্ত অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা নিজেদের ছবি-ভিডিয়ো গুগল ফটোর লকড ফোল্ডার ব্যবহার করে সুরক্ষিত রাখতে পারবেন।

Google Photos: এবার সমস্ত অ্যান্ড্রয়েড ফোনেই আসছে লকড ফোল্ডার ফিচার, পাসওয়ার্ড দ্বারা সুরক্ষিত থাকবে ছবি-ভিডিয়ো
গুগল ফটোর লকড ফোল্ডার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 04, 2021 | 11:39 AM

চলতি বছরের মে মাসেই লকড ফোল্ডার ফিচার নিয়ে হাজির হয়েছিল গুগল ফটোজ় (Google Photos Locked Folder Feature)। তবে তা ছিল কেবল মাত্র গুগল পিক্সেল ফোন ব্যবহারকারীদের জন্যই। এবার সমস্ত অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের জন্যই ফটোর এই অত্যন্ত জরুরি ফিচারটি রোল আউট করল গুগল। প্রসঙ্গত, অক্টোবরেই এই সার্চ ইঞ্জিন জায়ান্টের তরফ থেকে ঘোষণা করা হয়েছিল, শীঘ্রই অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের জন্য গুগল ফটোর লকড ফিচারটি নিয়ে আসা হবে। তবে এখনও পর্যন্ত গুটিকয়েক অ্যান্ড্রয়েড স্মার্টফোনেই এই লকড ফিচারটি পৌঁছে গিয়েছে।

চলতি বছরের মে মাসে Google I/O শীর্ষক ইভেন্টেই গুগল ফটোজ়-এর লকড ফিচারের ঘোষণা করা হয়েছিল। আর তখন এই ফিচারটি পিক্সেল স্মার্টফোনের জন্যই এক্সক্লুসিভ করা হয়েছিল। এখন এই ফিচার প্রায় সমস্ত অ্যান্ড্রয়েড ফোনেই পৌঁছে যেতে চলেছে। এই ফিচারটি সর্বপ্রথম লক্ষ্য করে প্রযুক্তি দুনিয়ার অন্যতম জনপ্রিয় সংবাদমাধ্যম অ্যান্ড্রয়েড পুলিশ। কিন্তু টিভি৯ বাংলার তরফ থেকে একটি রিয়েলমি জিটি মাস্টার এডিশন, একটি মোটোরলা এজ ২০ ফিউজ়ন এবং ওয়ানপ্লাস ৭ ফোনে ফিচারটি ভেরিফাই করা হয়। এখনও পর্যন্ত এই তিনটি মডেলেই গুগল ফটোজ়-এর লকড ফিচারটি পৌঁছয়নি।

যদিও গুগল-এর তরফ থেকে এখনও পর্যন্ত অফিসিয়ালি ঘোষণা করা হয়নি যে, ফিচারটি কবে নাগাদ সমস্ত অ্যান্ড্রয়েড ফোন পৌঁছবে। তবে বিশেষজ্ঞ মহল মনে করছে, ধীরে ধীরে এই ফিচারটি প্রায় সমস্ত অ্যান্ড্রয়েড স্মার্টফোনেই পৌঁছে যাবে। হতে পারে হাতে গোনা কয়েক দিন, এমনকি এক সপ্তাহেরও বেশি সময় পরে এই ফিচারটি অ্যান্ড্রয়েড ফোনে পাঠানো হতে পারে বলে সূত্র মারফত জানা গিয়েছে। এছাড়াও আইফোন ইউজারদের জন্য গুগল ফটো-র এই লকড ফিচার সামনের বছর রোল আউট করা হতে পারে বলে জানা গিয়েছে।

গুগল ফটোর লকড ফিচার ব্যবহার করলে গ্রাহকরা কী সুবিধা পেতে পারেন? এই ফিচারের সাহায্যে ইউজাররা ছবি এবং ভিডিয়ো আলাদা করে পাসওয়ার্ড দ্বারা সুরক্ষিত একটি ফোল্ডারে সেভ করে রাখতে পারেন। এক বার সেই লকড ফোল্ডারে মিডিয়া স্টোর করে রাখলেই, গ্রাহক গুগল ফটো ব্রাউজার থেকে খুলেছেন নাকি অন্য কোনও গ্যালারি অ্যাপ থেকে খুলেছেন – তা জানা যাবে না।

কী ভাবে গুগল ফটোজ়-এর লকড ফোল্ডার সেটআপ করবেন? তার জন্য ইউজারকে সবার প্রথমেই অ্যাপটি আপডেট করে নিতে হবে অথবা নিশ্চিত করতে হবে যে, তাঁর ফোনে গুগল ফটোজ় অ্যাপের লেটেস্ট ভার্সন রয়েছে। তার পরই লকড ফোল্ডার সেটআপ করতে হবে ব্যবহারকারীকে। সেভ করা হয়ে গেলেই যে কোনও মিডিয়া ‘মুভ আইটেমস’ (Move Items) অপশনে ট্যাপ করে লকড ফোল্ডারে পাঠাতে পারবেন গ্রাহকরা। লকড ফোল্ডারে যে মিডিয়া থাকবে তা ব্যাকআপ বা গুগল ফটোজ়-এক মাধ্যমে শেয়ার করা যাবে না।

আরও পড়ুন: Google Pixel Watch: অ্যাপলের স্মার্টওয়াচকে টক্কর দিতে আসছে গুগল পিক্সেল ওয়াচ, লঞ্চ হবে ২০২২ সালেই

আরও পড়ুন: Realme Watch T1: ভারতে শীঘ্রই লঞ্চ হতে চলেছে এই স্মার্টওয়াচ, দেখা মিলল BIS লিস্টিংয়ে

আরও পড়ুন: বাজারে ঝড় তুলছে এই ৫ ওভার দ্য ইয়ার হেডফোন! খরচ ১০ হাজার টাকারও কম