Facebook Reels: ইনস্টার মতোই এবার বিশ্বের ১৫০ দেশে এসে গেল ফেসবুক রিলস

Facebook Reels In 150 Country: ২০২১ সালে ফেসবুক রিলস লঞ্চ হয়েছিল। তবে তা ছিল সীমিত সংখ্যক কিছু দেশের জন্য। এবার বিশ্বের ১৫০টি দেশে হাজির হল ফেসবুক রিলস।

Facebook Reels: ইনস্টার মতোই এবার বিশ্বের ১৫০ দেশে এসে গেল ফেসবুক রিলস
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 23, 2022 | 2:22 PM

এবার ইনস্টাগ্রামের (Instagram) মতোই রিলস ভিডিয়ো (Reels Video) আসতে চলেছে ফেসবুকেরও (Facebook)। মঙ্গলবার মেটা-র তরফ থেকে জানানো হয়েছে, এই মুহূর্তে বিশ্বের ১৫০টি দেশে লঞ্চ করছে ফেসবুক রিলস। ইনস্টাগ্রামের এই শর্ট ভিডিয়োটি ফিচারটি বিশ্বের ফাস্টেস্ট গ্রোয়িং কনটেন্ট ফরম্যাট। আর সেই দিকেই নজর রেখে এবার ফেসবুকেও রিলস যোগ করতে চলেছে মেটা। চিনের বাইটডান্সের শর্ট ভিডিয়ো অ্যাপ টিকটকের সঙ্গে পাল্লা দিতে ২০২০ সালে ইনস্টগ্রামের রিলস করে আজকের মেটা বা তৎকালীন ফেসবুক।

মঙ্গলবার একটি ফেসবুক পোস্টে মেটা সিইও মার্ক জ়াকারবার্গ বলছেন, “এখনও পর্যন্ত রিলস আমাদের ফাস্টেস্ট গ্রোয়িং প্ল্য়াটফর্ম এবং এটিকে আমরা সারা বিশ্বের সমস্ত ফেসবুক ব্যবহারকারীদের জন্য উপলব্ধ করতে চলেছি।” সংস্থার তরফ থেকে আরও জানানো হয়েছে যে, ফেসবুকে এখন অর্ধেকেরও বেশি ইউজার অতিবাহিত করেন ভিডিয়োর জন্য। আর সেই কারণেই এই রিলস ফিচারের মধ্যে দিয়েই ক্রিয়েটরদের অর্থ উপার্জনেরও রাস্তা তৈরি করে দিতে তৎপর মার্ক জ়াকারবার্গের সংস্থা মেটা।

সংস্থাটি জানিয়েছে যে, বিশ্বের অন্যান্য দেশের রিলস ক্রিয়েটরদের বোনাস দিতে তারা ব্যানার ও স্টিকারের মাধ্যমে ওভারলে অ্যাডস টেস্ট করছে, যাতে ক্রিয়েটররা এর মাধ্যমে অ্যাড রেভিনিউ তুলতে পারেন। শীঘ্রই রিলসের জন্য ফুল-স্ক্রিন অ্যাডস নিয়ে আসছে সংস্থাটি।

মেটা তার সাম্প্রতিক আয় সম্পর্কে বলেছে যে, এটি অ্যাপলের প্রাইভেসি বা গোপনীয়তা পরিবর্তনের কারণে তার অপারেটিং সিস্টেমে আঘাতের সম্মুখীন হয়েছে, যা ব্র্যান্ডগুলির জন্য ফেসবুক এবং ইনস্টাগ্রামে তাদের বিজ্ঞাপনগুলি লক্ষ্য করা এবং পরিমাপ করা কঠিন করে তুলেছে। পাশাপাশি সাপ্লাই-চেন সংক্রান্ত বাধার কারণে এটি ম্যাক্রোইকোনমিক সমস্যাগুলিকেও উদ্ধৃত করেছে।

18 বছর বয়সী এই টেক জায়ান্ট গত মাসেও সতর্ক করেছিল যে, এটি ব্যবহারকারীদের সময়ের জন্য প্রতিযোগিতা বৃদ্ধি এবং রিলসের মতো বৈশিষ্ট্যগুলির প্রতি ব্যস্ততার পরিবর্তনের কারণে আসন্ন ত্রৈমাসিকে রাজস্ব বৃদ্ধির ধীরগতির আশা করছে, যা কম আয়ের কারণেই হয়েছে।

মঙ্গলবারের ঘোষণার মধ্যে দিয়ে মেটা আরও জানিয়েছে যে, ইউজারদের জন্য শীঘ্রই নতুন আপডেট নিয়ে আসা হবে, যার মাধ্যমে তাঁরা ফেসবুক রিলস সম্পূর্ণ ভাবে একটি নতুন জায়গায় দেখতে পাবেন, ঠিক যেমন ভাবে স্টোরিজ় ফিচারটি দেখা যায়। নিউজ় ফিডের ঠিক উপরে ওয়াচ ট্যাবে এটি দেখা যাবে। কিছু কিছু দেশে আবার ইউজাররা নিজেদের ফিডেই সাজেস্টেড রিলস দেখতে পাবেন।

আরও পড়ুন: স্বাধীনতা দিবসে চালু হবে বিএসএনএল ৪জি, দুর্দান্ত নেটওয়ার্কের জন্য বসছে মোনোপোল

আরও পড়ুন: জীবাণু রুখবে টি-শার্ট! ভারতে অ্যান্টি-ভাইরাল টি-শার্ট বিক্রি করছে শাওমি, দাম কত জানেন?

আরও পড়ুন: স্মার্ট টিভি আর ওয়াশিং মেশিনে ব্যাপক ছাড় দিচ্ছে ফ্লিপকার্ট, কোন কোন কোম্পানির জিনিস রয়েছে?