Google At A Glance Widget: আবহাওয়া নিয়ে ভুলভাল আপডেট, জনপ্রিয় উইজেটে বড়সড় পরিবর্তন করল গুগল

Google Severe Weather Alerts: গ্রাহকদের বারংবার ভুল ওয়েদার আপডেট দেওয়ার জন্য অ্যাট আ গ্লান্স উইজেটের বিশেষ একটি পরিষেবা বন্ধ করল গুগল।

Google At A Glance Widget: আবহাওয়া নিয়ে ভুলভাল আপডেট, জনপ্রিয় উইজেটে বড়সড় পরিবর্তন করল গুগল
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 22, 2021 | 6:20 PM

২০১৭ সালে অ্যাট আ গ্লান্স উইজেট (At A Glance Widget) নিয়ে হাজির হয়েছিল গুগল। প্রাথমিক ভাবে এই উইজেট কেবল মাত্র পিক্সেল ২ সিরিজের ফোনের জন্য লঞ্চ করা হয়েছিল। পরবর্তীতে সমস্ত অ্যান্ড্রয়েড ইউজাররাই অ্যাপটি ব্যবহার করতে পারছিলেন। মূলত এই অ্যাপটি ইউজারদের আবহাওয়া সংক্রান্ত বিভিন্ন আপডেট দিতে থাকে। বাড়ির বাইরে বেরোনোর আগেই গ্রাহকরা আবহাওয়ার বিভিন্ন আপডেট সম্পর্কে জেনে নিতে পারতেন। কিন্তু বেশির ভাগ সময়ই এই উইজেট আবহাওয়ার একাধিক ভুল আপডেট দিত বলে গ্রাহকরা অভিযোগ করেছিলেন। সেই উইজেটেই এবার সামান্য কিছু পরিবর্তন করেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল।

ভয়ঙ্কর ঝড় আসছে বলে সম্প্রতি ফিলিপাইন্সের লক্ষাধিক মানুষকে ভুল সতর্কবার্তা দিয়েছিল গুগল-এর এই অ্যাট আ গ্লান্স উইজেট। কিন্তু সেই আপডেট মোতাবেক ফিলিপাইন্সে ঝড় আসেনি। কোনও গ্রাহককে যেখানে ফিলিপাইন্সের নির্দিষ্ট কয়েকটি জায়গার ঝড়ের পূর্বাভাস সম্পর্কে সতর্ক করা হয়েছিল আবার কোনও অ্যান্ড্রয়েড ইউজারকে বলা হয়েছিল, গোটা বিশ্বেই ভয়ঙ্কর একটি ঝড় আসতে চলেছে। কিন্তু সেটিও ভুল দেখা যায়। আর তাতেই গ্রাহকমহলের ক্ষোভ বেড়ে দ্বিগুণ হয়ে গিয়েছিল।

বিশ্বের অ্যান্ড্রয়েড ইউজাররা PAGASA (ফিলিপাইন অ্যাটমোস্ফেয়ারিক, জিওফিজি়কাল অ্যান্ড অ্যাস্ট্রোনমিক্যাল সার্ভিসেস অ্যাডমিনিস্ট্রেশন) থেকে ঝড়ের সতর্কীকরণ বার্তা পেয়েছিলেন। সম্প্রতি অ্যান্ড্রয়েড পুলিশের একটি রিপোর্টে এমনই বার্তা দেওয়া হয়েছে। খুব সামান্য কিছু ক্ষণের জন্য হলেও রীতিমতো আতঙ্কিত হয়েছিলেন বিশ্বব্যাপী অ্যাট আ গ্লান্স উইজেট ব্যবহারকারীরা।

অ্যাট আ গ্লান্স উইজেট নিয়ে এখন গুগলের কী পদক্ষেপ?

এই সার্চ ইঞ্জিন জায়ান্টের তরফ থেকে এর আগেই জানানো হয়েছিল যে, অ্যাট আ গ্লান্স উইজেটে একটি বাগ থাকার কারণে আবহাওয়া সংক্রান্ত এমন ভুল আপডেট গ্রাহকদের কাছে পৌঁছে গিয়েছিল। আর সেই বাগ ফিক্স করার জন্য আরও বেশ কিছু দিন সময় লাগবে বলেও জানিয়েছে গুগল। এর মধ্যেই আবার গুগল এই উইজেটে একটি সার্ভিস বন্ধ করে দিয়েছে, যেটি অ্যান্ড্রয়েড ইউজারদের অনর্গল ওয়েদার সংক্রান্ত আপডেট পাঠাতে থাকত।

অ্যান্ড্রয়েড পুলিশের সেই রিপোর্টে দাবি করা হয়েছে, এবার থেকে অ্যাট আ গ্লাস উইজেটের (At A Glance Widget) সেটিংসে ইউজাররা একটি টগল দেখতে পাবেন। সেখানেই দেখা যাবে যে মুহুর্মুহ ওয়েদার আপডেটের উইজেটটি বন্ধ করা হয়েছে। এখন আপনি যদি সেটিংসটিকে ফ্লিপ করার চেষ্টা করেন, তাহলে আপনার জন্যই ফিচারটি আবার ফিরিয়ে নিয়ে আসবে গুগল।

মনে করা হচ্ছে, এটি সাময়িক ভাবে সমস্যাটির সমাধান করার জন্য করা হয়েছে যাতে উইজেটটি গ্রাহকের মধ্যে আবার এই ধরনের ভীতি তৈরি না করে এবং এই বাগটির জন্য আরও স্থায়ী সমাধান খোঁজারও চেষ্টা চলছে।

আরও পড়ুন: ফের ১৫ অ্যান্ড্রয়েড অ্যাপে খতরনাক জোকার ম্যালওয়্যারের হানা, ফোনে থাকলে প্রভূত ক্ষতির সম্ভাবনা

আরও পড়ুন: বড়দিনে মন ভাল করা কিছু বার্তা, নিজেও পড়ুন আর অন্যদেরও শেয়ার করুন

আরও পড়ুন: সোশ্যাল মিডিয়া থেকে গেমের দুনিয়া, ফোন-গ্যাজেট লঞ্চেও তাক লাগিয়েছে চলতি বছর