Major Tech Trends of 2021: সোশ্যাল মিডিয়া থেকে গেমের দুনিয়া, ফোন-গ্যাজেট লঞ্চেও তাক লাগিয়েছে চলতি বছর

একনজরে দেখে নিন চলতি বছর প্রযুক্তির দুনিয়ায় কী কী গুরুত্বপূর্ণ পরিবর্তন হয়েছে।

Major Tech Trends of 2021: সোশ্যাল মিডিয়া থেকে গেমের দুনিয়া, ফোন-গ্যাজেট লঞ্চেও তাক লাগিয়েছে চলতি বছর
ছবি প্রতীকী। ছবি সৌজন্যে- The Tech Theories
Follow Us:
| Edited By: | Updated on: Dec 23, 2021 | 1:46 PM

প্রযুক্তির দুনিয়ায় ২০২১ সালে কার্যত আলোড়ন হয়েছে। জনপ্রিয় সোশ্যাল মিডিয়া মাধ্যমে ব্যাপক সব পরিবর্তন দেখা গিয়েছে। এছাড়া লঞ্চ হয়েছে দুর্দান্ত সব স্মার্টফোন, গেমিং ল্যাপটপ, ট্যাব, স্মার্ট হোমের অন্যান্য ডিভাইস ও গ্যাজেট। এর মধ্যে থেকে একঝলকে ফিরে দেখা ২০২১ সালের প্রযুক্তি দুনিয়ার সেরা ঘটনাগুলোকে।

ফেসবুকের নাম পরিবর্তন- মার্ক জুকেরবার্গের সংস্থা ফেসবুক বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া মাধ্যম। বর্তনামে ফেসবুক নাম বদলে হয়েছে ‘মেটা’। পেরেন্ট সংস্থার নাম বদলে যাওয়ায় এখন হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম খোলার আগে ‘ফেসবুক’- এর পরিবর্তে ‘মেটা’ লেখা দেখা যায়। শুধুমাত্র নামই নয়, পরিবর্তন হয়েছে ফেসবুকের ডিজাইন এবং সাজসজ্জাতেও। যুক্ত হয়েছে লাইভ চ্যাট এবং অডিয়ো রুম। ইনস্টাগ্রামের মতো ফেসবুকেও চালু হয়েছে রিলসের অপশন। এছাড়াও গেমাররা গেম খেলার সময় সেটা এখন ফেসবুকে লাইভ স্ট্রিম করতে পারেন।

ইউটিউব- চলতি বছরের শেষভাগে এক যুগান্তকারী পরিবর্তন এনেছে ইউটিউব। এখন থেকে আর ইউটিউবের দেখা যাচ্ছে না ডিসলাইকের সংখ্যা। অর্থাৎ ইউজারের কোনও ভিডিয়ো অপছন্দ হলে তিনি ডিসলাইক বাটনে প্রেস করে তা প্রকাশ করতে পারবেন। কিন্তু কোনও ইউটিউব ভিডিয়োতে ডিসলাইকের সংখ্যা আর প্রকাশ্যে দেখা যাবে না। তবে ক্রিয়েটর নিজে চাইলে ইউটিউবের তরফে এই ডিসলাইকের সংখ্যা জেনে নিতে পারবেন। মূলত ছোট কনটেন্ট ক্রিয়েটরদের উৎসাহ দিতে, মনোবল বাড়াতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

ইনস্টাগ্রাম- ফটো আপলোডের জন্য বিশ্বের সবচেয়ে জনপ্রিয় গণ মাধ্যম ইনস্টাগ্রাম। আর রিলসের জন্য ইনস্টাগ্রাম বরাবরই জেন ওয়াইয়ের পছন্দের তালিকায় একদম শীর্ষে থাকে। আগে শুধু ইউজার নিজেই রিলস তৈরি করতে পারতেন। এখন সেখানে রিমিক্সের ব্যবস্থাও যুক্ত হয়েছে। অর্থাৎ অন্য ইউজার বা সেলেব্রিটির সঙ্গে নিজের রিলস শেয়ার করার সুযোগ থাকছে। একে বলা হয় রিমিক্স রিলস। অনেকটা এই ধরনেরই অপশন ‘কোলাব’। এক্ষেত্রে অন্য ইউজারের সঙ্গে কোলাবরেশনে নিউজ ফিড, রিলস এসব শেয়ার করার অপশন থাকে। এছাড়াও ইনস্টা রিলসের মাঝখানে বিজ্ঞাপন ঢোকানো, সেখানে টেক্সট বা স্টিকার যুক্ত করার অপশন রয়েছে। আর কোনও নির্দিষ্ট ইউজারের থেকে আসা অবাঞ্ছিত মন্তব্য বন্ধ করার একটি ফিচার রয়েছে ইনস্টাগ্রামে যাকে বলা হয় ‘লিমিটস’।

হোয়াটসঅ্যাপ- চলতি বছর একগুচ্ছ নতুন ফিচার চালু করেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। একে একে সেগুলো দেখে নেওয়া যাক। হোয়াটসঅ্যাপে এসেছে মাল্টি ডিভাইস সাপোর্ট। একসঙ্গে চারটি ডিভাইসে একটাই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট চালানো যাবে। এছাড়াও রয়েছে ডিসঅ্যাপিয়ারিং মেসেজ। ২৪ ঘণ্টা, ৭ দিন এবং ৯০ দিনের ভিত্তিতে সময় অনুসারে মেসেজ ডিলিট হয়ে যাবে এই ফিচারের সাহায্যে। হোয়াটসঅ্যাপ ওয়েব ইউজাররা অডিয়ো এবং ভিডিয়ো কলিংয়ের সুবিধা পাচ্ছেন এখন। এছাড়াও ভয়েস মেসেজ পাঠানোর আগে তা শুনে নিয়ে পাঠানো সম্ভব হচ্ছে। আইওএস ডিভাইসের হোয়াটসঅ্যাপ থেকে অ্যানড্রয়েডে ডেটা স্থানান্তরের পরিষেবাও চালু হয়েছে এই বছরই। এছাড়াও ইউজাররা এখন ‘লাস্ট সিন’ এমনকি ‘প্রোফাইল পিকচার’ নির্দিষ্ট ইউজারের থেকে আড়ালে রাখতে পারবেন। এর পাশাপাশি হোয়াটসঅ্যাপ পেমেন্ট মাধ্যমেরও পরিচিতি বাড়ছে।

২০২১ সালের বিশেষ কয়েকটি ফোন-গ্যাজেট লঞ্চ

  • এ বছর ১৪ সেপ্টেম্বর লঞ্চ হয়েছে আইফোন ১৩ সিরিজ। এই সিরিজে রয়েছে আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স— এই চারটি মডেল। আইফোন ১৩ সিরিজের চারটি মডেলেই রয়েছে অ্যাপেলের নতুন এ১৫ বায়োনিক প্রসেসর। চারটি মডেলই পরিচালিত হবে আইওএস ১৫- র সাহায্যে।
  • একই সঙ্গে লঞ্চ হয়েছিল অ্যাপেল ওয়াচ ৭ সিরিজ। এটি একটি IP6X রেটেড ডিভাইস। অর্থাৎ ধুলোবালির ক্ষেত্রে এই স্মার্টওয়াচ রেসিসট্যান্ট। আগের তুলনায় বড় ডিসপ্লে রয়েছে এই স্মার্টওয়াচে। এর সঙ্গে নতুন আইপ্যাড এবং আইপ্যাড মিনিও লঞ্চ হয়েছিল।
  • এই বছরই ফোল্ডেবল এবং ফ্লিপ ফোন লঞ্চ করেছে স্যামসাং গ্যালাক্সি। লঞ্চ হয়েছে, স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৩ এবং স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৩।
  • ১০৮ মেগাপিক্সেলের বেশ কয়েকটি ফোন এবছর লঞ্চ করেছে। সেই তালিকায় শাওমি, মোটোরোলা- সহ একাধিক সংস্থার ফোন রয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, মোটরোলা ‘জি’ সিরিজের বেশ কয়েকটি ফোন এবছর শেষভাগে লঞ্চ হয়েছে ভারতে।
  • এছাড়াও স্মার্ট ওয়াচ এবং অন্যান্য স্মার্ট ডিভাইস লঞ্চের ক্ষেত্রেও চলতি বছর বেশ জমজমাট।

ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া 

গেমের দুনিয়ায় সাড়া ফেলে ভারতে ফিরেছে পাবজি। অন্য নাম নিয়ে এই ব্যাটেল রয়্যাল গেম লঞ্চ হলেও পাবজি গেমের সঙ্গে ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমের অনেক মিল রয়েছে।