Joker Malware: ফের ১৫ অ্যান্ড্রয়েড অ্যাপে খতরনাক জোকার ম্যালওয়্যারের হানা, ফোনে থাকলে প্রভূত ক্ষতির সম্ভাবনা

Joker Malware Apps: ১৫টি অ্যান্ড্রয়েড অ্যাপে ফের ভয়ঙ্কর জোকার ম্যালওয়্যারের সন্ধান মিলল। এখনই সেই অ্যাপগুলি খুঁজে আপনার ফোন থেকে ডিলিট করে দিন।

Joker Malware: ফের ১৫ অ্যান্ড্রয়েড অ্যাপে খতরনাক জোকার ম্যালওয়্যারের হানা, ফোনে থাকলে প্রভূত ক্ষতির সম্ভাবনা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 22, 2021 | 11:57 AM

অ্যান্ড্রয়েড স্মার্টফোনের একগুচ্ছ অ্যাপে ফের জোকার ম্যালওয়্যারের (Joker Malware) সন্ধান পাওয়া গিয়েছে। সিকিওরিটি সলিউশনস ফার্ম প্রাদেও (Pradeo) খুব সম্প্রতি সেই সব অ্যাপ চিহ্নিত করে, তাদের একটি তালিকা প্রকাশ করেছে। প্রাদেও-র তরফ থেকে সতর্কীকরণ বার্তা হিসেবে বলা হচ্ছে, গ্রাহকের হ্যান্ডসেটে এই অ্যাপগুলির মধ্যে যদি যে কোনও একটি থাকে, তাহলে প্রভূত ক্ষতির সম্ভাবনা।

প্রসঙ্গত, গত বছরেও জোকার ম্যালওয়্যার ১৫টি জনপ্রিয় অ্যাপে ঘাপটি মেরে লুকিয়ে ছিল! গুগল পরবর্তীতে কড়া ব্যবস্থা নিয়ে অ্যাপগুলিকে প্লে স্টোর থেকে ব্যান করে। কিন্তু তাতেও আখেরে লাভের লাভ কিছু হয়নি। কারণ জোকার ম্যালওয়্যার অ্যাপগুলির সিকিওরিটি কোডে সামান্য পরিবর্তন করে গুগল সিকিওরিটি বাইপাস করার মধ্যে দিয়েই আবার আগের অবস্থায় ফিরে যায়।

এদিকে আবার সাইবার সিকিওরিটি ফার্ম ক্যাসপারস্কির এক অ্যানালিস্ট তাতিয়ানা শিসকোভা কয়েক দিন আগেই আবার আরও ১৪টি অ্যান্ড্রয়েড অ্যাপ সনাক্ত করেছিলেন, যেগুলির ভিতরে জোকার ম্যালওয়্যারের উপস্থিতি নজরে এসেছিল। ২০১৭ সালে এই জোকার ম্যালওয়্যার সর্বপ্রথম খুঁজে পেয়েছিলেন গবেষকরা। পরবর্তীতে এই ম্যালওয়্যারকে সামলাতে গুগলকে রীতিমতো হিমশিম খেতে হয়।

তবে সম্প্রতি যে ১৫টি অ্যান্ড্রয়েড অ্যাপে এই জোকার ম্যালওয়্যার খুঁজে পাওয়া গিয়েছে, তাদের মধ্যে অত্যন্ত জনপ্রিয় হল কালার ম্যাসেজ (Color Message)। এই মুহূর্তে প্রায় ৫ লাখেরও বেশি গ্রাহক এই অ্যাপটি ব্যবহার করেন। সেই অ্যাপগুলির নাম জেনে নেওয়ার আগে জোকার ম্যালওয়্যার সম্পর্কেও আপনার বেশ কিছু তথ্য জেনে নেওয়া উচিত। কী ভাবে এটি আপনার ফোনে হানা দিয়ে আপনার ব্যক্তিগত জীবনে একাধিক সমস্যা ডেকে আনতে পারে, সেই সম্পর্কে ওয়াকিবহাল থাকা অত্যন্ত জরুরি।

জোকার ম্যালওয়্যার কী এবং আপনার ফোনে কী ভাবে হানা দিতে পারে?

এই জোকার ম্যালওয়্যার আদতে একটি ফ্লিসওয়্যার। জনপ্রিয় কোনও অ্যাপে এটি সবার প্রথম হানা দেয়। আর গ্রাহক যে মুহূর্তে অ্যাপটি ডাউনলোড করবেন, ঠিক তখনই গ্রাহকের ফোনে তা ঢুকে পড়ে। অনুমতি ছাড়াই বিভিন্ন পেড সার্ভিসে গ্রাহককে জোরপূর্বক সাবস্ক্রাইব করিয়ে দেয় এই খতরনাক ম্যালওয়্যার। অনলাইনে অটোমেটিক বিজ্ঞাপনেও ক্লিক করাতে পারে জোকার। তবে সবথেকে বড় উদ্বেগের বিষয়টি হল, আপনার SMS থেকে অ্যাপটি OTP-ও পড়তে পারে আর তার ফলে গ্রাহককে বিভিন্ন পেড সার্ভিসে সাবস্ক্রাইব করিয়ে দেওয়া হয়। ফলে অজান্তেই ইউজার টাকা খুইয়ে বসেন।

জোকার ম্যালওয়্যার ধরা পড়েছে এক নজরে এমন ১৫টি অ্যাপ –

এই ১৫টির মধ্যে এমন বেশ কিছু জনপ্রিয় রয়েছে যেগুলি অন্তত ৫০ হাজার বা তার বেশি বার ডাউনলোড করা হয়েছে। আবার কিছু কম জনপ্রিয় অ্যাপও রয়েছে। সেই তালিকাটি দেখে নিন –

১) কালার মেসেজ (Color Message) ২) সেফটি অ্যাপলক (Safety AppLock) ৩) কনভিনিয়েন্ট স্ক্যানার ২ (Convenient Scanner 2) ৪) পুশ মেসেজ-টেক্সটিংঅ্যান্ডএসএমএস (Push Message-Texting&SMS) ৫) ইমোজি ওয়ালপেপার (Emoji Wallpaper) ৬) সেপারেট ডক স্ক্যানার (Separate Doc Scanner) ৭) ফিঙ্গারটিপ গেমবক্স (Fingertip GameBox) ৮) ইজ়ি পিডিএফ স্ক্যানার (Easy PDF Scanner) ৯) নাও কিউআরকোড স্ক্যান (Now QRCode Scan) ১০) সুপার-ক্লিক ভিপিএন ( Super-Click VPN) ১১) ভলিউম বুস্টার লাউডার সাউন্ড ইক্যুয়ালাইজার (Volume Booster Louder Sound Equalizer) ১২) ভলিউম বুস্টিং হিয়ারিং এড ( Volume Boosting Hearing Aid) ১৩) ফ্ল্যাশলাইট ফ্ল্যাশ অ্যালার্ট অন কল (Flashlight Flash Alert on Call) ১৪) হ্যালোউইন কালারিং (Halloween Coloring) ১৫) ক্লাসিক ইমোজি কিবোর্ড (Classic Emoji Keyboard)

আরও পড়ুন: জানুয়ারিতেই লঞ্চ হবে ওয়ানপ্লাস ২০ প্রো স্মার্টফোন, ঘোষণা সংস্থার সিইও- র

আরও পড়ুন: টিজারে প্রকাশ শাওমি ১২ সিরিজের ফোনের ডিজাইন, গিকবেঞ্চ বেঞ্চমার্কিং সাইটে দেখা গিয়েছে শাওমি ১২ প্রো ফোন

আরও পড়ুন: রিয়েলমি ৯আই ফোন ভারতে লঞ্চ হতে পারে রিয়েলমি নারজো ৯আই হিসেবে