Fake Cryptocurrency Mining Apps: গুগল প্লে স্টোর থেকে সরানো হল ৮টি ভুয়ো ক্রিপ্টোকারেন্সি অ্যাপ

গুগল প্লে স্টোরের এই ভুয়ো ক্রিপ্টোকারেন্সি অ্যাপের তালিকায় কোন কোন অ্যাপ রয়েছে দেখে নিন। আর আপনার ফোনে এইসব অ্যাপ ইনস্টল করা থাকলে অবিলম্বে ডিলিট করে দিন।

Fake Cryptocurrency Mining Apps: গুগল প্লে স্টোর থেকে সরানো হল ৮টি ভুয়ো ক্রিপ্টোকারেন্সি অ্যাপ
দেশে পুরোপুরিই কি বন্ধ হতে চলেছে ক্রিপ্টোকারেন্সি? ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 24, 2021 | 2:27 PM

ক্রিপ্টোকারেন্সি নিয়ে সাধারণ মানুষের মধ্যে আগ্রহ ক্রমশ বাড়ছে। অনেকেই ফোনে বিভিন্ন ক্রিপ্টোকারেন্সি অ্যাপও ডাউনলোড করেন। অর্থনৈতিক জগতে ক্রিপ্টোকারেন্সি নতুন দিশা দেখাবে বলে মনে করেন অনেকেই। তাই যাঁরা এ বিষয়ে বিশদে জানেন না, তাঁরা রীতিমতো পড়াশোনা শুরু করেছেন ক্রিপ্টোকারেন্সি নিয়ে। এরই মধ্যে এমন একটি খবর শোনা গিয়েছে, যার ফলে বেশ আতঙ্কিত হয়ে পড়েছেন আমজনতা। গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে আটটি ক্রিপ্টোকারেন্সি অ্যাপ। সিকিউরিটি ফার্ম ‘ট্রেন্ড মাইক্রো’ জানিয়েছে, এই সবক’টি ক্রিপ্টোকারেন্সি অ্যাপই ছিল ভুয়ো। বিভিন্ন বিজ্ঞাপনের দেখানোর মাধ্যমে ইউজারদের নানা ভাবে ফাঁদে ফেলার চেষ্টা করা হচ্ছিল এই আটটি অ্যাপের মাধ্যমে। আর তাই এই অ্যাপগুলি নিষিদ্ধ করা হয়েছে।

জানা গিয়েছে, গুগল প্লে স্টোরের এইসব অ্যাপ আদতে ক্রিপ্টোকারেন্সি ক্লাউট মাইনিং অ্যাপ। এর মাধ্যমে ক্লাউড মাইনিং অপারেশনে টাকা বিনিয়োগ করে ক্রিপ্টোকারেন্সি আয় করার সুযোগ ছিল ইউজারদের হাতে। ‘ট্রেন্ড মাইক্রো’ সংস্থা জানিয়েছে, এই সমস্ত অ্যাপের মাধ্যমে ইউজারদের বিভিন্ন বিজ্ঞাপন দেখানো হয়। সাবস্ক্রিপশন সার্ভিসের জন্য চার্জ মাসিক প্রায় ১১০০ টাকা) নেওয়া হতো। এছাড়াও ক্লাউড মাইনিং- এর পরিমাণ বাড়ানোর জন্য ইউজারদের থেকে টাকা নেওয়া হতো। তবে এতগুলো ভিত্তিতে টাকা নিলেও পরিবর্তে ইউজারদের কিছু দেওয়া হতো না। এর থেকেই শুরু হয় সন্দেহ। তারপরই প্রকাশ্যে আসে যে গুগল প্লে স্টোরের নির্দিষ্ট ওই আটটি অ্যাপ আসলে ভুয়ো ক্রিপ্টোকারেন্সি অ্যাপ।

দেখে নেওয়া যাক এই ভুয়ো ক্রিপ্টোকারেন্সি অ্যাপের তালিকায় কোন কোন অ্যাপ রয়েছে-

১। BitFunds – Crypto Cloud Mining, ২। Bitcoin Miner – Cloud Mining, ৩। Bitcoin (BTC) – Pool Mining Cloud Wallet, ৪। Crypto Holic – Bitcoin Cloud Mining, ৫। Daily Bitcoin Rewards – Cloud Based Mining System, ৬। Bitcoin 2021, ৭। MineBit Pro – Crypto Cloud Mining & btc miner, ৮। Ethereum (ETH) – Pool Mining Cloud

উপরের আটটি ক্রিপ্টোকারেন্সি অ্যাপ রয়েছে গুগল প্লে স্টোরে। এদের সবকটিই ভুয়ো। তাই যদি আপনার ফোনে এইসব অ্যাপ ডাউনলোড করা থাকে, অবিলম্বে ডিলিট করে দিন। ‘ট্রেন্ড মাইক্রো’ সিকিউরিটি এজেন্সি এও জানিয়েছে যে, এই আটটি অ্যাপের তালিকায় থাকা দু’টি অ্যাপ Crypto Holic – Bitcoin Cloud Mining এবং Daily Bitcoin Rewards – Cloud Based Mining System- অ্যাপের ক্ষেত্রে ইউজারদের টাকা দিয়ে ইনস্টল করতে হতো। গ্রাহকদের বিশ্বাস অর্জনের জন্যই এই ব্যবস্থা করা হয়েছিল। Crypto Holic অ্যাপের ডাউনলোডের ক্ষেত্রে ভারতীয় মুদ্রায় প্রায় ৯৬০ টাকা এবং Daily Bitcoin অ্যাপের ডাউনলোডের ক্ষেত্রে ভারতীয় মুদ্রায় প্রায় ৪৫০ টাকা দিতে হতো ইউজারদের। এছাড়াও MineBit Pro ক্রিপ্টোকারেন্সি অ্যাপের টার্ম অ্যান্ড কন্ডিশনে আবার বলা হয়েছিল যে এর মাধ্যমে গেম তৈরি করে বা অন্যান্য শিক্ষণীয় পদ্ধতিতে মানুষকে ক্রিপ্টো মানি ইকোসিস্টেম সম্পর্কে বোঝানো হবে। এছাড়াও এই আটটি অ্যাপেই সংযুক্ত ছিল একাধিক বিজ্ঞাপন। ভুরিভুরি প্রতিশ্রুতি দেওয়া হতো সেইসব বিজ্ঞাপনে। তবে এর সবই ছিল ভুয়ো।