গুগলে সার্চ করলে পরিষেবা মিলবে আঞ্চলিক ভাষায়, একই সুবিধে গুগল ম্যাপেও

সাধারণত আঞ্চলিক ভাষায় পরিষেবা না পেলে অনেকক্ষেত্রেই সমস্যায় পড়েন ইউজাররা। তাই গুগলকে আরও ইউজার ফ্রেন্ডলি করে তুলতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

গুগলে সার্চ করলে পরিষেবা মিলবে আঞ্চলিক ভাষায়, একই সুবিধে গুগল ম্যাপেও
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Dec 17, 2020 | 2:16 PM

একুশ শতকে আমজনতার প্রায় সব সমস্যার সমাধানেই মুশকিল আসান হিসেবে হাজির হয় গুগলের সার্চ ইঞ্জিন। এবার ইউজারদের জন্য সুখবর আনল গুগল। কর্তৃপক্ষ জানিয়েছেন, এবার থেকে গুগলের সার্চ ইঞ্জিনে বিভিন্ন ভারতীয় ভাষায় (আঞ্চলিক ভাষা) সার্চ করার সুবিধে পাওয়া যাবে। ইংরেজির পাশাপাশি তামিল, তেলেগু, বাংলা, মারাঠি এবং হিন্দি ভাষায় যেকোনও ব্যাপারে সার্চ করতে পারবেন ইউজাররা।

বৃহস্পতিবার গুগলের এল১০এন ইভেন্টে এই ঘোষণা করা হয়েছে। এতদিন পর্যন্ত মোবাইলের ক্ষেত্রে গুগলে কোনও কিছু সার্চ করলে ইংরেজি আর হিন্দিতে জবাব পাওয়া যেত। এবার থেকে সেই তালিকায় যুক্ত হয়েছে আরও চারটি ভাষা। ইউজার যদি ইংরেজিতে টাইপ করেও কোনও কিছু সার্চ করেন তাহলেও তামিল, তেলেগু, বাংলা এবং মারাঠিতে অপশন থাকবে। প্রয়োজন মতো সঠিক অপশন বেছে নিতে পারবেন ইউজাররা।

আরও পড়ুন- বাজারে এল নতুন শাওমি এমআই কিউএলইডি টিভি, জেনে নিন দাম এবং ফিচার্স

কেবল গুগলের সার্চ ইঞ্জিন নয়, গুগল ম্যাপের ক্ষেত্রেও প্রযোজ্য হবে এই সুবিধে। অর্থাৎ গুগল ম্যাপেও ইউজাররা তামিল, তেলেগু, বাংলা এবং মারাঠিতে পরিষেবা পাবেন। জানা গিয়েছে, মোট ৯টি ভারতীয় ভাষায় গুগল ম্যাপ থেকে পরিষেবা পাবেন গ্রাহকরা। কম্পিউটারের সিস্টেম যেন সহজে এই ভাষার হেরফের বুঝতে পারে সেই জন্য মাল্টিলিঙ্গুয়াল রিপ্রেজেন্টেশনস ফর ইন্ডিয়া ল্যাঙ্গুয়েজ মডেলের কথাও ঘোষণা করেছে গুগল।

সাধারণত আঞ্চলিক ভাষায় পরিষেবা না পেলে অনেকক্ষেত্রেই সমস্যায় পড়েন ইউজাররা। তাই গুগলকে আরও ইউজার ফ্রেন্ডলি করে তুলতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এর আগে ২০১৬ সালে ইংরেজির পাশাপাশি হিন্দিতেও পরিষেবা দেওয়ার কথা ঘোষণা করেছিলেন গুগল কর্তৃপক্ষ। এবার গুগলের সার্চ ইঞ্জিনে কিছু খুঁজলেই তামিল, তেলেগু, বাংলা এবং মারাঠি ভাষাতে পরিষেবা পাওয়া যাবে। এর জন্য আলাদা করে কম্পিউটার বা মোবাইলের সেটিংস বদল করার দরকার নেই।

গুগলের তরফে জানানো হয়েছে, এর আগে যখন ইংরেজির পাশাপাশি হিন্দিতে পরিষেবা চালু হয়েছিল তখন গুগলের সার্চ ইঞ্জিনে হিন্দিতে টাইপ করে কিছু খোঁজার হার প্রায় ১০ গুণ বেড়ে গিয়েছিল ভারতে। সেই কথা মাথায় রেখেই নতুন করে চারটি ভারতীয় ভাষাকে গুগলের সার্চ ইঞ্জিনের তালিকায় যুক্ত করা হয়েছে। আপডেট করা হয়েছে গুগলের সার্চ ইঞ্জিনও। গুগলের এই অভিনব পদক্ষেপে খুশি ইউজাররা।