Wi-Fi Signal Strength: স্মার্টফোনে ওয়াই-ফাই সিগন্যালের শক্তি বাড়ানোর ৮ মোক্ষম দাওয়াই

Tips And Tricks: স্মার্টফোন ঠিকঠাক ওয়াই-ফাই সিগন্যাল না পেলে খুব সমস্যা হয়। সেই সমস্যা সমাধানের সহজ কিছু টোটকা জেনে নিন।

Wi-Fi Signal Strength: স্মার্টফোনে ওয়াই-ফাই সিগন্যালের শক্তি বাড়ানোর ৮ মোক্ষম দাওয়াই
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 08, 2022 | 3:26 AM

স্মার্টফোন (Smartphone) থেকে মোবাইল ইন্টারনেটের পরিবর্তে অনেকেই আমরা ওয়াই-ফাই (Wi-Fi) ব্যবহার করে থাকি। আর সেই ওয়াই-ফাই সিগন্যাল স্ট্রেনথ (Wi-Fi Signal Strength) অনেক সময় দেখি স্মার্টফোনে ঠিকঠাক পাওয়া যাচ্ছে না। কখনও রাউটারের ঘাড়ে দোষ চাপাই। কখনও বা ইন্টারনেট প্রোভাইডারকে ফোন করে আবোল-তাবোল বকি! কিন্তু ফোনটা নিয়ে একটু নাড়াচাড়া করলে যে আরও ভাল সিগন্যাল পেতে পারি, সে কথাটা বেমালুম ভুলে বসে থাকি। তাই এর ওর ঘাড়ে দোষ না চাপিয়ে আমাদের উচিৎ স্মার্টফোনের বেসিক কিছু কাজ করে নেওয়া, যাতে ওয়াই-ফাই সিগন্যালটা অনেক ভাল পেতে পারি। সেরকমই কয়েকটি জরুরি টিপস আজকে জেনে নিন।

১) ফোনটা একবার রিস্টার্ট করে নিন

এক্কেবারে বেসিক থেকে শুরু করুন। ফোনটা একবার অন্তত রিস্টার্ট করে নিন। এছাড়াও রাতে ঘুমাতে যাবার আগে ফোনটা বন্ধ করে দিতে পারেন। আর সকালে উঠে তা সুইচ অন করে নিন আর তার পরে ওয়াই-ফাই কানেক্ট করুন। দেখবেন, আগের চেয়ে একটু হলেও ওয়াই-ফাই সমস্যার সমাধান হয়েছে।

২) ওয়াই-ফাই রাউটারটা একবার রিস্টার্ট করে নিন

রাউটার একবার বন্ধ করুন। আনপ্লাগ করুন এবং সেই অবস্থায় অন্তত ১০-১৫ মিনিট রেখে দিন। এছাড়াও আপনি চাইলে রাউটারটি কয়েক ঘণ্টার জন্য বন্ধ করে রাখুন। আবার আপনি স্মার্টফোন ও রাউটার একসঙ্গেই বন্ধ করে কিছুক্ষণ রাখার পরে, দুটি একসঙ্গেই আবার অন করতে পারেন।

৩) ফোন ও রাউটারে যেন কোনও বাধার সৃষ্টি না হয়

সিগন্যাল ব্লকেজ় হতে পারে অনেক সময়। আর তার কারণটা হল ফোন ও রাউটারের মধ্যে একাধিক বাধার সৃষ্টি হওয়া। ঘরের দেওয়ালটা তো আর সরিয়ে দিতে পারবেন না। তবে আসবাবপত্র বা অন্যান্য ইলেকট্রনিক্স জিনিসপত্রের স্থান পরিবর্তন করুন। আবার ফোনটা দিনে সবথেকে বেশি যেখানে বসে ব্যবহার করেন, তার কাছাকাছিও রাউটারটা রাখতে পারেন।

৪) ফরগেট করে পুনরায় ওয়াই-ফাই নেটওয়ার্ক যোগ করুন

ফোন থেকে আপনার ওয়াই-ফাই নেটওয়ার্ক একবার রিমুভ করুন। তারপরে আবার নতুন করে একবার যোগ করে নিন।

৫) ফোনের মোটা কভারটা শিগগির বদলান

ফোনে মোটা কভার পরিয়ে রাখার কারণে অনেক সময় ওয়াই-সিগন্যাল ঠিকঠাক ভাবে পাই না আমরা। তাই প্রথমেই ফোনে এরকম কোনও মোটা কভার পরানো থাকলে সেটাকে খুলে দিন। পাতলা কভার ব্যবহার করতে পারেন। আর বাড়িতে থাকলে কভার পরানোর কী-ই বা দরকার আছে। বরং, নিরাপদে ফোনটা রাখুন ও ব্যবহার করুন।

৬) স্মার্টফোনের সমস্ত সেটিংস বদলে নিন

ফোনটা একবার রিসেট করলে সমস্ত কাস্টম সেটিংস যেমন, ওয়াই-ফাই নেটওয়ার্ক, ব্লুটুথ, হোম স্ক্রিন ইত্যাদির সবই আবার ডিফল্ট হয়ে যাবে। এতে কিছুটা হলেও আপনি ঠিকঠাক ওয়াই-ফাই সিগন্যাল পাবেন।

৭) রাউটারের ফার্মওয়্যার আপডেট একবার চেক করে নিন

আপনার রাউটার ব্র্যান্ডের কাস্টমার সাপোর্টে ফোন করে অথবা ব্র্যান্ড ওয়েবসাইটে গিয়ে একবার তার ফার্মওয়্যার আপডেট চেক করে নিন।

৮) ঠিকঠাক রাউটারের পিছনে খরচ করুন

এসবের কিছুই যদি কাজ না করে, তাহলে একটা ঠিকঠাক রাউটার ক্রয় করুন। এমনই একটা রাউটার, যেটা আপনাকে অধিক রেঞ্জ দেবে এবং আপনার ব্যবহৃত মডেলের থেকে সেটিতে অনেক বেশি ফিচার্সও রয়েছে। তার জন্য অনলাইনে একটু রিসার্চ করুন এবং তারপরই একটা ঠিকঠাক রাউটার ক্রয় করুন।

আরও পড়ুন: এবার ফেসবুকের মতো হোয়াটসঅ্যাপেও আসছে পোল, দেওয়া যাবে নিজের পছন্দসই অপশনে ভোট!

আরও পড়ুন: অনলাইনে মেট্রোর স্মার্ট কার্ড রিচার্জ এখন আরও সহজ! এসে গেল ‘মেট্রো রাইড কলকাতা’ মোবাইল অ্যাপ

আরও পড়ুন: ৫জি নিয়ে রিলায়েন্স জিও-র বড়সড় পরিকল্পনা, গ্রাহকদের অফার করা হবে ‘৫জি সলিউশন ইন আ বক্স’