Kolkata Metro: অনলাইনে মেট্রোর স্মার্ট কার্ড রিচার্জ এখন আরও সহজ! এসে গেল ‘মেট্রো রাইড কলকাতা’ মোবাইল অ্যাপ

Smart Card Recharge App:: কলকাতা মেট্রোর স্মার্ট কার্ড রিচার্জ করার জন্য একটি নতুন মোবাইল অ্যাপ লঞ্চ হল। কী ভাবে সেই অ্যাপের মাধ্যমে স্মার্ট কার্জ রিচার্জ করবেন, জেনে নিন।

Kolkata Metro: অনলাইনে মেট্রোর স্মার্ট কার্ড রিচার্জ এখন আরও সহজ! এসে গেল 'মেট্রো রাইড কলকাতা' মোবাইল অ্যাপ
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 08, 2022 | 2:36 AM

শহর কলকাতায় রোজ মেট্রোয় (Kolkata Metro) চড়েন? আর সেই মেট্রোয় চড়তে স্মার্ট কার্ড ব্যবহার করেন। তাহলে আপনার জন্য সুখবর রয়েছে! এবার মেট্রোর স্মার্ট কার্ড রিচার্জ (Smart Card Recharge) করতে আর ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হবে না। একটা মোবাইল অ্যাপ ইনস্টল করলেই কেল্লাফতে। শনিবারই লঞ্চ হল মেট্রো রাইড কলকাতা মোবাইল অ্যাপ (Metro Ride Kolkata Mobile App)। এই অ্যাপ ডেভেলপ করেছে সেন্টার ফর রেলওয়ে ইনফর্মেশন সিস্টেম বা সিআরআইএস। সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ অনলাইনের একটি রিপোর্ট অনুযায়ী, ইতিমধ্যেই এই নতুন অ্যাপটি ডাউনলোড করার জন্য গুগল প্লে স্টোরে উপলব্ধ হয়ে গিয়েছে।

তবে কলকাতা মেট্রোর যাত্রীদের স্মার্ট কার্ড রিচার্জ করতে এই প্রথম যে কোনও অ্যাপ লঞ্চ হল, এমনটা নয়। মেট্রোর স্মার্ট কার্ড রিচার্জ করার জন্য আরও একটি অ্যাপ রয়েছে, যার নাম মেট্রো রেলওয়ে, কলকাতা। যেখানে গেলে ইউজারদের সরাসরি মেট্রো রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইটে নিয়ে যাওয়া হত। স্মার্ট কার্ড রিচার্জ করার এই অ্যাপ নিয়ে দীর্ঘ দিন ধরে অভিযোগ করেছেন গ্রাহকরা। অভিযোগ, এই অ্যাপ থেকে মেট্রো স্মার্ট কার্ড রিচার্জ করার বিষয়টি অত্যন্ত ঝক্কিপূর্ণ এবং স্মার্টফোনকে অনেক সময় স্লো-ও করে দেয়।

আর সেই সব অভিযোগকে মান্যতা দিয়েই পুরনো অ্যাপটি বাতিল করা হল কলকাতা মেট্রো কর্তৃপক্ষের তরফে। বদলে নিয়ে আসা হল এই মেট্রো রাইড কলকাতা মোবাইল অ্যাপটি। কলকাতা মেট্রো-র তরফ থেকে বলা হয়েছে, “শনিবার থেকে কেবল মাত্র নতুন অ্যাপের সাহায্যেই স্মার্ট কার্ড রিচার্জ করতে পারবেন রাইডাররা।” দ্য টেলিগ্রাফ অনলাইনের রিপোর্টে দাবি করা হয়েছে যে, শনিবারই তাদের তরফে নতুন অ্যাপটি ইনস্টল করে সেখান থেকে রিচার্জের চেষ্টা চালানো হয়। কিন্তু একটি মেসেজে দেখানো হয়, “সাময়িক ভাবে সুবিধাটি উপলব্ধ নয়।”

মেট্রো রাইড কলকাতা অ্যাপ থেকে যে ভাবে অনলাইনে স্মার্ট কার্ড রিচার্জ করবেন

১) গুগল প্লে স্টোর থেকে মেট্রো রাইড কলকাতা অ্যাপটি ডাউনলোড করুন।

২) নতুন ইউজারদের নতুন ক্রেডেশিয়াল দিয়ে সাইন আপ করতে হবে।

৩) আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

৪) আপনার লোকেশন অন করে রাখুন।

৫) এবার বুকিং অপশনে চলে যান।

৬) তারপরে চলে যান টপ আপ কার্ড অপশনে।

৭) স্মার্ট কার্ড নম্বরটি দিয়ে দিন।

৮) কার্ডের নম্বরটি নিশ্চিত করুন এবং মোবাইল নম্বর দিয়ে দিন, যাতে একটা টেক্সট মেসেজ মেতে পারেন।

৯) কত টাকা রিচার্জ করবেন, দিয়ে দিন।

১০) কনফার্ম করুন।

১১) নেট ব্যাঙ্কিং, ডেবিট কার্ড/ক্রেডিট কার্ড অথবা গুগল পে/ফোনপে-সহ যে কোনও একটি পেমেন্ট অপশন বেছে নিয়ে টাকা দিয়ে দিন।

১২) এবার পেমেন্ট স্টেটাসটা একবার চেক করে নিন।

কলকাতার মেট্রোর পক্ষ থেকে বলা হয়েছে, “স্মার্ট কার্ডে কত টাকা ব্যালান্স রয়েছে, তা অ্যাপ থেকেই চেক করে নিতে পারবেন রাইডাররা। এছাড়াও মেট্রো স্টেশনের কার্ড-রিডিং মেশিনেও তা দেখে নেওয়া যেতে পারে।” মেট্রোর এক কর্মকর্তা আরও জানিয়েছেন যে, আগের মতো স্টেশনের কাউন্টারেও রিচার্জ করার প্রক্রিয়াটি চালু রয়েছে এবং টোকেনও ব্যবহৃত হবে। তিনি আরও বললেন যে, কিউআর কোড-ভিত্তিক একটি অনলাইন টিকিটিং ব্যবস্থা চালু করারও চেষ্টা চলছে।

তাঁর কথায়, “ওই কোড পড়ার জন্য স্টেশনের স্মার্ট গেটগুলিতে একটি হার্ডওয়্যার আপগ্রেডেশনের দরকার। এখন তারই কাজ চলছে। আর একবার তা তৈরি হয়ে গেলেই কলকাতা মেট্রোর স্মার্ট কার্ড রিচার্জ করার জন্য যাত্রীদের কাছে তিনটি অপশন থাকবে – স্মার্ট কার্ড, টোকেন এবং কিউআর কোড-ভিত্তিক টিকিট।”

আরও পড়ুন: ৫জি নিয়ে রিলায়েন্স জিও-র বড়সড় পরিকল্পনা, গ্রাহকদের অফার করা হবে ‘৫জি সলিউশন ইন আ বক্স’

আরও পড়ুন: অভাবনীয় প্ল্যান নিয়ে এল বিএসএনএল! মাত্র ৩২৯ টাকায় ১টিবি বা ১০০০জিবি ইন্টারনেট

আরও পড়ুন: ডিটাচেবল কিবোর্ডের দুর্ধর্ষ ল্যাপটপ নিয়ে এল আসুস, দাম ৪৫,৯৯০ টাকা