Jio 5G Solution In A Box: ৫জি নিয়ে রিলায়েন্স জিও-র বড়সড় পরিকল্পনা, গ্রাহকদের অফার করা হবে ‘৫জি সলিউশন ইন আ বক্স’

Jio 5G Latest Update: ইন্ডাস্ট্রি ও এন্টারপ্রাইজ়েও ৫জি পরিষেবা পৌঁছে দেওয়ার পরিকল্পনা করছে রিলায়েন্স জিও। ৫জি সংক্রান্ত একটি বিশেষ পরিষেবাও নিয় আসতে চলেছে মুকেশ আম্বানির টেলিকম সংস্থাটি, যার নাম 'জিও ৫জি সলিউশন ইন আ বক্স'।

Jio 5G Solution In A Box: ৫জি নিয়ে রিলায়েন্স জিও-র বড়সড় পরিকল্পনা, গ্রাহকদের অফার করা হবে '৫জি সলিউশন ইন আ বক্স'
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 06, 2022 | 10:59 PM

শুধু দেশের ঘরে ঘরে নয়, ইন্ডাস্ট্রি ও এন্টারপ্রাইজ়েও ৫জি (5G) পরিষেবা পৌঁছে দেওয়ার পরিকল্পনা করছে রিলায়েন্স জিও (Reliance Jio)। সূত্রের খবর, ৫জি সংক্রান্ত একটি বিশেষ পরিষেবাও নিয় আসতে চলেছে মুকেশ আম্বানির টেলিকম সংস্থাটি, যার নাম ‘জিও ৫জি সলিউশন ইন আ বক্স’ (Jio 5G Solution In A Box)। এই বিশেষ কম্প্যাক্ট বক্সের মাধ্যমেই শিল্পক্ষেত্র এবং এন্টারপ্রাইজ়ে ৫জি পরিষেবা পৌঁছে দেবে রিলায়েন্স জিও। শুক্রবার রিলায়েন্স জিও-র এসভিপি আয়ুষ ভাটনাগর তাঁর লিঙ্কডইন পোস্টে এই বিষয়ের ইঙ্গিত দিয়েছেন। পাশাপাশি তিনি আরও জানিয়েছেন যে, জিও ৫জি হাইপারলাইট স্ট্যাক ডেভেলপ করা হয়েছে দেশি প্রযুক্তিকে কাজে লাগিয়েই।

জিও-র ৫জি ইন আ বক্সে কী থাকতে পারে

সংস্থার এসভিপি আয়ুষ ভাটনাগর জানিয়েছেন যে, এই সলিউশন প্রি-প্যাকেজড কোর নেটওয়ার্ক হিসেবে ডেপ্লয় করা হবে, যা যার সঙ্গে সম্পূর্ণ ভাবে ইনডোর ও আউটডোর রেডিও সেল সংযুক্ত থাকবে। পাশাপাশি সেখানে এজ ডেপ্লয়মেন্টের অপশনও থাকবে। তিনি আরও যোগ করে বলছেন, জিও-র ইন-প্রিমিস কানেক্টিভিটি সলিউশন গ্রাহকের নির্বিঘ্ন অভিজ্ঞতা নিশ্চিত করতে প্রি-প্যাকেজড পরিষেবা নিয়ে আসবে। এই ৫জি সলিউশন বক্সের প্রসঙ্গে তাঁর বক্তব্য, ২৪×৭ (প্ল্যান-বিল্ড-ডিপ্লয়-অপারেট) পরিচালিত পরিষেবা অপারেশনগুলির পরিপ্রেক্ষিতে একটি বক্সে এই ৫জি পরিষেবা ক্লাউড থেকে নিয়ন্ত্রিত হতে পারে।

মিস্টার ভাটনাগর আরও বলছেন, একটি বাক্সে থাকা জিও-র ৫জি সম্পূর্ণ রূপে ক্লাউড-নেটিভ এবং ইন্ডাস্ট্রি ৪.০ ব্যবহারের ক্ষেত্রে উৎপন্ন চাহিদাগুলিকে সহায়তা করার জন্য তৈরি করা হয়েছে। জিও-র এই ৫জি ইন আ বক্স অপারেশনাল দক্ষতার মাধ্যমে অপারেটিং ব্যয় কমাতেও সাহায্য করবে। প্রসঙ্গত, জিও এর আগেই ঘোষণা করেছিল যে, তারা সফলভাবে একটি ৫জি নেটওয়ার্ক স্লাইসিং প্ল্যাটফর্ম তৈরি করেছে, যা এই টেলকোকে নেটওয়ার্ক স্লাইসিং-অ্যাজ়-আ-সার্ভিস অফার করার অনুমতি দেবে।

আয়ুষ ভাটনাগার জানিয়েছেন যে, লেটেস্ট প্ল্যাটফর্মটি জিও-র স্বদেশি ক্লাউড নেটিভ ওএসএস এবং বিএসএস-এর সঙ্গে একীভূত হবে। এটি ৫জি অ্যাপের গ্রাহক-মুখী মার্কেটপ্লেস থেকে শুরু করে এন্ড-টু-এন্ড পরিষেবার অভিজ্ঞতা প্রদানে সাহায্য করবে। জিও সম্প্রতি জানিয়েছিল যে, তারা ভারত জুড়ে ৫০টিরও বেশি সুবিধাগুলিতে তার ক্লাউড-নেটিভ ৫জি নেটওয়ার্কে এজ কম্পিউটিং দিতে সক্ষম হয়েছে।

ভারত যখন ৫জি নেটওয়ার্ক রোলআউটের জন্য অপেক্ষা করছে, ঠিক তখনই সরকারের তরফে ৫জি স্পেকট্রামের নিলামের জন্য মে থেকে জুলাই ২০২২-এর মধ্যে একটি সময়সীমা দেওয়া হয়েছে। এর অর্থ হল, আমরা ২০২৩ সালের প্রথম দিকে দেশের প্রাইভেট টেলিকম সংস্থাগুলি দ্বারা ৫জি পরিষেবার রোলআউট আশা করতে পারি।

আরও পড়ুন: অভাবনীয় প্ল্যান নিয়ে এল বিএসএনএল! মাত্র ৩২৯ টাকায় ১টিবি বা ১০০০জিবি ইন্টারনেট

আরও পড়ুন: জিওফোন নেক্সট এবার আপনার নিকটস্থ দোকানে, দেশের সবথেকে সস্তার স্মার্টফোনের ফিচার্স দেখে নিন

আরও পড়ুন: বিশ্বকে দিশা দেখাচ্ছেন ভারতের মহিলা বিজিএমআই স্ট্রিমাররা!