Women BGMI Streamers: বিশ্বকে দিশা দেখাচ্ছেন ভারতের মহিলা বিজিএমআই স্ট্রিমাররা!

International Women's Day 2022: দেশে এক সময় যেখানে ১৭ শতাংশ মহিলা গেমার ছিলেন, ওদের দৌলতে সেই সংখ্যাটা এখন ৩৩ শতাংশ। তাই নারী দিবসের প্রাক্কালে তাঁদের সঙ্গে পরিচয় করে নেওয়াটা খুবই জরুরি।

Women BGMI Streamers: বিশ্বকে দিশা দেখাচ্ছেন ভারতের মহিলা বিজিএমআই স্ট্রিমাররা!
দেশের জনপ্রিয় বিজিএমআই মহিলার স্ট্রিমাররা।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 06, 2022 | 6:22 PM

বিগত কয়েক বছরে দেশের মোবাইল গেমিং সেক্টরে উল্লেখযোগ্য উন্নতি দেখা গিয়েছে। জনপ্রিয় টাইটেলগুলি যেমন, গারিনা ফ্রি ফায়ার, ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া (Battlegrounds Mobile India), কল অফ ডিউটি মোবাইল, রকেট লিগ ইত্যাদির প্রায় সবই বৃ্দ্ধির দিক থেকে নজরকাড়া সাফল্য পেয়েছে। সম্প্রতি সংবাদমাধ্যম ইনমোবি-র একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, ভারত এই মুহূর্তে সারা বিশ্বের মধ্যে পঞ্চম বৃহৎ মোবাইল গেমিং মার্কেট। কিন্তু সেই মার্কেটেও পুরুষদেরই একাধিপত্য। যদিও স্ট্যাটিস্টার একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, মহিলা গেমাররাও (Women Gamers In India) ধীরে ধীরে দেশের গেমিং মার্কেটে উল্লেখযোগ্য অবদান রাখছেন। পরিসংখ্যান বলছে, ২০১৬ সালে দেশে যেখানে মাত্র ১৭ শতাংশ মহিলা গেমার ছিলেন, তাই ২০২১ সালে বেড়ে ৩৩ শতাংশ হয়েছিল। সামনেই আন্তর্জাতিক নারী দিবস। আর তার কয়েক প্রহর আগে দেশের জনপ্রিয় ৫ মহিলা গেমারের সঙ্গে পরিচয় করে নেওয়া যাক, যাঁরা ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়ার স্ট্রিমার (Women BGMI Streamers)

১) পায়াল ধারে

২১ বছরের এই মহিলা গেমার দেশের ই-স্পোর্টস সার্কিটে এই মুহূর্তে অত্যন্ত জনপ্রিয় একটি নাম। ইউটিউবে পায়াল ধারের সাবস্ক্রাইবার প্রায় ১.৮৬ মিলিয়ন। ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়ার একজন স্কিলফুল প্লেয়ার হিসেবে খুব দ্রুত জনপ্রিয় হয়েছিলেন পায়াল। তিনি একদিকে যেমন একজন এনগেজিং স্ট্রিম হোস্ট, আর একদিকে ঠিক তেমনই ২০২১ সালের স্টার্টআপ বিজ়নেস মিটে ফেস অফ দ্য ইয়ার হয়েছিলেন। বিজিএমআই টুর্নামেন্টগুলিতে প্রতিনিয়ত অংশগ্রহণ করতে দেখা যা তাঁকে। সম্প্রতি বিজিএমআই ভ্যালেন্টাইনস ডে ফেস অফ ইভেন্টে দেখা গিয়েছিল পায়াল ধারেকে।

২) নাতাশা গেমিং বা বৈষ্ণবী

বৈষ্ণবী, যাঁকে দেশের গেমিং সার্কেটে নাতাশা গেমিং নামেই অধিকাংশ মানুষ চেনেন। জনপ্রিয়তার নিরিখে মহিলা বিজিএমআই স্ট্রিমারদের মধ্যে প্রথম সারিতেই নাম থাকবে নাতাশার। মূলত তেলুগু ভাষাতেই বিজিএমআই স্ট্রিমিং করে থাকেন তিনি এবং তাঁর ফোকাসের জায়গাটাও আঞ্চলিক ভাষায় গেমিং কনটেন্ট তৈরি করা। ইউটিউবে নাতাশার সাবস্ক্রাইবার সংখ্যা ৪,৯৭০০০। এই সংখ্যাই বুঝিয়ে দিচ্ছে যে, আসলে তিনি কতটা পপুলার। বিজিএমআই স্কিল মুভ, গেমপ্লে ইত্যাদি বিষয়েই সবথেকে বেশি জোর দিয়ে গেমিং ভিডিয়ো স্ট্রিম করে থাকেন নাতাশা। ফুল টাইম এই স্ট্রিমার যে, দেশের গেমিং মার্কেটকে বহু দূর পর্যন্ত নিয়ে যেতে পারবেন, সে বিষয়ে সন্দেহের অবকাশ নেই।

৩) কাশভি হিরানন্দিনী

একজন ক্যাজ়ুয়াল স্ট্রিমার এবং বিজিএমআই গেমের অন্ধভক্ত কাশভি হিরানন্দিনী অধিক পরিচিত কাশ প্লেয়ার্স নামেই। প্রতিদিনই এক প্রকার নিয়ম করে বিজিএমআই স্ট্রিম করে থাকেন কাশভি। ইউটিউবে তাঁর ফলোয়ার এই মুহূর্তে ৪ লাখ ৩৮ হাজার। একাধিক বিজিএমআই টুর্নামেন্টে তাঁর উল্লেখযোগ্য পার্ফরম্যান্স কাশভিকে জনপ্রিয়তার শিখরে নিয়ে গিয়েছে। তাঁর চ্যানেলে রয়েছে ২০০-রও বেশি ভিডিয়ো। আর সেই সব ভিডিয়ো অনেকের মনপসন্দ হয়েছে মজাদার কমেন্ট্রির জন্য।

৪) ক্রুতিকা ওঝা

দেশের সফল বিজিএমআই গেমের মহিলা প্লেয়ারদের মধ্যে চার নম্বর জায়গাটি পাকা করে নিয়েছেন ক্রুতিকা ওঝা। ক্রুতিকা প্লেজ় নামেই তিনি বেশি খ্যাত। খুব সম্প্রতি ইউটিউবে ৪ লাখ সাবস্ক্রাইবারের মাইলফলক ছুঁয়েছেন তিনি। এই মহিলা গেমার একজন দক্ষ বিজিএমআই প্লেয়ার। একাধিক বিজিএমআই টুর্নামেন্টে পুরুষদের হারিয়ে সেরা হয়েছেন তিনি। পরিসংখ্যান বলছে, এখনও পর্যন্ত ২৯টি বিজিএমআই টুর্নামেন্টে অংশগ্রহণ করেছেন ক্রুতিকা, যার মধ্যে ১০টিতেই তিনি বিজয়ী হয়েছেন।

৫) সোনালী সিং

সোনালী সিং অনলাইনে জনপ্রিয়তা পেয়েছেন প্লে লাইক ইনকগনিটো নামে। দুর্দান্ত স্কিলফুল গেমার ও স্ট্রিমার হওয়ার পাশাপাশি তিনি একজন সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারও। থাকেন আমেরিকায়। আন্তর্জাতিক স্তরের বিজিএমআই টুর্নামেন্টে জয়লাভ করেছিলেন সোনালী। তারপরই তরতর করে ঊর্ধ্বমুখে উঠতে থাকে তাঁর কেরিয়ারগ্রাফ। একজন প্রো বিজিএমআই স্ট্রিমার সোনালী বরাবরই তাঁর পারফর্ম্যান্সে নজর কেড়েছেন। তাঁর ইউটিউব চ্যানেলে এই মুহূর্তে প্রায় ২ লাখ ১০ হাজারের কাছাকাছি সাবস্ক্রাইবার রয়েছে।

আরও পড়ুন: ম্যাশআপ টুর্নামেন্ট নিয়ে এল পাবজি নিউ স্টেট, কবে থেকে প্রতিযোগিতা, পুরস্কারমূল্য কত টাকা, জেনে নিন

আরও পড়ুন: বিজিএমআই ও পাবজি সম্পূর্ণ আলাদা গেমিং অ্যাপ, জনস্বার্থ মামলায় তেলেঙ্গানা হাইকোর্টে কেন্দ্রের দাবি

আরও পড়ুন: কেন্দ্রের কাছে ফ্রি ফায়ারের পর ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া ব্যানের আহ্বান জানাল আরএসএস