WhatsApp Polls: এবার ফেসবুকের মতো হোয়াটসঅ্যাপেও আসছে পোল, দেওয়া যাবে নিজের পছন্দসই অপশনে ভোট!

Create Polls In WhatsApp Groups: ফেসবুকে ঠিক যেমন পোল ক্রিয়েট করতে পারেন ব্যবহারকারীরা, হোয়াটসঅ্যাপের ক্ষেত্রেও ঠিক তাই হতে চলেছে।

WhatsApp Polls: এবার ফেসবুকের মতো হোয়াটসঅ্যাপেও আসছে পোল, দেওয়া যাবে নিজের পছন্দসই অপশনে ভোট!
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 08, 2022 | 2:33 AM

গুচ্ছের নতুন ফিচারে কাজ করছে হোয়াটসঅ্যাপ (WhatsApp), যাদের মধ্যে উল্লেখযোগ্য হল মেসেজ রিঅ্যাকশন এবং কমিউনিটির জন্য নতুন ট্যাব। এবার ডব্লুএবিটাইনফোর একটি নতুন রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, ফেসবুকের মতোই ইউজারদের জন্য একটি গ্রুপ পোলিং ফিচার (Group Polling Feature) নিয়ে আসতে চলেছে হোয়াটসঅ্যাপ। অর্থাৎ ফেসবুকে ঠিক যেমন পোল ক্রিয়েট (Create Polls) করতে পারেন ব্যবহারকারীরা, হোয়াটসঅ্যাপের ক্ষেত্রেও ঠিক তাই হতে চলেছে। ভারতে বহু মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকেন। এই ফিচারটি একবার চলে এলে, তা যে অত্যন্ত উপকারী হতে চলেছে, সে আর বলার অপেক্ষা রাখে না।

ফেসবুকের মতো পোল ক্রিয়েট করার অপশন রয়েছে ট্যুইটার এবং টেলিগ্রামেও। এর ফলে, যে কোনও ইউজাররা একটা নির্দিষ্ট টপিকের উপরে ভিত্তি করে, একটা নির্দিষ্ট অপশনে ট্যাপ করে নিজেদের ভোট দিতে পারেন এবং তৎক্ষণাৎ বা কিছু সময় পরে তার ফলাফলও জানতে পারেন। হোয়াটসঅ্যাপ ফিচার্স ট্র্যাকার ডব্লুএবিটাইনফোর রিপোর্টে এই সংক্রান্ত একটি স্ক্রিনশটও শেয়ার করা হয়েছে, যেখানে দেখা গিয়েছে ইউজারদের পোল ক্রিয়েট করার জন্য একটা প্রশ্নও রাখার অপশন দেওয়া হবে।

তবে এখনও পর্যন্ত একটা বিষয় পরিষ্কার নয় যে, নির্দিষ্ট কোনও এক প্রশ্নে একজন ইউজার কতগুলি উত্তরের অপশন রাখতে পারবেন। টেলিগ্রাম তার গ্রাহকদের একটা পোলে মোট ১০টি অপশন রাখতে দেয়। আবার ট্যুইটারের ক্ষেত্রে সেই সংখ্যাটা মাত্র ৪। যদিও ট্যুইটারের পোলে গ্রাহকের যদি আর কোনও চয়েস থাকে, তাও যোগ করার অপশন দেওয়া হয়।

WhatsApp Polls

হোয়াটসঅ্যাপ পোল ঠিক যেমন হতে চলেছে।

হোয়াটসঅ্যাপে একজন ব্যবহারকারী একই সময়ে কতগুলি পোল তৈরি করতে পারবেন এবং সেই পোলের উত্তর দেওয়ার জন্য একজন গ্রাহকের কাছে কত সময় থাকবে, সে বিষয়েও কিছু জানা যায়নি এখনও পর্যন্ত।। তবে ডব্লুএবিটাইনফো-র রিপোর্টে বলা হয়েছে যে, হোয়াটসঅ্যাপের পোলগুলিও এন্ড টু এন্ড এনক্রিপশন দ্বারা সুরক্ষিত হতে চলেছে, ঠিক যেমনটা চ্যাট বা কলিংয়ের ক্ষেত্রে হয়ে থাকে। তাই একমাত্র কোনও হোয়াটসঅ্যাপ গ্রুপে যাঁরা থাকবেন, সেই সব সদস্য ছাড়া আর কেউই পোল দেখতে পাবেন না।

রিপোর্টে বলা হয়েছে, “পোল করার জন্য অনেক ধন্যবাদ। আপনি একটি প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন এবং অন্যান্য লোকেরা উত্তরটি ভোটের মাধ্যমে দিতে পারেন। মনে রাখবেন যে, পোলগুলি শুধুমাত্র হোয়াটসঅ্যাপ গ্রুপগুলিতে উপলব্ধ হবে এবং সেগুলি এন্ড টু এন্ড এনক্রিপ্ট করা হয়েছে, এমনকি আপনার উত্তরগুলিও এমনই এনক্রিপশন দ্বারা সুরক্ষিত থাকবে। তাই শুধুমাত্র গ্রুপের লোকেরা ভোট এবং ফলাফল দেখতে পারবেন।”

এই পোলিং ফিচারটি নিয়ে এই মুহূর্তে কাজ করছে হোয়াটসঅ্যাপ। আসন্ন কোনও এক আপডেটেই তা ইউজারদের কাছে পাঠিয়ে দেওয়া হবে। এমনকি বিটা টেস্টার্সদের জন্য উপলব্ধ করা হয়নি এই হোয়াটসঅ্যাপ পোল তৈরি করার ফিচারটি। আইওএস ২২.৬.০.৭০ বিটা ভার্সনে এই ফিচারটি সর্বপ্রথম পরিলক্ষিত হয়।

আরও পড়ুন: বাড়ি বসে মেট্রোর স্মার্ট কার্ড রিচার্জ এখন ঝক্কিহীন! এসে গেল ‘মেট্রো রাইড কলকাতা’ মোবাইল অ্যাপ, কী ভাবে রিচার্জ করবেন

আরও পড়ুন: ৫জি নিয়ে রিলায়েন্স জিও-র বড়সড় পরিকল্পনা, গ্রাহকদের অফার করা হবে ‘৫জি সলিউশন ইন আ বক্স’

আরও পড়ুন: অভাবনীয় প্ল্যান নিয়ে এল বিএসএনএল! মাত্র ৩২৯ টাকায় ১টিবি বা ১০০০জিবি ইন্টারনেট