Gmail Hacked: জিমেল অ্যাকাউন্ট হ্যাক হলে কী ভাবে বুঝবেন? ইমেল সুরক্ষিত রাখার টিপস জেনে নিন

Gmail Hacked: জিমেল অ্যাকাউন্ট হ্যাক হলে কী ভাবে বুঝবেন? ইমেল সুরক্ষিত রাখার টিপস জেনে নিন
প্রতীকী ছবি

Gmail Security Tips: একবার ভেবে দেখুন, আপনার ইমেল অ্যাকসেস কারও হাতে চলে গেলে, সমস্ত জরুরি তথ্য যা ইমেলের সঙ্গে লিঙ্ক করা রয়েছে, সেগুলির সব হ্যাক হতে পারে। কী ভয়ঙ্কর পরিণতি হতে পারে, আপনি আন্দাজও করতে পারছেন না। তাই ডিজিটাল জমানায় প্রতি পদে পদে সতর্ক থাকা অত্যন্ত জরুরি।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jan 21, 2022 | 8:44 PM

আপনার জিমেল অ্যাকাউন্ট (Gmail) নিরাপদে রয়েছে? আদৌ জানেন তো সেটি নিরাপদে রয়েছে কি না? হ্যাক হয়েছে কি না, তা বোঝার উপায় জানা আছে? একবার ভেবে দেখুন, আপনার ইমেল অ্যাকসেস (Email Access) কারও হাতে চলে গেলে, সমস্ত জরুরি তথ্য যা ইমেলের সঙ্গে লিঙ্ক করা রয়েছে, সেগুলির সব হ্যাক হতে পারে। কী ভয়ঙ্কর পরিণতি হতে পারে, আপনি আন্দাজও করতে পারছেন না। তাই ডিজিটাল জমানায় প্রতি পদে পদে সতর্ক থাকা অত্যন্ত জরুরি। তবে সতর্ক থাকার আগে আপনাকে জানতে হবে, জিমেল অ্যাকাউন্ট হ্যাক হলে তা বোঝার উপায়। আর যদি আপনার জিমেল অ্যাকাউন্টটি হ্যাক (Gmail Account Hack) হয়, তাহলেই বা কী করবেন? সেই সব কিছুই বিশদে জেনে নিন।

জিমেল অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কি না, কী ভাবে বুঝবেন

২০১৯ সালের ২ অক্টোবর গুগল ক্রোম ওয়েব ব্রাউজ়ারের জন্য লঞ্চ হয়েছিল গুগল পাসওয়ার্ড চেকআপ অ্যাড-অন। এর সাহায্যেই দেখে নেওয়া যায়, কোনও একটা জিমেল অ্যাকাউন্টে কত বার লগইন হয়েছে এবং আদৌ কোনও হ্যাকড লগইন হয়েছে কি না।

কী ভাবে চেক করবেন?

পদ্ধতি ১ – সবার প্রথমে আপনার গুগল ক্রোম ব্রাউজ়ারে পাসওয়ার্ড চেকআপ সফ্টওয়্য়ারটি ডাউনলোড করে নিতে হবে।

পদ্ধতি ২ – ক্রোম এক্সটেনশনে তা একবার ইনস্টল হয়ে গেলেই আপনার ব্রাউজ়ারের ব্যাকগ্রাউন্ডে লগইন ক্রেডেনশিয়াল দেখে নিতে পারবেন।

পদ্ধতি ৩ – গুগলের ডেটাবেসে রয়েছে ৪ বিলিয়নেরও বেশি কম্প্রোমাইজড (হ্যাক হয়েছে বা একাধিক বার ব্যবহৃত হয়েছে) লগইন ক্রেডেনশিয়াল। সেখানে আপনার পাসওয়ার্ড বা ইউজ়ারনেম কোনও একটির সঙ্গে মিলছে কি না তা চেক করতে হবে।

পদ্ধতি ৪ – হ্যাঁ, ৪ বিলিয়ন ক্রেডেনশিয়াল থেকে নিজেরটা দেখা খুবই কষ্ট কর। আর তাই তার পর আপনার সামনে একটি মেসেজ হাজির হবে। সেখানে লেখা থাকবে, “একটি ডেটা ব্রিচের কারণে আপনার এই পাসওয়ার্ডটি আর সুরক্ষিত নয়। এখনই আপনার পাসওয়ার্ডটি বদলে নিন।” নতুন কোনও ডেটা ব্রিচে আপনার পাসওয়ার্ড ব্যবহৃত হয়েছিল কি না, সে তথ্যো আপনাকে জানিয়ে দেওয়া হবে।

জিমেল অ্যাকাউন্ট হ্যাক হলে কী করবেন

১) প্রথমেই পাসওয়ার্ডটি বদলে নিতে হবে।

২) তবে শুধু জিমেল নয়, ওই পাসওয়ার্ড যদি অন্য কোনও ক্ষেত্রে ব্যবহার করে থাকেন, তাহলে সেখানেও বদলাতে হবে।

৩) নতুন পাসওয়ার্ড তৈরি করার সময় তা যাতে শক্তিশালী হয়, সেই দিকে খেয়াল রাখবেন। ক্যারেক্টার ব্যবহার করে নতুন পাসওয়ার্ড সেট করতে পারেন।

৪) ফোন নম্বর বা সহজেই হ্যাক হতে পারে এমন কোনও সম্ভাব্য জিনিস পাসওয়ার্ডে ব্যবহার করবেন না।

৫) হ্যাক হওয়া পাসওয়ার্ডটি যাতে পরবর্তীতে কোনও সময় ব্যবহার না করেন, সেই বিষয়টিও খেয়াল রাখুন।

আরও পড়ুন: প্রথাগত সিম কার্ডের ধারণা বদলাতে আসছে আইসিম প্রযুক্তি, কী সুবিধা? স্মার্টফোনেরই বা কী পরিবর্তন করবে?

আরও পড়ুন: গুগল-এর নতুন উদ্যোগ, Android ফোনের গেম এবার Windows 11 কম্পিউটারে খেলা যাবে!

আরও পড়ুন: ইনস্টাগ্রাম থেকে অর্থ উপার্জনের সুযোগ, এক্সক্লুসিভ কনটেন্টের জন্য টাকা চাইতে পারবেন ক্রিয়েটররা!

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA